পুরীর জগন্নাথ মন্দিরের ৪০০ জন সেবায়েত করোনা আক্রান্ত, এখন কোনও মতেই খোলা হবে না মন্দিরের দরজা


করোনা সংক্রমণের প্রভাব কমতে না কমতেই আবার করোনার দাপটে আতঙ্কিত ওডিশা র মানুষ।পুরীর জগন্নাথ মন্দিরের প্রায় ৪০০ জন সেবায়েত এবং আধিকারিকের করোনা রিপোর্ট পজিটিভ আসায় হাই কোর্টকে ওডিশা সরকার  জানিয়ে দিয়েছে রাজ্যের ধর্মস্থান এখন বন্ধ রাখা হবে যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হয়। চলতি বছরের মার্চ মাস থেকে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই মার্চ মাস থেকে বন্ধ বিভিন্ন ধর্মস্থান।


ওডিশা হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানিতে সরকারের পক্ষে বলা হয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের গর্ভগৃহে জায়গা কম থাকায় ভক্তদের জন্য এমন পরিস্থিতিতে মন্দিরের দরজা খোলা বিপদজনক হতে পারে। রাজ্য সরকার  আদালতে জমা দেওয়া হলফ নামায় জানিয়েছেন জগন্নাথ মন্দিরের ৩৫১ জন সেবায়েত ছাড়াও ৫৩ জন আধিকারিক করোনায় আক্রান্ত । শুধু আক্রান্তই নয় করোনার কবলে পড়ে প্রাণ হারিয়েছে  বহু সেবায়েত। মন্দির ম্যানেজমেন্ট কমিটির সদস্য প্রেমানন্দ দাশমহাপাত্রও করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। জগন্নাথের নিত্য প্রয়োজনের জন্য মুশকিল হচ্ছে সেবায়েত খোঁজা। কারণ রোজই  একাধিক সেবায়েত আক্রান্ত হচ্ছেন করোনায়।  জগন্নাথ মন্দিরের প্রচুর  সুয়ার, মহাসুয়ার, দ্বৈতাপতি এবং পুজো পান্ডা করোনা আক্রান্ত বলে জানিয়েছেন মন্দিরের এক সেবায়েত। 


এই অবস্থায় যদি মন্দির খোলার অনুমতি দেওয়া হয় তাহলে প্রচুর ভক্তের আগমনে করোনা আক্রান্তের সংখ্যা আরও বাড়বে৷ পুরীতে লাগাতার বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা। পুরীতে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা ৯,৭০৪ জন।করোনা সংক্রমণ যাতে না ছড়ায় সেই কারণে এই বছর পুরীর রথযাত্রাও স্থগিত রাখা হয়েছিল।পুরীর শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশনের তরফে অগস্ট মাসের প্রথমদিকে জানানো হয়েছিল জগন্নাথ-বলভদ্র-সুভদ্রার দর্শনের জন্যে থাকবে না ভক্তদের অনলাইন বুকিং গ্রহণ পদ্ধতি।


জগন্নাথ মন্দিরের আধিকারিকদের তরফে বলা হয়েছে আক্রান্ত দের দেখার জন্য দুটি দল তৈরী করা হচ্ছে যারা নজর রাখবে করোনা আক্রান্তরা সঠিক ভাবে সমস্ত সতর্কতা মেনে আইসোলেশনে আছেন কি না৷ এছাড়াও  সেবায়েতদের জন্যে অ্যাম্বুলেন্স ও ভেন্টিলেটরের ব্যবস্থাও রাখা হচ্ছে। মন্দিরের  কাছাকাছি আসলেও মাস্ক পরা বাধ্যতামূলক।  

নভেম্বর মাসে জগন্নাথের নাগার্জুন বেশ এর অনুষ্ঠান এই বছর নাও হতে পারে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।  ২৬ বছর পর চলতি বছরে জগন্নাথের নাগার্জুন বেশ পরিবর্তন হওয়ার কথা থাকলেও পরিস্থিতির কথা বিবেচনা করে তা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে

Viral Telegram Channel 🔥

Recent Posts