প্রথম বার মাইন্ড স্পোর্টস অলিম্পিয়াডে জয়ী হয়ে সেরার শিরোপা জিতেছে ভারতের নীলাকান্ত ভানু প্রকাশ


মাইন্ড স্পোর্টস অলিম্পিয়াডের মেন্টাল ক্যালকুলেশন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ভারতীয় তরুণ সকলকে পেছনে ফেলে জিতলেন সোনা৷

কুড়ি বছর বয়সী নীলকান্ত ভানু প্রকাশ বিশ্বের সব রেকর্ড ভেঙে ২৯ জন প্রতিযোগীকে পিছনে ফেলে সেরা শিরোপা জয় করেছেন, ভারতের গর্ব নীলকান্ত ভানু প্রকাশই প্রথম ভারত থেকে এই এই প্রতিযোগিতায় সোনা জিতেছে।

হায়দরাবাদের বাসিন্দা নীলকান্ত দিল্লি ইউনিভার্সিটির সেন্ট স্টিফেন কলেজে অঙ্কে অনার্স করছেন,ইতিমধ্যেই চারটি বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে সে। কম্পিউটারের থেকেও দ্রুত যে কোনো অঙ্ক নিমেষের মধ্যে মুখে মুখেই করে দেয় সে। যোগ, বিয়োগ, গুণ, ভাগ থেকে শুরু করে, শতকরা হিসেব, বর্গমূল জটিল থেকে জটিলতর সমস্যার সমাধান তাঁর কাছে খুবই সহজ।

Neelakantha Bhanu Prakash
নীলকান্ত ভানু প্রকাশ

তরুণের প্রতিভা দেখে অবাক বিশ্বের বিখ্যাত সব গণিতবিদরাও। হিউম্যান ক্যালকুলেটর শকুন্তলা দেবীর মতোই নীলকান্ত ভানু প্রকাশের নামও এখন ‘হিউম্যান ক্যালকুলেটর’।

অঙ্কের জাদুকর স্কট ফ্ল্যানসবার্গ ও শকুন্তলা দেবীর পর এবার এই তালিকায় যুক্ত হয়েছে নীলকান্ত ভানু প্রকাশের নাম।

লন্ডনে এ বছর ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়া মাইন্ড স্পোর্টস অলিম্পিয়াডের প্রতিযোগিতায় মোট ৩০ জন প্রতিযোগী ব্রিটেন, জার্মানি, সংযুক্ত আরব আমিরশাহি, ফ্রান্স, গ্রিস সহ বিশ্বের ১৩টি দেশ থেকে অংশগ্রহণ করে।
২০ থেকে ৫৭ বিভিন্ন বয়সের অঙ্কে পারদর্শী ব্যক্তিরা ছিলেন এই প্রতিযোগিতায়।
ভারত থেকে অংশ নিয়েছিলেন নীলকান্ত। লন্ডনে মাইন্ড স্পোর্টস অলিম্পিয়াডে ভারতের জন্য সোনা জিতে নিজে সাফল্যের পাশাপাশি দেশের জন্যও দেশের জন্য গর্বিত নীলাকান্ত।

নীলকান্তর স্বপ্ন গণিতবিদ হওয়া। বিশ্বজুড়ে অঙ্কের সমস্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেরার শিরোপা জিততে চায় নীলকান্ত। তাঁর ইচ্ছা মেধাবী পড়ুয়াদের জন্য দেশে তৈরী হোক ‘ম্যাথ ল্যাব’, তার পরিকল্পনা ‘ভিশন ম্যাথ’ নিয়ে তিনি আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে।

অঙ্ক বিষয়টি নিয়ে অনেকের মধ্যে যে ভয় তা কাটিয়ে অঙ্ক আতঙ্ক দূর করে অঙ্কের মধ্যেও যে এক আনন্দ তা উপলব্ধি করাতে হবে ছেলেমেয়েদের, ‘ভিশন ম্যাথ’ এই লক্ষ্যে দেশের সর্বশিক্ষা অভিযানের একটা অংশ হতে পারে বলে জানান নীলাকান্ত ।

Viral Telegram Channel 🔥

Recent Posts