ভ্যালেন্টাইনস ডে কি? ইতিহাস, ভ্যালেন্টাইন্স ডের উক্তি ও স্টেটাস ~ Bengali essay on Valentines Day


ভালোবাসা একটি  অনুভূতি যা জন্ম নেয় হৃদয়ের গভীরে আর সেই ঐকান্তিক অনুভূতির   উদযাপনকেই পৃথিবীবাসীর নাম দিয়েছে   “ভালোবাসা দিবস।” “ভালোবাসা দিবস”, বা “সেন্ট ভ্যালেন্টাইন’স ডে “প্রত্যেক বছর সারা বিশ্বজুড়ে ১৪ই ফেব্রুয়ারি উদযাপিত হয়ে থাকে যা ভালোবাসা এবং অনুরাগের মধ্যে  দিয়ে অতিবাহিত করা হয় । 

প্রেমিক-প্রেমিকা, স্বামী-স্ত্রী, বন্ধু বান্ধবী  যারা একে অপরের সাথে নিবিড়ভাবে যুক্ত তারাই  প্রেমের এই বিশেষ  দিনটিতে নতুন করে অঙ্গীকারবদ্ধ হয়ে একে অপরের সাথে থাকার, একে অপরের কাছে থাকার এবং আজীবন ভালোবাসার বন্ধনে  নিজেদের জড়িয়ে রাখার প্রতিশ্রুতি দেয় বিশ্বাস ও ভরসাকে অক্ষুণ্ন রেখে। এই বিশেষ দিনটিতে  ভালোবাসার প্রতীক হিসেবে প্রিয়জনকে , ফুল, গ্রিটিংস কার্ড, চকোলেট প্রভৃতি বিভিন্ন সামগ্রী একে অপরকে   উপহার দিয়ে থাকে।

bangla valentine day greetings

ইদানীং ‘বিশ্ব ভালবাসা দিবস’ টি খুব আড়ম্বর এর সাথে উদযাপিত হয়ে থাকে যা আজ থেকে কয়েক বছর আগে অবধি হতো না। পূর্বে , যুক্তরাষ্ট্র এবং  বিশেষত পাশ্চাত্য সমাজের মধ্যে ভ্যালেন্টাইন্স ডে’র উদযাপন  সীমাবদ্ধ ছিল। তবে  সম্প্রতি, ভারতবর্ষসহ সারা বিশ্বব্যাপী এই দিনটির  গুরুত্ব প্রভূত বেড়েছে এবং আনন্দ উন্মাদনা নিয়ে এই দিনটি একটি উৎসবের আকারেই পালিত হয়ে থাকে । 

ভ্যালেন্টাইনস ডের ইতিহাস

২৬৯ খ্রীস্টাব্দে ইতালির  রাজধানী রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন’স নামক খৃষ্টান পাদ্রী এবং  চিকিৎসক  ধর্ম প্রচারের অভিযোগে তখনকার রোম সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস কর্তৃক বন্দী হয়েছিলেন কারণ তৎকালীন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দীদশায় সেন্ট ভ্যালেন্টাইন এক কারারক্ষীর দৃষ্টিহীন কন্যাকে নিজের চিকিৎসাশাস্ত্র বলে সুস্থ করে তুলেছিলেন।

happy valentines day in bengali

এই ঘটনাটি সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বাড়িয়ে দেয়  তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে সম্রাট   তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিনটি ছিল ১৪ই ফেব্রুয়ারি  এবং এই মর্মান্তিক ঘটনার পর থেকে   ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস, ভ্যালেন্টাইন কে স্মরণ করে  ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’স দিবস হিসেবে ঘোষিত করেন।

ভিন্নমত

আবার অনেকে এই দিনটির ইতিহাস সম্পর্কে  ভিন্নমত পোষণ করে থাকেন। কারো মতে প্রাচীন রোমে ১৪ ফেব্রুয়ারি ছিল রোমান দেব-দেবীর রানী জুনোর সম্মানেএকটি ছুটির দিবস। জুনোকে নারী ও প্রেমের দেবী বলে জনগণেরা বিশ্বাস করত। তাই কিছুসংখ্যক মানুষ মনে করতেন ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হওয়ার পাছনে কারণ ছিল এটিই।

এই দিবস টি পালন করার পেছনে আরেকটি অনন্য গল্প ও আছে । কেউ কেউ বলেন, রোমের সম্রাট ক্লডিয়াস ২৭০ খ্রিস্টাব্দে দেশে সামাজিক বৈবাহিক প্রথা  নিষিদ্ধ করেন এবং ঘোষণা করেন যে কোনো যুবক বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারবে না কারণ তাদের জীবন যুদ্ধের জন্যই বলিপ্রদত্ত।    সে সময় রোমের খ্রিষ্টান গির্জার পুরোহিত ছিলেন ‘ভ্যালেন্টাইন’। সম্রাটের  নির্দেশ অগ্রাহ্য করে গোপনে নারী-পুরুষের বিবাহ বাধনে আবদ্ধ করার কাজ টি সম্পন্ন করতেন।

এ ঘটনা উন্মোচন হওয়ার পর  সম্রাটের কাছে তাকে নিয়ে আসা হলে ভ্যালেন্টাইন তাঁকে  জানান  যে খিষ্টধর্মের প্রতি বিশ্বাসের কারণে তিনি কাউকে বিবাহ বাধনে আবদ্ধ হতে বারণ করতে পারেন না। রাগান্বিত সম্রাট ভ্যালেন্টাইনকে কারাগারে নিক্ষেপ করেন  ও রাজদ্রোহের শাস্তি হিসেবে সম্রাট তাকে মৃত্যুদণ্ড দেওয়া কথা ঘোষণা করেন এবং ১৪ ফেব্রুয়ারি ভোরবেলা তার মস্তক ছেদন করা হয়। ভালোবাসার জন্য ভ্যালেন্টাইন এর এই  আত্মত্যাগকে  সম্মানিত করে এবং স্মরণ করতে সেই সময় টি থেকেই  এ দিনটিকে পালন করা হয় ভ্যালেন্টাইন’স দিবস হিসেবে।

ভ্যালেন্টাইন্স মেসেজ

বিভিন্ন দেশে ভ্যালেন্টাইনস ডে র বিধিনিষেধ

১৭৭৬ সালে ফ্রান্স সরকার  ভ্যালেইটাইন উৎসব কে নিষিদ্ধ বলে ঘোষনা করে , ইংল্যান্ডে ক্ষমতাসীন পিউরিটানরাও একদা প্রশাসনিক  রীতি মেনে এই  দিবসটি উদযাপন নিষিদ্ধ হিসেবে ঘোষণা করে। অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে ও বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়ে থাকে।

সাম্প্রতিককালে পাকিস্তানেও ২০১৭ সালে ইসলামবিরোধী হওয়ার কারণে ভ্যালেন্টাইন’স ডে পালন  নিষিদ্ধ করে সেদেশের প্রশাসন । তবে বর্তমানকালে, পাশ্চাত্যে বিশেষ করে  যুক্তরাজ্যে  ১০০ কোটি পাউন্ড ব্যয় করে  অধিকাংশ নাগরিক ই এই ভালোবাসা দিবস উদযাপনের  জন্য আকর্ষণীয় সব উপহারসামগ্রী  (যার আনুমানিক মূল্য  প্রায় ২.৫ কোটি) ও  শুভেচ্ছা কার্ড নিজেদের ভালোবাসার মানুষের সাথে বিনিময় করে থাকে।

ভালোবাসা দিবস ও কিউপিড

ভালোবাসার সর্বাধিক স্বীকৃত প্রতীক, কিউপিড   ব্যতীত ভালোবাসা দিবসটি সম্পূর্ণ হয় না।কিউপিড হলেন ভালোবাসার দেবতা। কথিত আছে যে  যদি কিউপিড তার ভালবাসার তীর ছুঁড়ে মারে ও আঘাত করে, তবে সেই আঘাতপ্রাপ্ত ব্যক্তিটি  যে পরবর্তী ব্যক্তিকে দেখবে  তার ভালোবাসা প্রাপ্তির জন্য সে অসহায় ও পাগলপারা হয়ে যেতে পারে।

valentines day symbol cupid

রোমান পৌরাণিক কাহিনী অনুসারে, কিউপিড   প্রেমের দেবী ভেনাসের পুত্র, গ্রীক পুরাণে তিনি ইরোস নামে পরিচিত ছিলেন এবং তিনি ছিলেন আফ্রোডাইটের পুত্র।

ভালোবাসার দিনে ভালোবাসাময় সম্ভাষণ, Valentines Day Poems, Lines, Wishes In Bengali

  • * পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ হলো ভালোবাসা; তুমি ই আমার সেই শ্রেষ্ঠ সম্পদ ; তাই চাই না আর কিছুই॥
  • * বাঁচার জন্য  জীবন ; দেবার জন্য হৃদয় আর ভালোবাসা হল সারা জীবন পাশে থাকার অঙ্গীকার। 
  • * ভালোবাসা হলো সেই বিনা সুতোর মালা; বিশ্বাসই যার ভিত আর ভরসাই যার সুবাস।
  • *ভালোবাসা তাকেই যায় ,যে সব আবদার হাসিমুখে মেনে নেয়।
  • * প্রেম কে রাঙিয়ে তুলতে, ভালোবাসার একটি ছোট্ট মুহূর্তই যথেষ্ট।   
  • * ক্ষমা না করতে পারলে ভালোবাসার সার্থকতা কোথায় ?
  •  *প্রেম মানুষকে শান্তি  দিলেও  স্বস্তি দেয় না। এই অস্বস্তি  ই যে আমি পেতে চাই বারে বার॥
  • *কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা কাজ করে; আর সেই দুর্বলতার নামই হল ‘প্রেম’।
  • *যে ভালবাসা থাকে মনের গোপনে, সেই ভালবাসা  ঠিক ততটাই গভীর।

প্রেমিকের জন্য ভালোবাসার  কিছু উক্তি – স্বামী, বয়ফ্রেন্ডের জন্যে ভ্যালেনটাইন মেসেজ, Special Bengali SMS, Lines for Wishing Happy Valentines day to your Husband, Boyfriend

  • যদি তুমি হও চৈত্রের দিন
    আমি হব ঝরাপাতা,
    হও যদি তুমি প্রেমের কবিতা ,
    আমি হব ব্যাকুলতা ॥
  • গভীর রাতের নীরবতা
    তোমাকে ফেলেছে ছেয়ে
    তাই তো তুমি সুন্দর,
    অতি সুন্দর আর ও
    নীল আকাশের চেয়ে॥
  • সাগরের কাছে যত নীল আছে
    সবই তো নিয়েছো তুমি,
    ভালোবেসে আজ বিবর্ণ
    শুধু ..তোমার জন্য আমি ॥
  • যা ছিল আমার
    সবই দিয়েছি তোমায়,
    তবু কেন মন বলে
    এ যেন যথেষ্ট নয় !
  • বন ময়ূরী নাচে ভরা শ্রাবণে,
    ভালোবেসে বরষাকে।
    আমার আকুল মন নাচে সারাক্ষণ ,
    ভালোবেসে শুধু তোমাকে ।
  • *তোমার প্রেমের পরশ পেয়ে
    মন হলো আনমনা ,
    কবে আবার আসবে কাছে
    মন যে আর মানে না!

প্রেমিকার জন্য ভালোবাসার কিছু উক্তি – স্ত্রী, গার্লফ্রেন্ডের জন্যে ভ্যালেনটাইন মেসেজ ~ Bengali Valentines Day Messages and Shayeri for Her

  • *সাগরের ঢেউ শুধু ভেবেই চলে,
    সাথে তার থাকবে বলে ,
    আমার এ মনে জাগে চঞ্চলতা,
    শুধু তোমায় কাছে রাখবে বলে।
  • *তুমি যদি হও গভীররাত
    আমি হব নিঝুম’
    হও যদি তুমি রাতের তারা ‘
    আমি হব তার ঘুম ।
    হও যদি তুমি সকালবেলা,
    আমি হব তবে রোদ্দুর
    যদি তুমি হও পথভ্রান্ত,
    আমি হব~’পথ বহুদূর’॥
  • *ঘন বনানীর সবুজতায়
    তুমি তো রয়েছো ঢেকে
    এতটুকু রং দিতে কি পারো?
    আমার জন্য রেখে !
  • *প্রেমের অথৈ ভাবসাগরে
    ডুব দিয়েছি আমি
    হিরে মানিক তুচ্ছ সব ই
    ‘প্রেম” কথাটাই দামী।
  • *প্রেমের রঙে রাঙাবো তোমায়
    আজ এই বিশেষ দিনে,
    সে রং যেন লেগেই থাকে
    তোমার মনের কোণে।
  • *প্রকাশ করা কঠিন বড়
    কতই যে ভালোবাসি
    ভাবনা তোমার দিনে রাতে
    আর স্বপ্ন রাশি রাশি ।
  • চোখেই তোমার হারিয়ে গেছি
    কবে ?..তা নেই জানা
    তোমায় কত যে আমি ভালোবাসি
    তার অর হিসাব রাখি না ।

প্রত্যেক মানুষের কাছে প্রেমের প্রকাশ ভঙ্গিমা ভিন্ন ভিন্ন । তবে স্থান -কাল নির্বিশেষে প্রেমের অনুভূতি টা একই । প্রেম তাই চিরসবুজ যা গোটা বিশ্বের চালিকাশক্তি । প্রেম ছাড়া সত্যিই এই জগৎ  অন্ধকারাচ্ছন্ন ও বিষাদময় হয়ে যাবে ।

১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে প্রেমের দিবস হিসেবে স্বীকৃত হলেও এই কথাটি সর্বজনগ্রাহ্য যে ভালোবাসা প্রকাশের জন্য কোন বিশেষ দিনের প্রয়োজন হয় না; দুটি মানুষের মধ্যে প্রকৃত ভালোবাসা থাকলে  প্রতিটি দিন ই ভালোবাসার দিন, প্রতিটি মুহূর্তই প্রেম ও আবেগের মুহূর্ত।

FAQ – সম্ভাব্য প্রশ্নাবলি  

ভ্যালেন্টাইনস ডে কবে উদযাপিত হয়?

প্রত্যেক বছর ১৪ই ফেব্রুয়ারি

ভালোবাসার প্রতীক হিসেবে কাকে নির্ধারণ করা হয়?

কিউপিড কে  

১৪ ই ফেব্রুয়ারি কার মস্তক ছেদন করা হয়েছিল ?

সেন্ট ভ্যালেন্টাইন এর 

ভ্যালেন্টাইনস ডে তে প্রেমিক প্রেমিকা একে অপরকে কী উপহার দেয়?

সাধারণত ফুল, চকলেট, বিভিন্ন ধরনের উপহার সামগ্রী দিয়ে থাকে।

Close

Recent Posts