১০০ বছর বয়সে গোল্ড মেডেল, জানুন ভারতের “Miracle Mom” এর কাহিনী


নব্বই বছর বয়সেও যে জীবন শুরু করা যায় তা হয়তো আমরা আগে জানতাম না। চণ্ডীগড়ের “Miracle Mom ” নামে পরিচিত, পাতিয়ালা, পাঞ্জাবের মান কৌর জি প্রমাণ করে দিলেন যে “Age is just a number”.

অশীম তেজস্বী এই মহিলা তাঁর কেরিয়ার তিরানব্বই সালে শুরু করেছিলেন যে বয়সে কিনা মানুষ নিজের মৃত্যুর দিন গুনে থাকেন। কাকভোরে উঠে কুড়ি কিলোমিটার দৌড় লাগানো; তাও কিনা আবার এই বয়সে!! সত্যি এ এক অভূতপূর্ব প্রশংসনীয় কীর্তি। শুধু এতটুকুই না !! পরবর্তীকালে তিনি একশো মিটার রেসে, দুশো মিটার রেসে, চারশো মিটার রেসে এমনকি জ্যাভলিন থ্রো এর মত ইভেন্টেও শুধু ভারতকে রিপ্রেজেন্ট ই করেননি দেশের জন্য গোল্ড মেডেল ও এনে দিয়েছিলেন।

২০১৬ সালে তিনি আমেরিকান মাস্টার্স গেমসের একটি প্রতিযোগিতায় দ্রুততম শতবর্ষী হিসেবে সম্মানিত হন । ২০১৭-তে অকল্যান্ডে অনুষ্ঠিত ওয়ার্ল্ড মাস্টার্স গেম -এ ১০০ মিটার স্প্রিন্টে প্রথম হন তিনি আর তখন তাঁর বয়স ছিল ১০১ বছর। ২০১৯ সালে মালয়েশিয়াতে অনুষ্ঠিত এশিয়ান মাস্টার্স চ্যাম্পিয়নশিপে ও তিনি জয়লাভ করেন ।

ভারত সরকারের তরফে ‘নারী শক্তি’ সম্মানেও ভূষিত করা হয়েছিল তাঁকে। “Miracle Mom” মান কৌর জি বর্তমানে ‘চণ্ডীগড়ের চমৎকার’ হিসেবেও সারা দেশে প্রসিদ্ধ হয়ে আছেন। তিনি ‘ফিট ইন্ডিয়া ক্যাম্পেনের’ সাথেও যুক্ত ছিলেন। সকল ভারতবাসীর কাছে তিনি এক অনুপ্রেরণা স্বরূপ ।

অবশেষে ৩১ শে জুলাই, ২০২১ এ , ১০৫ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর আগে অবধি তিনি প্রমাণ করে দিয়ে গেছেন যে অদম্য ইচ্ছাশক্তি এবং মনোবল মানুষকে সকল বাধা অতিক্রম করে সামনে অগ্রসর হতে সাহায্য করে।

Close

Recent Posts

link to প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞা নিয়েই দু চার কথা | Bengali Quotes & Lines On Promise | Pratigya nie Ukti

প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞা নিয়েই দু চার কথা | Bengali Quotes & Lines On Promise | Pratigya nie Ukti

প্রতিজ্ঞা বা প্রতিশ্রুতি হলো একটি অলিখিত অঙ্গীকার যা কোনো মানুষকে প্রদান...