আইসিসির নতুন নিয়মে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ইন্ডিয়াকে সরিয়ে শীর্ষস্থানে অস্ট্রেলিয়া


আইসিসির নতুন নিয়মে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সেরায় থাকা টিম ইন্ডিয়া নেমে গেল দু নম্বরে।অপরদিকে শীর্ষস্থান ছিনিয়ে নিল দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া।কোভিডের জেরে সারা বিশ্বের একাধিক দেশে বাতিল হয়েছে টেস্ট ম্যাচ। যার ফলে সূচিতে অনেক পরিবর্তন হয়েছে। এই টুর্নামেন্ট মাঝপথেই বন্ধ করে দেওয়ার কথাও একসময় ভাবা হচ্ছিল তবে আইসিসির তরফে শেষপর্যন্ত জানানো হয়েছে আগামী বছর জুনে অনুষ্ঠিত হবে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।  


তবে অনেক ম্যাচ না হওয়ায় এবং এত কম সময়ে পুনরায় সেই সমস্ত ম্যাচের আয়োজন সম্ভব না হওয়ায় বদলে ফেলা হয়েছে আইসিসি পয়েন্ট টেবিলের নিয়ম।এতদিন মোট পয়েন্টের ভিত্তিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকা তৈরি করা হলেও এবার থেকে তা হবে পয়েন্টের শতকরা হারের ভিত্তিতে, জানানো হয়েছে  আইসিসি ক্রিকেট কমিটির তরফে।নতুন নিয়ম অনুসারে পয়েন্টের শতকরা হার মাপা হবে কোনও সিরিজে মোট বরাদ্দ পয়েন্ট এর সাথে দলের প্রাপ্ত পয়েন্টের যে শতকরা হার হবে তাই হল পয়েন্টের শতকরা হার।  

এক একটি টেস্ট সিরিজের  জন্য ১২০ পয়েন্ট ধরেছে আইসিসি। এবার যদি ভারত  ওই সিরিজে মোট ৬০ পয়েন্ট পায়,তাহলে ৬০ পয়েন্টকে ভাগ করতে হবে ১২০ পয়েন্ট দিয়ে এবং তা ১০০ দিয়ে গুণ করলে ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ বেরিয়ে যাবে।ভারতে এপর্যন্ত ৪ টি সিরিজ খেলে ৪৮০ পয়েন্টের মধ্যে ৩৬০ পয়েন্ট পেয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপে। শতকরা ভারতের পয়েন্টের হার ৭৫।  সেখানে অস্ট্রেলিয়ার পয়েন্টের হার ৮২.২। তাই বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে অস্ট্রেলিয়া, দ্বিতীয় নম্বরে ভারত এবং ৬০.৮ পয়েন্ট পেয়ে তৃতীয় নম্বরে ইংল্যান্ড। সামনেই অস্ট্রেলিয়ার সাথে ভারতের টেস্ট সিরিজ। যার আগেই আইসিসির নতুন নিয়মে এক থেকে দুই নম্বরে পিছিয়ে গেল ভারত। তবে অস্ট্রেলিয়াকে টেস্টে হারিয়ে দিলে আবার শীর্ষস্থানে ফিরে যেতে পারবে টিম ইন্ডিয়া।

Recent Content

link to মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

টেলিকম সংস্থা BSNL মাঝে মধ্যেই বেশ ভালো অফার নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার 247...