ইংরাজি শেখার গুরুত্ব ও উপকারিতা – Importance of Learning English ( Explained in Bengali )


যে কোনো ভাষা শেখারই অনেক উপকারিতা আছে,কিন্তু সেই ভাষার সম্পর্কে ভাল ধারণা লাভ করতে হবে, যাতে আপনি নতুন লোকের সঙ্গে  যোগাযোগ স্থাপন করতে পারেন, সেই ভাষার সেই সংস্কৃতির সম্পর্কে ধারণা লাভ করতে পারেন। একজন ভাল শ্রোতা হতে পারেন।  এবং মানষিক স্বাস্থ্যের দিক থেকেও অনেক বেশি সক্রিয় থাকতে পারেন। 

কেন ইংরেজি শিখবেন ? ইংরেজি শেখার কিছু গুরুত্বপূর্ণ উপকারিতা

পৃথিবীজুড়ে ছড়িয়ে আছে কয়েকশো ভাষা, তার মধ্যে ইংরাজির প্রাধান্য যেন একটু বেশি, সবক্ষেত্রেই প্রয়োজন হয়ে পরে এই ভাষা জানার, কিন্তু কি কি ক্ষেত্রে প্রয়োজন আছে এই ভাষা জানার, বা ইংরাজি শিখলে তা জীবনে কিভাবে কার্যকর হবে এর গুরুত্বটাই বা কি, অনেকের মনেই এমন প্রশ্ন আছে, বর্তমান যুগে ইংরাজির গুরুত্ব অপরিসীম। 

ইংরাজি বিশ্বজুড়ে বহুল ব্যবহৃত ভাষাগুলির মধ্যে অন্যতম, আপনার মাতৃভাষা জানা থাকলে আপনি যেমন আপনার ভাষার লোকেদের সাথে সহযেই কথা বলতে পারবেন, ঠিক তেমনি বিশ্বজুড়ে যে কোনো প্রান্তের মানুষের সাথে  কথপোকথনের জন্য ইংরাজি ভাষা জানা খুবই প্রয়োজন। কারণ এই ভাষাটির বিস্তার বিশ্বজুড়ে। 

কর্মক্ষেত্রে সুযোগ বৃদ্ধি

কর্মক্ষেত্রে ইংরাজীর গুরুত্ব
কর্মক্ষেত্রে ইংরাজীর গুরুত্ব

আপনি আপনার কাজে জ্ঞানী কিন্তু সেটা শুধুমাত্র আপনার জানা ভাষাতেই, কিন্তু কর্মক্ষেত্রে নিজের মাতৃভাষার পাশাপাশি দক্ষতা প্রয়োজন কর্মক্ষেত্রেও, আপনি যদি যথাযথ ইংরেজিতে কথা বলতে পারেন, লিখতে পারেন, বুঝতে পারেন তাহলে কর্মক্ষেত্রেও একাধিক কাজের সুযোগ খুলে যাবে আপনার কাছে। 

ফ্রিল্যান্সিং অর্থনীতির প্রসার

 ফ্রিল্যান্সিং দ্রুত হারে বাড়ছে।  এটি অনলাইন প্ল্যাটফর্মগুলি যেমন আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ইত্যাদিতে পরিষেবা সরবরাহকারীরা বিভিন্ন প্রজেক্ট পান।  এই জাতীয় প্ল্যাটফর্মের ক্লায়েন্টগুলি সারা বিশ্ব থেকে আসে এবং তাই উল্লেখযোগ্য এই জাতীয় প্ল্যাটফর্মে যোগাযোগের জন্য  ইংরেজি ভাষা জানা দরকার।   

আপনি যদি আপনার মাতৃভাষার পাশাপাশি ইংরেজিতেও দক্ষ হন তাহলে আপনি অনলাইনে বাড়িতে বসেই ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন, ট্রান্সলেটর, ট্রান্সক্রিপশনিস্ট ইত্যাদি করে , গোটা বিশ্বের কাজের খবরাখবর রাখা থেকে ইন্টারভিউ তে নিজেকে উপযুক্ত প্রমান করার ক্ষেত্রেও আপনি এগিয়ে থাকবেন যদি আপনি ইংরাজিতে দক্ষ হয়ে থাকেন। 

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

আপনি কি বিদেশে পড়াশোনা করার স্বপ্ন দেখেন?    হার্ভার্ড, ইয়েল, প্রিন্সটন, ক্যামব্রিজ বা অক্সফোর্ডে আবেদনের কথা ভেবেছেন। যদি আপনি বিশ্বের নামকরা এইসব বিশ্ববিদ্যালয়ে থেকে কোর্স করতে চান তাহলে আপনাকে ইংরাজি ভাষা রপ্ত করতে হবে।  

বাইরে পড়াশোনা ও উচ্চশিক্ষাতে ইংরাজীর অবদান
বাইরে পড়াশোনা ও উচ্চশিক্ষাতে ইংরাজীর অবদান

হলিউড মুভি বা সাহিত্য

 আপনি হলিউড মুভি দেখতে আগ্রহী কিন্তু অপেক্ষায় থাকেন তার ডাবিং এর বা ইংরাজি সাহিত্যের বই পড়তে ভালোবাসেন, কিন্তু ভাষা না জানার কারণে আপনাকে সেটার অনুবাদ পড়তে হয়। বা ইংরাজি গান শুনতে ভালোবাসেন কিন্তু ধরতে পারেন না গানের লিরিক্স।

বিদেশী সাহিত্যচর্চায় ইংরেজি অপরিহার্য
বিদেশী সাহিত্যচর্চায় ইংরেজি অপরিহার্য

যদি আপনি ইংরাজি জানেন তাহলে আপনার জীবনে বিনোদনের মাত্রা আরও বেড়ে যাবে, কারণ তখন আপনাকে অনুবাদ মাধ্যমের সহায়তা নিতে হবে না।    স্টিফেন কিং, চার্লস ডিকেন্স, জেন অস্টেন, হেনরি জেমস এর লেখা মূল ভাষাতেই পড়তে পারবেন।

আপনি যদি বিশ্বের যে কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যান সেখানে আপনি দেখতে পাবেন যে সেখানে দেখানো সমস্ত ফিল্ম  ইংরেজিতে বা সেখানে ইংরেজি সাবটাইটেল রয়েছে। তাই ইংরেজি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আন্তর্জাতিক ব্যবসায়িক ভাষা

বিশ্ব ব্যবসায়ের সদর দফতর গুলি বেশিরভাগই মূলত যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, এবং যেহেতু দীর্ঘকাল ধরে ইংরেজি প্রভাবশালী ব্যবসায়িক ভাষা তাই বিশ্বব্যাপী কর্মী হিসেবে প্রবেশ করতে চাইলে , ব্যবসায়িক যোগাযোগ বেশিরভাগ ক্ষেত্রেই ইংরেজির চল থাকায় ইংরেজি বলার প্রায় প্রয়োজনীয়তা ভীষণ গুরুত্বপূর্ণ। আপনার যদি ইংরেজি ভাষার বুনিয়াদি থাকে তবে আপনি বিশ্বের প্রায় প্রতিটি কোণে নিজেকে বোঝাতে পারবেন। তাই ইংরেজি শিখলে সত্যিই বদলে যেতে পারে আপনার জীবন। 

ভ্রমণকে সহজ করে তোলে

  ইংরেজি বিশ্বজুড়ে ব্যবহৃত অন্যতম ভাষা গুলির মধ্যে একটি হওয়ায় আপনি যদি ইংরেজিতে পারদর্শী হন তাহলে যে কোনও জায়গায় যাতায়াত আপনার পক্ষে অনেক সহজ হয়ে উঠবে।  যেমন  বিমানে যাতায়াত,  ট্রেনের সময়সূচি, জরুরী তথ্য পড়া এবং রাস্তার লক্ষণগুলি বোঝা।

ভ্রমণে ইংরাজীর গুরুত্ব
ভ্রমণে ইংরাজীর গুরুত্ব

আপনি যদি কোথাও ভ্রমণ করতে গিয়ে আপনার মাতৃভাষায় কথা বলা লোক খুঁজে না পান সেই সময় আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় কিন্তু যদি আপনি ইংরাজি জানেন তাহলে আপনার কথা বোঝানোর মতো বা কিছু জিজ্ঞাসা থাকলে তা জানার জন্য  ইংরেজী বোঝেন এমন ব্যক্তির সন্ধান নিশ্চিত পাবেন।

 ইন্টারনেটের শীর্ষ ভাষা – মিডিয়ার ভাষা

 ইন্টারনেটে বেশিরভাগ বিষয়বস্তু লেখা থাকে ইংরেজিতে।  টিভি, সংবাদপত্র, ম্যাগাজিন এবং রেডিও সহ বিশ্বের বৃহত্তম সংবাদের অনেকগুলি ইংরেজিতে,  ইংরেজি হ’ল মিডিয়া এবং আর্টস এর আন্তর্জাতিক ভাষা এবং তাই আপনি যদি অনুবাদগুলির উপর নির্ভর না করে নিজেই যথাসম্ভব সেইসব তথ্য অ্যাক্সেস করতে চান, তবে শক্তিশালী ইংরাজি ভাষায় দক্ষ হতে হবে আপনাকে।  

স্মৃতিশক্তি উন্নত করে

 ইংরেজি শেখার একটি গুরুত্ব হল ভাল স্মৃতি!  কিছু গবেষণায় এমন প্রমাণ রয়েছে যা দ্বিভাষিক হওয়ার পরামর্শ দেয় , আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার মস্তিষ্ককে রক্ষা করতে পারে আপনার ভাষা জ্ঞান।   এমন মানুষ যারা একমাত্র ভাষা জানে তাদের তাদের তুলনায় একাধিক ভাষা জানেন এমন মানুষের স্মৃতিশক্তি ভালো থাকে বলে জানা গেছে। 

Recent Posts

link to জাতির জনক মহাত্মা গান্ধীর জীবন কাহিনী - Story of Mahatma Gandhi's Life in Bengali

জাতির জনক মহাত্মা গান্ধীর জীবন কাহিনী - Story of Mahatma Gandhi's Life in Bengali

পরাধীনতার নিরন্ধ্র অন্ধকারে অসহায় নিপীড়িত মানুষের দুঃসময়ে তিনি নিয়ে এলেন...