প্রিয়জনের রাগ ভাঙানোর দশটি উপায় – How to handle your Dearest Being Angry [ Bengali Guide ]


রাগ বা অভিমান প্রায়শই আমাদের প্রিয় মানুষের থেকে আমাদের দূরে নিয়ে যায়, তাই আমাদের সবসময় উচিত কেউ আমাদের উপর রেগে থাকলে, তার কারণ জানা, এবং তার রাগ বা অভিমান কে দূরে সরিয়ে আবার সম্পর্ককে দৃঢ় করা। দীর্ঘদিন ধরে  জমে থাকা রাগ ধীরে ধীরে বৃহত্তর আকার ধারণ করে এবং তা সম্পর্কে চিড় ধরায় আর প্রিয়জনরা রাগ করে থাকলে তা আমাদের মনকেও কষ্ট দেয়।

প্রিয়জনের রাগ ভাঙানোর দশটি উপায় - How to handle your Dearest Being Angry [ Bengali Guide ]

তাই রাগ বা অভিমানকে যত দ্রুত সম্ভব সরিয়ে ফেলা উচিত।  আমরা চাই প্রিয়জনের রাগ ভাঙাতে, কিন্তু অনেক সময়ই রাগ ভাঙানোর চেষ্টা করলেও তা ফলপ্রসূ হয় না, তবে প্রিয়জনের রাগ ভাঙানোর এমন কিছু উপায় আছে যা অনেক সহজেই প্রিয়জনের অভিমানকে সরিয়ে ফেলে। 

১.  ছোট্ট উপহার – Small Gift

উপহার
উপহার

উপহার আমাদের মন ভালো করে দেয়, আর তা যদি পাওয়া যায় প্রিয় মানুষের থেকে, তাহলে তো কোনো কথাই নেই,  তবে হ্যাঁ উপহার মানে যে সবসময় তা দামি হবে, তবেই যাকে দেওয়া হচ্ছে তার পছন্দ হবে, তেমন কিন্তু নয়,  অনেক সামান্য জিনিস এও মানুষ আনন্দ পায়, আর যে মানুষটা আপনার উপর রেগে আছে, তার রাগ ভাঙানোর জন্য তাকে দিতে পারেন, ফুল, চকলেট কিংবা চুড়ি,  কিংবা ঘড়ি, অনেক সময় অনেক দামী জিনিসও আমাদের খুশি করতে পারে না আবার অনেক সময় অনেক ছোট জিনিস আমাদের মনে অফুরান খুশি, অনেক স্মৃতি তৈরী করে দেয়।

২. ফটোফ্রেম – Photo Frame

ফটোফ্রেম
ফটোফ্রেম

প্রিয়জন রেগে আছে,  তার সাথে আপনার কোনো ছবি, সুন্দর একটা ফটোফ্রেমে বাঁধিয়ে তাকে দিন বা দেওয়ালে লাগিয়ে তাকে দেখান। ছবিটা পারলে এমন একটা ছবি নিন যেটার সাথে আপনাদের অনেক আনন্দের মুহূর্ত জড়িয়ে আছে,  এমন ফটো দেখে সে আপনার উপর আর রাগ করে থাকতে পারবে না। 

৩.কার্ড দিন – Give a Card

প্রিয়জন রেগে গেছে, আপনি তার রাগ ভাঙ্গাতে চাইছেন কিন্তু সে আপনার কোনো কথাই শুনছে না, একটা কার্ডে তাকে লিখে দিন মনের কথা,   তার সাথে জড়িয়ে থাকে বিশেষ বিশেষ দিনগুলোর তারিখ ও, চাইলে পেপার কেটে নিজেও বানিয়ে ফেলতে পারেন কার্ড , তাতে সুন্দর করে কিছু একে বিভিন্ন কালারের পেন দিয়ে লিখে প্রিয়জনকে দিন। দেখবেন আপনার প্রিয়জন আর রাগ করে থাকতে পারবে না। 

 ৪. নিজের হাতে রান্না করে খাওয়ান – Feed own cooked Food

নিজের হাতে রান্না
নিজের হাতে রান্না

খেতে আমরা সকলেই ভালোবাসি, আর তা যদি হয় কাছের মানুষের হাতের রান্না তাহলে তো কথাই নেই, যে অভিমান করেছে তার পছন্দের কোনো ডিস তাকে বানিয়ে খাওয়ান আর অবশ্যই নজর দেবেন পরিবেশনের উপর, সুন্দর করে সাজিয়ে তাকে খেতে দেবেন সেই খাবার,  তার মুখে হাসি আসতে বাধ্য। আপনি ট্রাই করতে পারেন কোনো মিষ্টি, যাতে প্রিয়জনের মুখে রাগ হয় মিষ্টি হাসি চলে আসে।  আপনার বানানো খাবার দিয়ে সম্ভব হলে ক্যান্ডেল লাইট ডিনারের আয়োজন করে ফেলুন, আর তার পর দেখুন রাগ গলে জল হয়ে যাবে। 

 ৫. গান গেয়ে শোনান – Sing a Song

প্রিয়জনের রাগ ভাঙানোর অন্যতম কৌশল তাকে গান গেয়ে শোনান,  যদি আপনার গানের গলা ভালো হয় সে তো মুগ্ধ হবেই আর যদি আপনার গানের গলা ভালো না হয়, তাতেও গান করে শোনান, রাগ না ভাঙ্গুক, সে ঠিক হেসে ফেলবে আপনার এই প্রচেষ্টায়। তার প্রিয় গায়ক অথবা গায়িকার, অথবা প্রিয় সিনেমার গান গেয়ে ভেঙে ফেলুন প্রিয়জনের রাগ। 

৬. তার প্রশংসা করুন – Compliments Go a Long way

যে মানুষটা অভিমান করে আছে, তার অভিমানের পেছনে অবশ্যই কোনো কারণ আছে, হতে পারে ভুল টা তার বা আপনার , কিন্তু যখন তার খুশিটা বেশি জরুরি তখন ভুলটা যারই হোক তার জন্য অপরজনকে দোষারোপ না করে বরং নিজের ভুল হলে মেনে নিন, আর তার ভুল হলে তাকে বুঝিয়ে বলুন,  তাকে বোঝানোর সময় তুলে ধরুন তার ভালো দিক গুলো। প্রশংসা করুন তার ভালো কাজের,  ভালো অভ্যাসের।  দেখবেন তার রাগ কমে গেছে। 

৭. প্রিয়জনকে সময় দিন – Give Time

প্রিয়জনকে সময় দিন
প্রিয়জনকে সময় দিন

জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা জিনিস হল সময়, যাকে আপনি ধরতে পারবেন না, কিন্তু সে আপনার জীবনের ভালো খারাপ সবকিছুর মধ্যে জড়িয়ে থাকবে, সময় হল সবচেয়ে দামী জিনিস, তাই প্রিয়জনকে সময় দিন, দেখবেন এতে সম্পর্ক অনেক মজবুত হবে।  প্রিয়জন অভিমান করে থাকলে তাকে সময় দিন, তার সাথে কথা বলুন,  সিনেমা দেখুন, গেম খেলুন, দেখবেন তার রাগ দূর হয়ে যাবে। ব্যস্ত জীবনে আমরা প্রায়শই কাজের চাপে প্রিয়জনদের ঠিক মতো সময় দিতে পারি না, যার ফলে ভুল বোঝাবুঝি বেড়ে যায়, জন্ম নেয় রাগ, অভিমান। তাই প্রিয়জনের রাগ দূর করতে তাকে সময় দিন। 

৮. তাকে বোঝান সে আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ –  Tell Him/Her How much He/She is Important to You

প্রিয়মানুষটি আপনার জীবনে কতটা গুরুত্বপূর্ণ তাকে সেটা বোঝান, তাকে জানান সে আপনার কাছে ভীষণ প্রিয়, তার যেনো কখনো মনে না হয় তাকে ছেড়ে বাকি সবকিছু নিয়ে আপনি ব্যস্ত থাকেন, তাই প্রিয়জনের রাগ ভাঙাতে তাকে আপনার জীবনে তার গুরুত্বটা বোঝান। 

৯. ঘুরতে নিয়ে যান – Go for a Walk/ Trip

ঘুরতে যান
ঘুরতে যান

সবসময় দূরে নয়, আমাদের চারপাশেই প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যে ঘেরা নানা স্থান থাকে,  অভিমানী প্রিয়জনকে ঘুরতে নিয়ে যান কোথাও,  নিয়ে যেতেন পারেন কোনো রেস্ট্রুরেন্টে বা সিনেমা দেখতে, লং ড্রাইভে বা কাছাকাছি কোনো দর্শনীয় স্থানে।  মন ভালো হওয়ার সাথে সাথে দেখবেন তার অভিমানও চলে গেছে। 

১০. সেলফি তুলুন – Take Selfies

আজকাল ছোট থেকে বড় সকলেই পরিচিত একটা জিনিসের সঙ্গে,  হ্যাঁ ঠিকই ধরেছেন সেলফি৷ আজকাল বেশিরভাগ মানুষই জীবনের ছোট ছোট মুহূর্ত গুলোকে ফোনবন্দী করতে চায়, তাই এক সাথে তুলে নেয় অনেক সেলফি। তাই প্রিয়জন রাগ করলে তার সাথে একটা সেলফি তুলে নিন, তার রাগী মুখের ছবি দেখে সে নিজেই হেসে ফেলবে।  এই সেলফিও আপনাদের অভিমানের একটা সাক্ষী হয়ে থাকবে।

Recent Content

link to মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

টেলিকম সংস্থা BSNL মাঝে মধ্যেই বেশ ভালো অফার নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার 247...