ইতিহাসে প্রথম যুদ্ধজাহাজে মোতায়েন হবেন দুই মহিলা অফিসার


ভারতীয় নৌবাহিনীর তরফে এই প্রথম যুদ্ধজাহাজে মোতায়েন হল দুই মহিলা অফিসার। ইতিহাসের নতুন অধ্যায়ের সূচনা করে শ্রীঘ্রই নৌসেনায় যুদ্ধ জাহাজের MH-60 R হেলিকপ্টারে যোগ দেবেন তারা যা শত্রু জাহাজ, সাবমেরিন ও টর্পেডো খুঁজতে একেবারে প্রথম , MH-60 R রক্ষণাবেক্ষণ ও অপারেটিং সিস্টেমের দায়িত্ব সামলাবেন সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী ও সাব লেফটেন্যান্ট রিতি সিং ।  

ইন্ডিয়ান নেভিতে একাধিক পদে মহিলা অফিসার থাকলেও ভারতীয় যুদ্ধজাহাজে এই প্রথম মহিলা অফিসারকে ডিউটিতে থাকবে। যুদ্ধ জাহাজের ক্রিউ লম্বা সফরে মহিলাদের বাথরুমের ব্যবস্থাও না থাকা, নিরাপত্তার অভাব, দীর্ঘদিনের সফলে নানা অসুবিধার সম্মুখীন হতে পারে এসব বাস্তবিক কিছু দিক মাথায় রেখেই এতদিন কোনো মহিলা অফিসারকে যুদ্ধজাহাজে মোতায়েন করা হয়নি। 

সাব লেফটেন্যান্ট কুমুদিনী ও রিতিকে এই সব সমস্যার মধ্যে দিয়ে যেতে হবেনা কারণ তাঁদের ডিউটি যুদ্ধ জাহাজের লম্বা সফরে নয় বরং থাকবে যুদ্ধ জাহাজের MH-60 R হেলিকপ্টারে।বর্তমানে ভারতীয় বায়ু সেনায় ১৮৭৫ জন মহিলা কর্মরত, যার মধ্যে যুদ্ধ বিমানের পাইলট আছেন ১০ জন। 

অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল ওড়ানোর জন্যও নির্বাচন করা হয়েছে একজন মহিলা পাইলটকে, যিনি অপারেশনাল হিসেবে কাজ করবেন, জানানো হয়েছে ভারতীয় বায়ুসেনার তরফে।কুমুদিনী ও রীতিকে অভিনন্দন জানিয়ে রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ বলেছেন এই প্রথম মহিলা অফিসারদের যুদ্ধজাহাজে মোতায়েনের সূচনা দেখা একটি ঐতিহাসিক মুহূর্ত।

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...