নব্বই এর দশকের এর কিছু জনপ্রিয় হিন্দি সিরিয়াল যা মনে করাবে আপনার শৈশব


৯০ সাল এবং তার সাথে জুড়ে থাকে সমস্ত স্মৃতি, বর্তমানের তুলনায় অনেকটাই আলাদা , এখন যে কোনো সিরিয়াল, সিরিজ শুধু টিভি তেই নয়, মোবাইল, ল্যাপটপ সব কিছুতেই দেখা যায়, কোনও এপিসোড মিস করলে সেটাও দেখে নেওয়া যায়, আবার পরে কি হবে তারও খবর চলে আসে, কিন্তু ৯০ এর দশকে সেরকম হত না, তখন কার টিভি এবং টিভি তে কোনও প্রোগ্রাম দেখার জন্য করতে হত দীর্ঘ অপেক্ষা, কারন তখন ঘরে ঘরে ইন্টারনেট এর সুবিধা, নেটফ্লিক্স, হটস্টার এসব কিছুই ছিল না। ৯০ এর দশকের জনপ্রিয় কিছু সিরিয়াল যা মনে করিয়ে দেবে আপনার শৈশব – 

১. চন্দ্রকান্ত

চন্দ্রকান্ত একটি কল্পনাশ্রয়ী টেলিভিশন সিরিজ দেবকী নন্দন খত্রির একই নামের উপন্যাস অবলম্বনে কিছুটা নির্মিত। নির্জা গুলেরি পরিচালিত চন্দ্রকান্ত ১৯৯৪ থেকে ১৯৯৬  সালে ডিডি ন্যাশনাল এ প্রচারিত হয়েছিল। 

২. হাম পাঁচ

১৯৯৫ থেকে ১৯৯৯ সালে প্রচারিত হয়েছিল  হাম পাঁচ,   শোয়ের প্রধান অভিনয়ে যারা ছিলেন তারা হলেন-   অশোক সরফ, বিদ্যা বালান, রাখি টন্ডন, ভৈরবী রায়চুরা, বন্দনা পাঠক, কৌতুকপ্রিয় এই সিরিয়ালটি জনপ্রিয়তা অর্জন করে।

৩. শক্তিমান

shaktimaan tv serial

মুকেশ খান্না প্রযোজিত ও দিবাকর জানি পরিচালিত শক্তিমান দূরদর্শনে ডিডি ন্যাশনালে ২৭ সেপ্টেম্বর ১৯৯৭ তারিখ থেকে ২৭ মার্চ ২০০৫ পর্যন্ত প্রচারিত হয়েছিল কিশোরদের মধ্যে জনপ্রিয় ছিল সুপারহিরো শক্তিমান। 

৪.  তু তু ম্যা ম্যা

শচীন পিলগাঁওকার পরিচালিত তু তু ম্যা ম্যা ডিডি মেট্রোতে ১৯৯৪ থেকে ১৯৯৫ পর্যন্ত প্রচারিত হয়েছিল। পরবর্তীকালে স্টার প্লাসে ১৯৯৬  থেকে ২০০০ সাল পর্যন্ত প্রচারিত হয়েছিল। গল্পটি পুত্রবধু এবং শাশুড়ির মধ্যে যুক্তিতর্ক  ভালাবাসার  সম্পর্ক দেখানো হয়েছিল এই সিরিয়ালে। 

 তু তু ম্যা ম্যা

৫. হিপ হিপ হুরে

হিপ হিপ হুরে একটি জনপ্রিয় ভারতীয় টেলিভিশন সিরিজ যার পরিচালক ছিলেন  নূপুর আস্তানা, জি টিভিতে  ২১ ই আগস্ট ১৯৯৮ থেকে ২৫ মে ২০০১ পর্যন্ত জি টিভি চ্যানেলে প্রচারিত হয়েছিল এই ধারাবাহিক টি। স্কুল পড়ুয়া টিনএজার দের কাহিনি চিত্রায়িত হয়েছিল এই সিরিয়ালটিতে। 

৬. মালগুডি ডেজ

ভারতীয় জনপ্রিয় একটি টেলিভিশন সিরিজ মালগুডি ডেজ। যা আর কে নারায়নের মালগুডি ডেজ এর গল্প অবলম্বনে টেলিভিশনের পর্দায় দেখা গেছিল, ১৯৪৬ তে শুরু হয়েছিল এই সিরিজ।

মালগুডি ডেজ

৭.ক্যাপ্টেন ভিওম

১৯৯৮ সালে ডিডি ন্যাশানালে  প্রচারিত হয় ভারতীয় টেলিভিশন সিরিজ ক্যাপ্টেন ভিওম ।  কেতান মেহতা পরিচালিত এই সিরিজে  মিলিন্ড সোমানকে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন। ৯০ এর দশকে যারা বড় হয়েছেন আজও তারা মনে করে ক্যাপ্টেন ভিওমকে। 

৮.  চিত্রাহার

৯০ এর দশকে বুধবার একটি বিশেষ দিন ছিল অনেকের কাছে, কারণ সেইসময় বুধবার ডিডি ন্যাশনাল টিভির পর্দায় আসত চিত্রাহার,  

বলিউড ফিল্মের গান  দেখা যেত এই প্রোগ্রামে, ১৯৯০ এর দশকে ব্যাপকভাবে জনপ্রিয়তা অর্জন করেছিল এই প্রোগ্রামটি। 

৯. রাঙ্গোলি

ভারতীয় সঙ্গীত টেলিভিশন সিরিজ রাঙ্গোলি যা ৯০ দশকে মানুষের জীবনে রঙের ছটা এনেছিল বললে ভুল হয়না, তখন রবিবার সকাল মানেই  রাঙ্গোলি, ডিডি ন্যাশানালে প্রচারিত হত এই প্রোগ্রামটি। 

১০. শ্রীমান শ্রীমতি

শ্রীমান শ্রীমতি

নব্বইয়ের দশকের আরেকটি জনপ্রিয় ক্লাসিক হিন্দি শো শ্রিমণ শ্রিমতি যা দূরদর্শনে ১৯৯৪-১৯৯৯ সালে প্রচারিত হয়েছিল। অশোক পাটোলের লেখা এই শো এর পরিচালনা করেছেন রাজ ওয়াঘধরে, এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন যতীন কানাকিয়া, রাকেশ বেদী, রিমা লাগু এবং অর্চনা পুরাণ সিং।  

১১. ব্যোমকেশ বক্সী

ব্যোমকেশ বক্সী

বিখ্যাত সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় রচিত ‘ব্যোমকেশ বক্সী’ র ডিটেকটিভ কাহিনি অবলম্বনে ১৯৯৩-১৯৯৭ সালে ডি ডি ন্যাশানালে  প্রচারিত হয়। 

বাংলায় সেরা রহস্যের গল্পগুলি পড়তে এখানে ক্লিক করুন

১২. মহাভারত

প্রাচীন সংস্কৃত মহাকাব্য মহাভারত এর কাহিনি অবলম্বনে ভারতীয় টেলিভিশন সিরিজ মহাভারত দূরদর্শনে ১৯৮৮ সালের ২ অক্টোবর থেকে ২৪ জুন ১৯৯০ পর্যন্ত সম্প্রচারিত হয়েছিল।  বি আর চোপড়া প্রযোজনা করেছেন এই সিরিজটি। 

মহাভারত

১৩. দেখ ভাই দেখ

একটি ভারতীয় হিন্দি সিরিয়াল যা মে ১৯৯৩ তে ডিডি মেট্রোতে শুরু হয়েছিল। এই সিরিয়ালটি আনন্দ মহেন্দ্রু পরিচালনায় এবং  জয়া বচ্চনের প্রযোজনায় তৈরী হয়,  এতে অভিনয় করেছেন শেখর সুমন, নবীন নিশচল, ফরিদা জালাল, ভাবনা বালসাবার, দেবেন ভোজানী, সুষমা শেঠ, বিশাল সিং, এবং নতাশা সিং। এর গল্পটি দেওয়ান পরিবারের প্রায় তিন প্রজন্মের কাহিনি দেখানো হয়েছে। 

১৪. তারা

তারা হ’ল একটি ভারতীয় সিরিয়াল যা জি টিভি চ্যানেলে প্রচারিত হয়েছিল, মূল চরিত্র তারাটির সুখ ও দুঃখকে কেন্দ্র করে গড়ে উঠেছে।  এই সিরিজটি  হিন্দি ভাষার  প্রায় 5 বছর ধরে চলেছিল। শুধু তারাই নয়, তার তিন বন্ধু কাঞ্চন, আরজু এবং শীনার চরিত্রেও আলাকপাত করা হয়ছে এই সিরিয়ালে। 

১৫. বেতাল পঁচিশি

বেতাল পঁচিশি একটি ভারতীয় টেলিভিশন সিরিজ যা কমিক স্ট্রিপ দ্য ফ্যান্টমের উপর ভিত্তি করে নির্মিত হয় । পর্বের হিন্দি সিরিজটি মূলত ১৯৮৭ থেকে ১৯৮৮ পর্যন্ত ডিডি ন্যাশনাল এ চলছিল বেতাল পঁচিশি, এই হিন্দি সিরিজটি ৪৯ পর্বের ছিল।   এটি পরিচালনা করেছিলেন সুনীল অগ্নিহোত্রি এবং এতে অভিনয় করেছিলেন শাহবাজ খান, সোনু ওয়ালিয়া, পুনেত ইশার, টম অল্টার এবং বিন্দু দারা সিং।

১৬. ফৌজি

৯০ এর দশকের অন্যতম জনপ্রিয় সিরিজ ছিল ফৌজি,  বলিউডের কিং খান অর্থাৎ শাহরুখ খান এই সিরিজের মাধ্যেমে টেলিভিশন জগতে নিজের অভিনয়ের জাদু ছড়িয়ে দেয়। এটি 1988 সালে ডিডি ন্যাশনাল-এ প্রচারিত হয়েছিল, যার প্রযোজনায় ছিল নিউ ফিল্ম অ্যাডিক্টস। এবং এই সিরিজের পরিচালনা করেছেন রাজ কুমার কাপুর।

১৭. রামায়ণ

হিন্দু মহাকাব্য রামায়ণ নিয়ে ভারতীয় টেলিভিশন সিরিজ রামায়ণ ডিডি ন্যাশনাল এ শুরু হয় ২৫ শে জানুয়ারি ১৯৯৭ সালে,  এবং তা ৩১ শে জুলাই ১৯৮৮ সাল পর্যন্ত প্রচারিত হয়। এর পরিচালক ছিলেন  রমানন্দ সাগর  অভিযোজন,  মূলত বাল্মিকী রামায়ণ এবং তুলসীদাসের রামচরিতমানস অবলম্বনে এই টেলিসিরিজ টি নির্মিত।

১৮. শ্রী কৃষ্ণ

ভারতীয় টেলিভিশনে রমানন্দ সাগর পরিচালনা আরেকটি উল্লেখযোগ্য সিরিজ হল শ্রীকৃষ্ণ।  দূরদর্শনে সাপ্তাহিকভাবে প্রচারিত হত শ্রীকৃষ্ণ ।  এটি ভাগবত পুরাণ, ব্রহ্ম বৈবর্ত পুরাণ, হরিবংশ, বিষ্ণু পুরাণ, পদ্ম পুরাণ, ভগবদ গীতা ও মহাভারতের উপর নির্ভর করে শ্রী কৃষ্ণের জীবনের গল্পগুলির রূপান্তর ।

জনপ্রিয় এই টেলিভিশন সিরিজটি প্রথম দূরদর্শনের মেট্রো চ্যানেল (ডিডি 2) ১৯৯৩ সালে প্রচারিত হয়েছিল। পরে ১৯৯৬ সালে, ডিডি ন্যাশনাল-এ একদম প্রথম থেকে প্রচারিত হয়েছিল এই শো টি।।  ১৯৯৯ সালে জি টিভি তে  স্থানান্তরিত হয় এই শো টি এবং বাকি পর্বগুলি জি তে প্রচারিত হয়েছিল।

১৯. আহাট

একটি ভারতীয় হরর টেলিভিশন  সিরিজ যা বি পি সিং  এর নির্দেশনায় সনি  এন্টারটেইনমেন্ট টেলিভিশনে ধারাবাহিকটির শুরু হয় ৫ ই অক্টোবর ১৯৯৫ সালে ।  প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম মরসুমের পর্বগুলির সময়সীমা ছিল আধা ঘন্টা ছিল,  তৃতীয়, চতুর্থ এবং ষষ্ঠ মরসুমের এপিসোডগুলির সময়সীমা ছিল এক ঘন্টা। এই শো তে অভিনয় করেছেন ওম পুরি, মন্দিরা বেদী, টম অল্টার, আশুতোষ রানা, শিবাজি সাতম, বীরেন্দ্র সাক্সেনা এবং প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব সত্যদেব দুবে। 

২০. সার্কাস

ভারতীয় টেলিভিশন সিরিজ সার্কাস   আজিজ মির্জা এবং কুন্দন শাহ পরিচালিত একটি অন্যমাত্রার শো যা সার্কাস ট্রুপে প্রতিষ্ঠিত হয়েছিল, এই শো তে অভিনয় করেছেন শাহরুখ খান, মকরান্দ দেশপাণ্ডে, পবন মালহোত্রা, আশুতোষ গোয়ারিকার, নীরজ ভোড়া, হায়দার আলী এবং আরও অনেক প্রতিভাবান অভিনেতারা। 

সার্কাস

২১. জি হরর শো

১৯৯৩ থেকে ২০০১ সাল পর্যন্ত জি টিভিতে র‌্যামসে ব্রাদার্স দ্বারা উপস্থাপিত একটি ভারতীয় হরর সাপ্তাহিক টেলিভিশন সিরিজ ‘জি হরর শো। এর প্রথম পর্বটির শিরোনাম ছিল “দস্তক” যা ১৯৯৩ সালের ৯ আগস্ট প্রচারিত হয়েছিল। 

আপনার পছন্দের কোনো শো এই লিস্ট থেকে বাদ পরে গেলে অবশ্যয় আমাদের সোশ্যাল মিডিয়াতে জানান । 

Close

Recent Posts