সাক্ষাৎকারে শৈশবের অন্ধকারময় সত্যির কথা জানালেন অভিনেত্রী ফতিমা সানা শেখ


মানুষ তার শৈশবকে কখনো ভুলতে পারে না, শৈশবকাল সকলের জীবনেই বেশ প্রয় সময়। আর সেই শৈশব যদি ভরে যায় আতঙ্কে তাহলে সেই আতঙ্কের রেশ থাকে সারাজীবন। নিজের জীবনের এক ভয়ঙ্কর সত্যির কথা জানিয়েছেন অভিনেত্রী ফতিমা সানা শেখ। সম্প্রতি পিঙ্কভিলার এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন ৩ বছর বয়সে যৌন হেনস্তার স্বীকার হয়েছিলেন তিনি। 


বলিউডে তার প্রথম আত্মপ্রকাশ শিশুশিল্পী হিসেবে, ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘চাচি ৪২০’ ছবিতে কমল হাসানের মেয়ের ভূমিকায় ছিলেন ফতিমা। তার পর বলিউড থেকে দীর্ঘ বিরতির পর ২০১৬ সালে পুনরায় রুপোলি দুনিয়ায় পা রাখেন তিনি ‘দঙ্গল’ ছবির মধ্য দিয়ে। সেই সিনেমায় আমির খানের বিপরীতে ছিলেন ফতিমা। ২০১৭ সালে ‘ঠগস অফ হিন্দোস্থান’ ছবিতে দেখা যায় তাকে। 


পিঙ্কভিলাকে দেওয়া সাক্ষাৎকারে অভিনেত্রী ‘সেক্সিসিজম’ নিয়ে আলোচনা প্রসঙ্গে জানান তাকে অনেকেই বলেছিল ইন্ডাস্ট্রিতে যৌনতার বিনিময়েই ভালো কাজ পাওয়া যায়।  ২৮ বছর বয়সী ফতিমা নিজের ছোটবেলার অন্ধকারময় সময়ের কথা মনে করে বলেন মাত্র ৩ বছর বয়সে  যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। এই সমস্যা অনেকটাই গভীর এবং প্রত্যেক নারীকেই এই সমস্যার সাথে প্রত্যহ লড়তে হচ্ছে। তবে তিনি আশাবাদী যে ভবিষ্যতটা হয়তো অনেক ভালো হবে, এমন অন্ধকারময় হবে না। অনেকেই তাকে বলেছেন বলিউডে কাজ পেতে হলে যৌনতার শিকার হতেই হবে, তিনি রাজি হননি, তাই অনেক কাজ হারিয়েছেন তিনি। 

তবে শুধু ফিল্ম ইন্ডাস্ট্রিই নয় সমাজের প্রতিটা ক্ষেত্রেই বহু মহিলা এই যৌন হেনস্তার শিকার হচ্ছেন এবং এই সমস্যার বিরুদ্ধে লড়ছেন। ছোটবেলার ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা জানিয়েছেন সাহসী এবং ট্যালেন্টেড অভিনেত্রী ফতিমা। সামনেই পরপর দুটো সিনেমায় দেখা যাবে তাকে। প্রথম ছবিটি ‘লুডো’ যেখানে অনেক তারকার সাথে তাকেও দেখা যাবে। এবং তারপর তাকে দেখা যাবে সূরজ পে মঙ্গল ভারি ‘ সিনেমায়, যেখানে তার বিপরীতে দেখা যাবে মনোজ বাজপেয়ীকে।

Recent Posts