লঞ্চ হয়েছে ‘বাস টু লন্ডন’ সড়ক পথে যাওয়া যাবে লন্ডন


বাসে চেপে বিশ্বভ্রমণে যেতে চাইলে আসছে সুযোগ। বিমানে করেই এতদিন লন্ডনে যেত হত কিন্তু এবার দিল্লি থেকে বাসে করে লন্ডনে পাড়ি দিতে পারবেন।

১৫ অগাস্ট লঞ্চ হয়েছে ‘বাস টু লন্ডন’ গুরগাঁও-এর একটি বেসরকারি ট্রাভেল কোম্পানি এটি লঞ্চ করেছে। সড়ক পথে লন্ডনে যেতে সময় লাগবে ৭০ দিন।

বাস টু লন্ডন

ভারত, মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স ও ইংল্যান্ড এই
১৮ টি দেশের মধ্যে দিয়ে যেতে হবে লন্ডনে ।

বাস টু লন্ডন’-এ সফরের জন্য তৈরি করা হচ্ছে বিশেষ বাস, যেখানে ২০ জন যাত্রীর বসার ব্যবস্থা থাকবে, এছাড়াও একজন চালক, একজন সহকারী চালক, আয়োজকদের পক্ষে এক ব্যক্তি ও একজন গাইড থাকবে।
এই সফরের জন্য ভিসা লাগবে ১০ টি, অবশ্য ট্রাভেলার কোম্পানি যাত্রীদের ভিসার ব্যবস্থা করে দেবেন।

বাস টু লন্ডন'-এ সফর

লন্ডন পর্যন্ত সফরের জন্য আনুমানিক খরচ থাকবে ১৫ লক্ষ টাকা। চাইলে আপনি এই সফরটি ইএমআই-এর মাধ্যমেও করতে পারবেন।

তবে ৭০ দিনের এই সফরে যাত্রীদের সব ধরনের সুবিধা দেওয়া হবে। থাকবে পাঁচ তারা হোটেলে থাকার ব্যবস্থা, ভারতীয় খাবার চাইলে তাও মিলবে।

এই সফরের জন্য ১০ টি ভিসা প্রয়োজন। যাত্রীদের যাতে কোনও অসুবিধা না হয়, সেজন্য ট্রাভেলার কোম্পানি যাত্রীদের ভিসার পুরোপুরি ব্যবস্থা করবে। দিল্লি থেকে লন্ডনে এই সফরের জন্য খরচ হবে ১৫ লক্ষ টাকা।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড ট্রাভেলার কোম্পানির প্রতিষ্ঠাতা তুষার অগ্রবাল জানিয়েছেন তিনি এবং তার এক বন্ধু ২০১৭,২০১৮ ও ২০১৯ এ গাড়িতে করে দিল্লি থেকে লন্ডনে গিয়েছিলেন, প্রতি বছরই তারা গাড়ি নিয়ে এধরনের যাত্রা করেন সেই থেকেই তাদের সাথে যাত্রায় আরও কয়েকজন যুক্ত হওয়ার কথা জানান,এবং তারা পরিকল্পনা করেন বেশ কিছু জনকে নিয়ে যাতে এই ট্রিপ সম্ভব হয়।

তিনি জানান ১৫ অগাস্ট লঞ্চ হলেও যাত্রার জন্য রেজিস্ট্রেশন শুরু হবে সম্ভবত ২০২১-এর মে মাসে। করোনা পরিস্থিতি কেমন থাকে তার উপরেও নির্ভর করছে অনেক কিছু। সড়ক পথে বিশ্ব ভ্রমনে আগ্রহীরাই এই সফরে সামিল হবেন বলে মনে করছেন তিনি।

Close

Recent Posts