ডোমেইন কি ? ডোমেইন কয়প্রকার ? ডোমেনের ব্যাপারে যাবতীয় তথ্য


ডোমেন বা ডোমেইন এই শব্দটি ইন্টারনেট এর দুনিয়াতে বহুলব্যবহৃত একটি শব্দ। আজ আমরা জেনে নেবো এই ডোমেইনের মানে কি।

ডোমেনের ব্যাপারে যাবতীয় তথ্য
ডোমেনের ব্যাপারে যাবতীয় তথ্য

ডোমেইন কি ?

ইন্টারনেটে থাকা সমস্ত জিনিস আইপি এড্রেস এর মাধ্যমে চেনা বা এক্সেস করা যাই। সেইরকমই একটি ওয়েবসাইট এর নিজস্ব আইপি এড্রেস থাকে , আইপি এড্রেস একটি বড়ো সংখ্যা যা এই আকারে থাকে – 127.0.0.1

এই উপরের আইপি এড্রেসটি হলো আপনার নিজের কম্পিউটার এর কাছে নিজেকে চেনার আইপি।
এইবার এই আইপি দিয়ে কোনো কিছু মনে রাখা বেশ কঠিন কারণ সমীক্ষায় দেখা গেছে গড়ে মানুষ দিনে ইন্টারনেটে ৫৫টি নতুন ওয়েবসাইট খোলেন, এই ওয়েবসাইট গুলো মনে রাখার জন্যে সেজন্যে দরকার নাম এর। এই নামকেই বলা হয় ডোমেন। যেমন আপনি ফেইসবুক খুলতে হলে তার ডোমেইন facebook.com এ যান, না ওর আইপি এড্রেসে কারণ নাম মনে রাখা সহজ, সংখ্যা নয়

উদাহরণ দিয়ে বোঝালে, ধরাযাক ইন্টারনেট একটি স্কুল যেখানে অনেক ছাত্র রয়েছে একটি ক্লাসে। এই প্রত্যেকটি ছাত্রের রোল নম্বর রয়েছে যেটি ইউনিক মানে ওই রোল নম্বরটি প্রত্যেক ছাত্রের জন্যে আলাদা এবং একই রোল নম্বর দুজন ছাত্রের হবে না। এই রোল নম্বরটি হলো আমাদের ইন্টারনেট জগতের আইপি আড্রেস। আবার রোল নম্বর দিয়ে কিন্তু অআপনি সব ছাত্রকে মনে রাখতে পারবেন না মনে রাখতে হলে ছাত্রের নাম দিয়ে সহজে মনে থাকবে। এই নামটি হলো ডোমেইন যেকোনো ওয়েবসাইটের।

ডিএনএস কি ? What is DNS in Bengali ?

ডোমেন নাম সার্ভিস বা ডিএনএস হলো ইন্টারনেট এর ফোনবুক। এখানে প্রতিটি ডোমেন নাম এর সাথে সাথে সেটি যে আইপি এডড্রেসটিকে পয়েন্ট করছে তার ইনফরমেশন থাকে। যখন আমরা কোনো ওয়েবসাইট খুলি তখন ডিএনএস থেকে ওই ডোমেন নামটির জন্যে যে আইপি এড্রেসটি রয়েছে সেটি প্রথমে খুঁজে আনা হয় এবং সেখান থেকে ওয়েবসাইট বা বিভিন্ন রিসোর্স ব্রাউসার নিয়ে চলে আসে আপনার স্ক্রিন এ ।

ডোমেন এক্সটেনশন কি ? কতপ্রকারের ডোমেইন হয় ? What is Domain Extension Explained in Bengali

একটি ডোমেনের শেষের অংশটি হলো ডোমেন এক্সটেনশন, যেমন আমাদের ‘BONGQUOTES.COM’ এর এক্সটেনশন হলো। ‘.COM’

ডোমেন এক্সটেনশন কি ? কতপ্রকারের ডোমেইন হয় ? What is Domain Extension Explained in Bengali

এই এক্সটেনশনগুলি ব্যবহৃত হয় ওয়েবসাইটগুলোকে বিভিন্ন ক্যাটেগরিতে ভাগ করার জন্যে, নিচে আমরা একটি লিস্ট দিচ্ছি যেখানে কোন ডোমেন এক্সটেনশন কি কাজে ব্যবহার হয় সেটি থাকবে,

.COMব্যবসা সংক্রান্ত সবচেয়ে বেশি ব্যবহৃত ডোমেন
.DEজার্মানি দেশের সম্পর্কিত
.INভারতীয় ওয়েবসাইট
.NETএটি নেটওয়ার্ক থেকে এসেছে কিন্তু বিভিন্ন ব্যবসার কাজেও ব্যবহৃত হয়
.INFOইনফরমেশন নিয়ে ওয়েবসাইট
.BNবাংলাদেশ নিয়ে ইনফরমেশন
.UKব্রিটেন বা যুক্তরাষ্ট্রের
.ORGঅলাভজনক প্রতিষ্ঠান

বিভিন্ন ধরণের ডোমেইন এক্সটেনশন

জেনেরিক ডোমেন এক্সটেনশন

এগুলি ডোমেন এক্সটেনশনের সবচেয়ে সাধারণ ফর্ম, আগে কিছু সময়ের জন্য আপনি কেবল .com, .org এবং .NET এর মধ্যে বেছে নিতে পারতেন। তবে, সাম্প্রতিক বছরগুলিতে জেনেরিক শীর্ষ-স্তরের ডোমেনগুলির সংখ্যা অনেক বেড়েছে । .Ber, .blog, এবং আরও অনেক কিছু থেকে চয়ন করতে পারেন এখন আপনি।

স্পন্সরড ডোমেন এক্সটেনশন

এই ধরনের ডোমেনটি নির্দিষ্ট ধরণের সংস্থা এবং গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ। এই ধরনের এক্সটেনশন রেজিস্ট্রেশন করতে আপনাকে কিছু নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে এবং এই ডোমেনগুলি কে নিবন্ধন করতে পারে তার উপর বিধিনিষেধ রয়েছে। এর সাধারণ উদাহরণগুলি .aero, .gov এবং .edu ডোমেন এক্সটেনশন।

জেনেরিক – রেস্ট্রিক্টেড ডোমেন এক্সটেনশন

এই জাতীয় ডোমেন এক্সটেনশানটি জেনেরিক শীর্ষ-স্তরের ডোমেনের অনুরূপ, তবে তারা আরও নির্দিষ্ট ধরণের ওয়েবসাইটের জন্য উদ্দিষ্ট। আপনি যখন এই ডোমেন এক্সটেনশানটি নিবন্ধভুক্ত করেন তখন আপনাকে সাধারণত আপনার ওয়েবসাইট এবং এটির উদ্দেশ্য সম্পর্কে কিছুটা আরও তথ্য সরবরাহ করতে হবে। এই টিএলডির কয়েকটি উদাহরণ হলো .name এবং .pro।

দেশীয়-কোড ডোমেন এক্সটেনশন

সবশেষে আমাদের দেশীয়-কোড ডোমেন এক্সটেনশন রয়েছে। প্রতিটি দেশের নিজস্ব ডোমেইন এক্সটেনশন রয়েছে যা কোনো সাইট একটি নির্দিষ্ট দেশ থেকে আসা হিসাবে চিহ্নিত করতে সহায়তা করে। সাধারণ এক্সটেনশনের মধ্যে .co, .uk এবং .us অন্তর্ভুক্ত। তবে এই এক্সটেনশনগুলি আরও ফ্লেক্সিবল এবং কেবলমাত্র অবস্থানগুলি সনাক্ত করার চেয়ে বেশি ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, ডোমেন এক্সটেনশন .co হ’ল কলম্বিয়ার জন্য টিএলডি, তবে এটি ব্যবসা এবং বিশ্বজুড়ে স্টার্টআপগুলি দ্বারা ব্যবহৃত হয়।

কিভাবে ডোমেন তৈরী হয় ?

ডোমেন নাম সংখ্যা ও অক্ষরের কম্বিনেশনে তৈরী হয়। ডোমেন নামের মধ্যে কোনো স্পেশাল অক্ষর যেমন ‘!?$#@’ ইত্যাদি থাকে না। নামটি বিভিন্ন ডোমেইন এক্সটেনশনের সাথে ব্যবহৃত হয়, যেমন – .com, .in, .bn, .org, .net ইত্যাদি ।

ডোমেনের ইতিহাস

1985 এর শেষে, বিশ্বে মোট ছয়টি ডোমেন নাম নিবন্ধিত হয়েছিল। ভেরিসিনের শিল্প সংক্ষিপ্ত বিবরণীতে এই সংখ্যাটি বিশ্বব্যাপী নিবন্ধিত 265 মিলিয়ন নাম পর্যন্ত প্রসারিত হয়েছে।

বিশ্বের প্রথম ডোমেন নাম

বিশ্বের প্রথম ডোমেন নাম
বিশ্বের প্রথম ডোমেন নাম

মার্চ 15, 1985-এ ম্যাসাচুসেটস-এ কম্পিউটার প্রস্তুতকারক, সিম্বলিকস ইনক, সিম্বলিকস.কম ডোমেন নামটি নিবন্ধভুক্ত করেছেন, এটি বিশ্বের প্রথম নিবন্ধিত .com ডোমেন। সিম্বলিক্স ডট কম 25 বছর পরে, ২০০৯ সালে, যখন এটি এক্সএফ.কম বিনিয়োগের দ্বারা অঘোষিত অর্থের জন্য কেনা হয়েছিল, তখন পর্যন্ত একই মালিকানার অধীনে ছিল।

১৯৯৫ – ডোমেন নাম আর ফ্রি নয়

1995 এর আগে, যে কোনও ডোমেইনের নাম বিনা মূল্যে নিবন্ধ করা যেত । ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন যখন প্রযুক্তি পরামর্শদাতা নেটওয়ার্ক সলিউশনকে নিবন্ধনের জন্য চার্জ দেওয়ার ক্ষমতা প্রদান করে তখন এটির পরিবর্তন হয়। দুই বছরের নিবন্ধনের জন্য ডোমেনের দাম 100 ডলারে শুরু হয়েছিল।

২০০৭ – সবচেয়ে ব্যয়বহুল ডোমেন

এখন অবধি বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল ডোমেনটি ছিল ভ্যাকেশনরেন্টাল ডটকম, যা $ 35 মিলিয়ন ডলারের মূল্যে ব্যয় করা হয়েছিল। আরও মজার বিষয় হ’ল এর ক্রেতা, বেন শার্পলস এটিকে মূলত এটির প্রতিযোগী এক্সপিডিয়ার হাত থেকে দূরে রাখতে সাইটটি কিনেছিল। ২০১০ সালে সেক্স ডটকমের ডোমেনের মালিকানা পুরোপুরি $ 13 মিলিয়ন ডলারে বিক্রি হয়।

ডোমেন কিভাবে কিনবেন ?

সফল অনলাইন বিজনেস চালাতে হলে দরকার ভালো এবং প্রফেশনাল ডোমেন। এই ডোমেন কেনার জন্যে ইন্টারনেটে প্রচুর কোম্পানি রয়েছে যারা কম দামে ডোমেন বিক্রি করে এবং বিভিন্ন সেলের অফার থাকে। কিন্তু আমরা সাজেস্ট করবো ডোমেন সবসময় ভালো জায়গা থেকে কেনার জন্যে কারণ ডোমেনে কোনো প্রব্লেম হলে আপনার বিজনেস এ প্রচুর লস হতে পারে। তাই আমরা নিচে কিছু সেরা বিশ্বাসযোগ্য ডোমেন নাম বিক্রেতার উল্লেখ করছি –

ফ্রি ডোমেন কোথা থেকে পাবেন ?

টপ লেভেল ডোমেন বা প্রফেশনাল ডোমেনগুলি ছাড়াও হবি প্রজেক্টের জন্যে অনেকসময় কম দামে ডোমেন বা ফ্রি তে ডোমেনের দরকার হয়ে থাকতে পারে। সেইরকম কিছু পুরোপুরি ফ্রি ডোমেন নাম রেজিস্টার করার জায়গাগুলি নিচে শেয়ার করলাম আমরা –

কোনো ডোমেনের তথা ওয়েবসাইটের ব্যাপারে তথ্য জানতে হলে সেটি হু-ইস সংস্থা প্রদান করে। Who.is এই ওয়েবসাইটটিতে গিয়ে যেকোনো ডোমেইন এন্টার করলে সেটি সম্পর্কে সব তথ্য জানতে পারা যাবে।

Recent Content

link to পুজোর আগেই মাত্র ৩৯ টাকায় শুরু হয়ে যাচ্ছে হেরিটেজ জয় রাইডে কলকাতা ভ্রমণ

পুজোর আগেই মাত্র ৩৯ টাকায় শুরু হয়ে যাচ্ছে হেরিটেজ জয় রাইডে কলকাতা ভ্রমণ

শহর জুড়ে উৎসবের মরশুম, সামনেই বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। আর পুজোর আগেই হেরিটেজ জয় রাইডে কলকাতা ভ্রমণ শুরু হতে চলেছে। ১ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে গঙ্গাবক্ষে শুরু হয়ে যাচ্ছে দেড় ঘন্টার  জয় রাইড৷ কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান দেখতে দেখতে মায়াবী যাত্রাপথে বেজে চলবে রবীন্দ্রসঙ্গীত। এই জয় রাইডে মনোরম যাত্রা উপভোগ করতে খরচ মাত্র ৩৯ টাকা।  […]
link to উত্তরপ্রদেশে গণধর্ষণে মৃত তরুণীর দেহ গভীর রাতে জোর করে সৎকার করেছে পুলিশ ,পরিবারের দাবি ঘিরে বিক্ষোভ

উত্তরপ্রদেশে গণধর্ষণে মৃত তরুণীর দেহ গভীর রাতে জোর করে সৎকার করেছে পুলিশ ,পরিবারের দাবি ঘিরে বিক্ষোভ

উত্তর প্রদেশে গণধর্ষণে মৃত নির্যাতিতার সৎকার ঘিরে চাঞ্চল্য।মৃতদেহ গ্রামে নিয়ে যাওয়া হলেও পরিবারের আবেদন সত্বেও বাড়িতে না নিয়ে গভীর রাতে জোর করেই সৎকারের অভিযোগে কাঠগড়ায় পুলিশ।নির্যাতিতার পরিবারের তরফে জানানো হয়েছে তাঁরা নির্যাতিতা তরুণীর দেহ বাড়িতে আনতে চাইলেও পুলিশ আপত্তি জানায়।তবে এই অভিযোগকে অস্বীকার করে হাথরসের মহকুমা শাসক জানিয়েছে মৃতার পরিবারের কোনো সদস্য সেই সময় উপস্থিত […]