স্নাতক ও স্নাতকোত্তর এর প্রথম বর্ষের ক্লাস শুরু ১লা নভেম্বর থেকে, থাকবে না শীত, গ্রীষ্মের ছুটি


চলতি বছরে কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের পঠনপাঠন শুরু হবে  নভেম্বরে। গরম বা শীতের কোনও রকম ছুটি আর থাকবে না।ইউজিসি র তরফে জানানো হয়েছে ১ নভেম্বর থেকে  আন্ডার গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েটের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে, তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলায় যদি কেন্দ্রীয় সরকার অনুমতি প্রদান না করে তাহলে ক্লাস শুরু হবে অনলাইনে। 


উল্লেখ্য পরের বছর দ্বিতীয় বর্ষের ক্লাস শুরু হয়ে যাবে ৩০ অগাস্ট থেকে। ২০২২ সাল পর্যন্ত কলেজ, বিশ্ববিদ্যালয়ে কোনও শীত বা গরমের ছুটি দেওয়া হবে না, সপ্তাহে ৬ দিন ক্লাস হবে। মঙ্গলবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ট্যুইট করে জানান বর্তমান কোভিড মহামারী পরিস্থিতিতে পেশ করা রিপোর্ট অনুযায়ী  কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরু হওয়ার রিপোর্টকে সম্মতি জানিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফে বলা হয় গাইডলাইন অনুযায়ী ৩০ অক্টোবরের মধ্যেই শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া।

১ নভেম্বর থেকে শুরু হয়ে যাবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী টুইটে আরও বলেন করোনার কঠিন পরিস্থিতিতে অভিভাবকদের আর্থিক  সমস্যার কথা বিবেচনা করে ৩০ নভেম্বর পর্যন্ত যত ভর্তি ক্যানসেল হবে বা মাইগ্রেশনের ক্ষেত্রে পূর্বে নেওয়া ফি-র সম্পূর্ণই ফেরত দেওয়া হবে।ইউজিসির তরফে জানানো হয়েছে ৩০ নভেম্বরের পর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত  ভর্তি ক্যানসেল বা মাইগ্রেশনের ক্ষেত্রে সর্বাধিক হাজার টাকা পর্যন্ত প্রসেসিং ফি কেটে বাকি টাকা দিয়ে দিতে হবে।

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...