মেট্রো পরিষেবা সহজ করতে লঞ্চ হল নতুন মোবাইল অ্যাপ ‘কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ’


দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর পুনরায় ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতায় মেট্রো পরিষেবা শুরু হয়েছে। যাত্রীদের সুবিধার্থে সোমবার থেকে শনিবারের পরে এবার রবিবারের মেট্রো পরিষেবা চালু থাকবে বলে জানানো হয়েছে। তবে আগের মতো টিকিট কেটে যাত্রীরা মেট্রোয় উঠতে পারছে, করোনা পরিস্থিতিতে মেট্রোতে যাতায়াতের জন্য প্রয়োজন স্মার্টকার্ড, ই-পাস। তবে এই নতুন নিয়মে যাত্রীদের সমস্যা হচ্ছিল তাই যাত্রীদের সমস্যার কথা বিবেচনা করে পরিষেবা আরও সহজ করে তুলতে কলকাতা মেট্রোর তরফে আনা হয়েছে নতুন অ্যাপ, যার নাম ‘কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ’।


মেট্রোর তরফে বুধবার এই অ্যাপটি লঞ্চ করা হয়েছে।এই অ্যাপ ডাউনলোড করতে হবে গুগল প্লে স্টোর থেকে। এই অ্যাপ থেকেই মেট্রোর সমস্ত তথ্য জানা যাবে পাশাপাশি স্মার্টকার্ডও রিচার্জ করতে পারবেন যাত্রীরা। ই-পাসও জেনারেটের সুবিধাও পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে।মেট্রো পরিষেবায় যদি কোনো সমস্যার সৃষ্টি হয়, যেমন কোনও কারণে মাঝপথে ট্রেন আটকে যায় তাও জানা যাবে এই অ্যাপে।

এছাড়াও থাকবে  ট্রেনের সময়সূচি, স্টেশনের ভাড়া, স্টেশনে প্রবেশপথ, এসক্যালেটর, লিফট সংক্রান্ত তথ্য। কোন স্টেশনের কাছে কি কি দর্শনীয় স্থান আছে ,এই সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা জানতে পারবেন।এই অ্যাপ ব্যবহার করলে মেট্রো সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যাবে। গুগল প্লে স্টোর থেকে ‘কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ’ ডাউনলোড করে  ব্যবহারকারীকে নিজের নাম, ফোন নম্বর ও ইমেল আইডি দিয়ে অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশন সম্পূর্ণ হওয়ার পরেই ব্যবহারকারী পেয়ে যাবে মেট্রো সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য। 


রাজ্য সরকার করোনা আবহে  মেট্রো পরিষেবা শুরু করার জন্য দীর্ঘদিন মেট্রো  কর্তৃপক্ষের আলোচনার পর বেশ কিছু বিধি নিয়ম মেনে মেট্রো চালুর সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন নিয়মে মেট্রো স্টেশনে যাত্রীদের ঢুকতে প্রয়োজন হয় স্মার্টকার্ড এবং ই-পাস জেনারেটে করার।   স্মার্টকার্ড রিচার্জ,  ই-পাস জেনারেট সমস্তটাই অনলাইনে হলেও অনেক মানুষেরই সমস্যা হচ্ছিল এই নতুন নিয়মে। আর এবার  সাধারণ যাত্রীদের কথা ভেবে মেট্রো যাত্রা আরও সহজ করতে এই অ্যাপ চালু হল যা ব্যবহার করে খুব সহজেই কলকাতা মেট্রো পরিষেবা সংক্রান্ত সমস্ত কাজ করা  যাবে৷

Recent Content