ভারতের জনপ্রিয় ২০ টি স্ট্রিট ফুড – Best Indian Street Food List ( Bangla Guide )


আমাদের জীবনের এক ম্যাজিক যা আমাদের হঠাৎ পাওয়া খিদে হোক বা সকালের ব্রেকফাস্ট, বা বিকেলের টিফিন – সব কিছুকেই মজাদার করে তোলে।  এই স্ট্রিট ফুডের স্বাদ বড় বড় রেস্তোরাঁকেও হার মানায়।

ভারতের জনপ্রিয় ২০ টি স্ট্রিট ফুড

কারণ এই সব স্ট্রিট ফুডের সাথে জড়িয়ে থাকে আমাদের স্কুল, কলেজ, অফিসের নানা স্মৃতি,  কখনো বন্ধুদের সাথে ফুচকার স্বাদ, তো কখনও কলেজের শেষ দিনে এগরোল ট্রিট, আবার কখনও অফিস থেকে ফিরতি পথে চপের স্বাদ- আহ্, জীবনের সব কাজ একদিনে আর সুস্বাদু খাবারের তৃপ্তি আরেকদিকে। ভারতের আনাচে কানাচে ছড়িয়ে আছে বহু সুস্বাদু স্ট্রিট ফুড, যা স্বল্প মূল্যে আপনার রসনার তৃপ্তি ঘটাবে ।

ভারতের এমনই বিখ্যাত ২০ টি স্ট্রিট ফুড হল – 

১. ফুচকা – 

ফুচকা

অতি সুস্বাদু একটি স্ট্রিট ফুড ফুচকা,যা ভারতের প্রায় সব স্থানেই পাওয়া যায়, কোথাও এর নাম পানি-পুরি, তো কোথাও গোলগাপ্পা। বিভিন্ন মশলা,ধনেপাতা দিয়ে,মটর দিয়ে আলুমেখে তা পুরির মধ্যে দিয়ে টক জল দিয়ে ফুচকা খাওয়া হয়।  তবে আধুনিক যুগে ফুচকার অনেক রকমভেদও দেখা যায়। যেখানে দই ফুচকা, মিষ্টি ফুচকা থেকে চিকেন ফুচকা, চকলেট ফুচকাও পাওয়া যায়।

২.আলুকাবলি –

আলুকাবলি

কলকাতার জনপ্রিয় স্ট্রিট ফুড গুলির মধ্যে অন্যতম আলুকাবলি। যেখানে মটর, পিয়াজ,শশা, মশলা দিয়ে সিদ্ধ আলু ছোট করে কেটে মাখানো হয়।   আলুকাবলির গন্ধে আপনার জিভে জল আসতে বাধ্য। 

৩.তেলেভাজা-

তেলেভাজা

কলকাতার বিখ্যাত তেলেভাজা, মুড়ি, লঙ্কা পেঁয়াজ দিয়ে যা খেলে বিকেল টা আনন্দময় হয়ে যায় এই তেলেভাজা ভারতের প্রায় সব স্থানেই জনপ্রিয়।  তেলেভজা বা চপ বিভিন্ন ধরনের হয়ে থাকে।  আলুর চপ, টমেটো চপ, লঙ্কার চপ যা হায়দ্রাবাদের বিখ্যাত মির্চি ভাজি, ক্যাপসিকামের চপ, ইত্যাদি ভীষণই লোভনীয় স্ট্রিট ফুড। 

৪. কাঠি রোল-

কাঠি রোল
৪. কাঠি রোল-

কলকাতার বিশেষত পার্ক স্ট্রিটের বিখ্যাত কাঠি রোল,  কাবাব এবং কাঁচা সব্জি দিয়ে তৈরী হওয়া কাঠি রোলের পাশাপাশি এগ রোল, চিকেন রোল, ভেজ রোল, পনির রোল সন্ধ্যার টিফিনের জন্য জনপ্রিয় স্ট্রিট ফুড।

৫. বড়া পাও – 

বড়া পাও
বড়া পাও

মুম্বাইয়ের বিখ্যাত স্ট্রিট ফুড বড়া পাও, যেখানে পাও টা দুভাগে ভাগ করে মাঝে বড়া দিয়ে চাটনি মাখিয়ে পরিবেশন করা হয়।  

৬. লিট্টি চোখা –

বিহারের প্রসিদ্ধ লিট্টি চোখা শুধু বিহারেই নয় দেশের বিভিন্ন প্রান্তে প্রসিদ্ধ। সস্তার এই স্ট্রিট ফুডটি আটার গোল গোল লেচির মধ্যে পুর ভরে সেকে তার সাথে আলুর চোখা ও চাটনি দিয়ে পরিবেশন করা হয়।

৭. ছোলা বাটোরা –

ছোলা বাটোরা
ছোলা বাটোরা

পাঞ্জাবের জনপ্রিয় স্ট্রিট ফুড ছোলা বাটোরা।  চানা মশলা র সাথে ময়দার নরম বাটোরা আর সাথে পেয়াজ সহযোগে এই খাবারটি দেশের বহু স্থানেই জনপ্রিয় জলখাবার।  

৮. পাও ভাজি –

পাও ভাজি
পাও ভাজি

পাও ভাজি মুম্বাইয়ের জনপ্রিয় স্ট্রিট ফুড হলেও এখন তা আর শুধু মুম্বাইয়ের স্ট্রিট ফুড নয়, ইন্ডিয়ার জনপ্রিয় স্ট্রিট ফুড হয়ে গেছে। বিভিন্ন সব্জির সাথে মশলা দিয়ে তার সাথে পাও ভেজে দেওয়া হয় পাও ভাজি।  সুস্বাদু এই খাবারটি কখনও ব্যস্ত জীবনে সকালের ব্রেকফাস্ট  তো কখনও স্কুলের টিফিন নিজের স্বাদ ছড়িয়ে দেয়।

৯. আক্কি রোটি –

আক্কি রোটি
আক্কি রোটি

বিভিন্ন সব্জি ছোট করে কেটে তার সাথে চালের গুড়ো দিয়ে তৈরী আক্কি রোটি কর্নাটকের জনপ্রিয় স্ট্রিট ফুড।  

১০. মোমো –

মোমো
মোমো

তিব্বতি খাবার মোমো নেপাল, সিকিম, দার্জিলিং এর পাশাপাশি  দিল্লি, কলকাতা ছাড়াও বিশ্বের বিভিন্ন স্থানে জনপ্রিয়। । হালকা খিদেয় টিফিন হিসেবে বেশ সুস্বাদু মোমো সকলেরই ভীষণ প্রিয়।  মোমো ভেজ ও হয়ে থাকে আবার চিকেন মোমো, চকলেট মোমোও পাওয়া যায়। মোমো দুই ধরনের হয়ে থাকে, ভাপা মোমো এবং ভাজা মোমো। 

১১. ভেলপুরি –

ভেলপুরি
ভেলপুরি

মুম্বাইয়ের বিখ্যাত স্ট্রিট ফুড হল  ভেলপুরি। মূলত  মুড়ি,টমেটো, পিয়াজ, ধনেপাতা, লঙ্কা,চাটনি, ঝুড়িভাজা এবং পাপড়ি দিয়ে তৈরী হয় এই মুখরোচক স্ন্যাকস।  

১২.আলু টিক্কি-

আলু টিক্কি
আলু টিক্কি

ভারতের প্রায় সর্বত্রই পাওয়া যায় সুস্বাদু স্ট্রিট ফুড আলু টিক্কি৷ আলু সিদ্ধ করে তাতে নানারকম মশলা, লঁঙ্কা কুচি, পেঁয়াজ, দিয়ে মেখে গোল গোল টিক্কি আকারে গড়ে সেঁকে নিয়ে তৈরী করা হয় আলু টিক্কি, যা কোথাও স্যালাড দিয়ে আবার কোথাও সস বা চাটনি, আবার কোথাও দই দিয়ে দেওয়া হয়। ইভিনিং স্ন্যাকস হিসেবে বেশ সুস্বাদু এই খাবারটি।

১৩. কচুরি –

কচুরি
কচুরি

দিনের শুরুতে যা পেলে আমাদের মন ভরে ওঠে তা হল কচুরি,  গরম গরম কচুরি দিয়ে সকালের টিফিন করেন এমন মানুষের সংখ্যা অগনিত। কচুরি বিভিন্ন ধরনের হয়ে থাকে, যেমন হিংএর কচুরি, রাজ কচুরি ইত্যাদি।  

১৪. ধোসা –

ধোসা
ধোসা

দক্ষিণ ভারতের জনপ্রিয় খাবার ধোসা কলকাতা,মুম্বাই সহ একাধিক স্থানে জনপ্রিয়,  বেশ কম ব্যায়ে পেট ভরে যায় একটি ধোসাতেই, তুলনায় কম মশলাদার এই খাবার কখনো দুপুরে তো কখনো রাতে মানুষ খেয়ে থাকে, ধোসা বিভিন্ন ধরনের হয়ে থাকে , সাদা ধোসা, মশলা ধোসা, অনিয়ন ধোসা, ইত্যাদি, ধোসার সাথে চাটনি, সাম্বার, আচার দিয়ে পরিবেশন করা হয়। 

১৫. গ্রিলড স্যান্ডউইচ –

গ্রিলড স্যান্ডউইচ
গ্রিলড স্যান্ডউইচ

স্ট্রিট ফুড হিসেবে বেশ জনপ্রিয় স্যান্ডউইচ । দু টুকরো পাউরুটির মধ্যে সব্জির পুরে ভরপুর সুস্বাদু ভেজিটেবল স্যান্ডউই, আবার চিজ সহযোগে চিজ স্যান্ডউইচ, চিকেন স্যান্ডউইচ, পনির স্যান্ডউইচ প্রত্যেকটা প্রকারভেদই বেশ জনপ্রিয়। 

১৬.আইস গোলা –

আইস গোলা
আইস গোলা

শিশুদের ভীষণ পছন্দের একটি স্ট্রিট ফুড হল আইস গোলা, যার মধ্যে থাকা বিভিন্ন রং আকৃষ্ট করে শিশুদের, বরফকে চেপে একটা নির্দিষ্ট আকার দিয়ে তার উপর বিভিন্ন রং দিয়ে তৈরী হয় আইস গোলা ,গরমের সময় রাস্তার ধারে স্টলে আইস গোলা আপনার চোখে পড়বে বহু স্থানে। 

১৭.  ভুট্টা –

ভুট্টা
ভুট্টা

ভুট্টা শুধু ভারতেই নয়, একাধিক দেশে জনপ্রিয়।  দিল্লি,পুনে, মুম্বাই, কলকাতা ছাড়াও বিভিন্ন স্থানে রাস্তার আনাচে কানাচে দেখামেলে ভুট্টার, সন্ধ্যায় কোনো স্থান থেকে ফেরার পথে, কিংবা অফিস ফেরত চলতি পথে নজর পড়ে ভুট্টার দিকে, ভুট্টা পুড়িয়ে লেবু, লবন দিয়ে দেওয়া হয়, স্বল্পমূল্যে মজাদার এবং পুষ্টিকর এই স্ট্রিট ফুডটি স্বাদ এবং গুনের মেলবন্ধন। 

১৮.পোহা জিলেবি –

পোহা জিলেবি
পোহা জিলেবি

মধ্যপ্রদেশের জনপ্রিয় স্ট্রিট ফুড পোহা জিলেবি, যেখানে পোহার সাথে থাকে জিলাপি, সকালের ব্রেকফাস্ট হোক বা বিকেলের টিফিনেই হোক পোহা জিলেবির নোনতা মিষ্টি স্বাদ অপূর্ব। 

১৯. চাউমিন –

চাউমিন
চাউমিন

বহু মানুষের ভালোবাসা চাইনিজ খাবার,কলেজের ব্রেক টাইমে হোক বা সন্ধ্যের আড্ডায় রাস্তার ধারের স্টলে এক প্লেট চাউমিন বহু মানুষের রসনার তৃপ্তি ঘটায়। ভেজ চাউমিন ,চিকেন চাউমিন,এগ চাউমিন বিভিন্ন সস দিয়ে পরিবেশন করা হয়। 

২০. চুরমুর – 

চুরমুর
চুরমুর

কলকাতার জনপ্রিয় স্ট্রিট ফুড চুরমুর, যা ক্রিস্পি ফুচকা ভেঙে তাতে আলু,মটর, ধনেপাতা,টক জল,চাট মশলা ইত্যাদি দিয়ে তৈরী হয় চুরমুর। মুখরোচক চুরমুরের স্বাদ একবার খেলে আপনি ভুলবেন না। 

Recent Content

link to মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

টেলিকম সংস্থা BSNL মাঝে মধ্যেই বেশ ভালো অফার নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার 247...