নভেম্বরের শুরুতেই আসতে চলেছে করোনা ভ্যাকসিন


আসন্ন নির্বাচনের আগে বড় খবর ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ ক্রমশ বেড়ে চলেছে,এই পরিস্থিতিতে ট্রাম্প জানিয়েছেন নভেম্বরের শুরুতেই আসবে করোনার
ভ্যাকসিন।

হোয়াইট হাউস থেকে ভার্চুয়াল কনফারেন্সে রাজ্যগুলিকে তৈরী থাকার নির্দেশ দিয়ে তিনি বলেন নভেম্বরে ভ্যাকসিন আসলে তা কীভাবে বিতরণ হবে সেই সিদ্ধান্ত নেবে রাজ্যগুলি। প্রাথমিক ভাবে আমেরিকায় করোনার টিকা বিতরণ করবে ডালাসের সংস্থা ম্যাককেসন কর্প।

covid-vaccine-coming-on-november (1)

আমেরিকায় যেভাবে বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা তা মাথায় রেখেই জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্যগুলিকে আবেদন পত্র জমা দিতে হবে কাদের এবং কীভাবে টিকার বিতরণ হবে সেই তালিকা, জানিয়েছেন মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ডিরেক্টর রবার্ট রেডফিল্ড।

আমেরিকায় বর্তমানে টিকা আবিষ্কারের পথে এগিয়ে দুই ফার্মা জায়ান্ট মোডার্না বায়োটেক ও ফাইজার।
মোডার্নার এমআরএনএ ভ্যাকসিন এর দায়িত্বে আছেন হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফৌজির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ।

মোডার্নার ভ্যাকসিন ট্রায়াল চলছে তৃতীয় স্তরে,কমপক্ষে ৩০ হাজার মানুষকে এই টিকা দেওয়া হচ্ছে।
মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বের বেশ কিছু দেশের ১২০টি রাজ্যে টিকার ট্রায়াল শুরু করেছে,তবে এদের তৃতীয় স্তরের ট্রায়াল কবে নাগাদ শেষ হবে তা এখনই বোঝা যাচ্ছে না।

coronavirus-vaccine-bottle (1)

সিডিসির তরফে জানানো হয়েছে টিকার প্রথম ডোজ দেওয়ার কয়েক সপ্তাহ পরে দেওয়া হবে দ্বিতীয় ডোজ। দ্বিতীয় ডোজ এ শুরু হবে অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া।

হাই-রিস্ক গ্রুপের ক্ষেত্রে টিকা বাধ্যতামূলক করা হতে পারে বলে জানানো হয়েছে, এছাড়া
আমেরিকায় টিকা বাধ্যতামূলক নয়।
হোয়াইট হাউসে কোভিড টাস্ক ফোর্সের একটি ভিডিও কনফারেন্সে ফৌজি বলেন টিকা নেওয়ার জন্য কোনও নির্দেশিকা জারি বা আইন চালু হবে না, টিকা নিতে জোর করা যাবে না কাউকে ।

Recent Content

link to মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

টেলিকম সংস্থা BSNL মাঝে মধ্যেই বেশ ভালো অফার নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার 247...