করোনা আবহে মঠে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ ,অনলাইনে দেখা যাবে মায়ের পুজো


দুর্গাপুজোয় কুমারী পুজোর কথা মনে আসলেই প্রথমে মনে আসে বেলুর মঠের নাম। কুমারী পুজোয় বেলুর মঠে মানুষের ভিড়ে রীতিমতো উপচে পড়ে প্রতিবছর । তবে এবছরটা বাকি বছরগুলোর থেকে আলাদা, কারণ করোনা ভাইরাস, মানুষের আনন্দ, উন্মাদনা, পেশা, শরীর সবকিছুই সংকটে করোনা ভাইরাসের দাপটে। 


এবছর বেলুর মঠে পুজোর আয়োজন হয়েছে মূল মন্দিরের ভেতরে। প্রধান মন্দিরের বারান্দায় হবে কুমারী পুজো। করোনা আবহে এবছর দর্শনার্থীরা প্রবেশ করতে পারবে না মঠে। সরাসরি মঠের পুজো দেখার সুযোগ মিলবে না। অনলাইনে দেখা যাবে মায়ের পুজো, জানানো হয়েছে এমনটাই। কঠিন পরিস্থিতিতে পুজো  আয়োজন কিভাবে হবে সেই নিয়ে মঠ কর্তৃপক্ষ হাওড়া সিটি পুলিশের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্তে উপনীত হয় যে এবছর দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে মন্দিরের দরজা। 

দূরত্ব বিধি এবং করোনার নির্দেশিকা মেনে এবছর ছোট করে পুজো হবে। এবছর দর্শনার্থীরা না থাকায় স্বেচ্ছাসেবক ও থাকবে না। প্রসাদ বিতরণও এবছর বন্ধ রাখা হবে।কুমারী পুজোয় কুমারীকে মন্দিরে নিয়ে আসতে হবে বাড়ির লোককেই । পুজোর সমস্ত ব্যবস্থা ও দায়িত্বে থাকবেন সন্ন্যাসী ও ব্রহ্মচারীরা। প্রসাদ বিতরণও বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে মঠের তরফে।


এবছর অনলাইনে বেলুর মঠের দেখা যাবে পুজো। ‘belurmath.tv’ ইউটিউব চ্যানেলে  সরাসরি পুজো দেখা যাবে। প্রধান গেটের বাঁ দিকে একটি ক্যাম্পের ব্যবস্থা হয়েছে যেখানে দর্শনার্থীরা পুজো দিতে পারবেন।করোনা সংক্রমণের কারণে মন্দির অনেকদিন বন্ধ থাকার পর তা আবার খুলে দেওয়া হয়েছিল কিন্তু যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে দেখে আবার দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয় মঠের দরজা।

Recent Content