২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে খুলবে স্কুল


করোনার কারণে লকডাউন শুরু হওয়ার পর থেকে দীর্ঘদিন ধরে বন্ধ স্কুল, চলছে অনলাইন ক্লাস, তবে ইন্টারনেট পরিষেবা এবং আরও নানা কারণে বেশ অনেক জায়গায় অনলাইন ক্লাস করতে সমস্যায় পড়ছে পড়ুয়ারা৷ ধীরে ধীরে যে স্কুল খোলা হবে আনলকের চতুর্থ পর্ব থেকেই আন্দাজ করা যাচ্ছিল, এবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হল আংশিক ভাবে স্কুল খোলা হবে ২১ সেপ্টেম্বর থেকে। তবে সব শ্রেণির ক্লাস এখনই শুরু হবে না, আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য খোলা হবে স্কুল।

২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে খুলবে স্কুল


শিক্ষা মন্ত্রকের তরফে এখনও  কোনও ইঙ্গিত মেলেনি যেঅষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ক্লাস কবে থেকে শুরু হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণি ভীষণ গুরুত্বপূর্ণ, বিশেষত গ্রামের দিকে বা যাদের প্রাইভেট টিউটর নেই তাদের পক্ষে  উচ্চশিক্ষার এই স্তরে শিক্ষক শিক্ষিকার সাহায্য ছাড়াই একা একা পড়াশুনা করা অনেকের কাছেই কঠিন। তাই তাদের কথা মাথায় রেখে স্কুল খোলার কথা জানানো হয়েছে। 


কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে যেহেতু স্কুল বন্ধ ছিল তাই বিকল্প হিসেবে বেছে নেওয়া হয়েছিল অনলাইনে পঠনপাঠন, তবে সময়ের সাথে বিকল্প ব্যবস্থা থেকে মূল ব্যবস্থায় ফিরে আসতে হবে।  
স্কুলে শিক্ষক শিক্ষিকার সামনে যেভাবে পাঠ নেওয়া সম্ভব তা অনেকের কাছেই অনলাইনে সম্ভব হয় না।তবে স্কুল খুললে মেনে চলতে হবে সমস্ত নির্দেশিকা এবং স্বাস্থ্যবিধি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই বিষয়ে সমস্ত নির্দেশ খুব শীঘ্রই জানিয়ে দেবে রাজ্য সরকারগুলিকে। 


স্কুল শিক্ষক ও অশিক্ষক কর্মীদের উপস্থিতির সংখ্যাও কমে যাবে, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নির্দেশ দেওয়া হয়েছে   শিক্ষক এবং অশিক্ষক কর্মী  মিলিয়ে স্কুলে উপস্থিত থাকতে পারবেন পঞ্চাশ শতাংশ কর্মী, তার বেশি নয়। 

স্কুল খুললেই পড়ুয়াদের স্কুলে আসার জন্য জোড় করা যাবে না, স্কুলে উপস্থিত থাকা বাধ্যতামূলক নয়,একেবারেই ঐচ্ছিক। ইচ্ছুক ছাত্রছাত্রীরা অভিভাবকের লিখিত অনুমতি নিয়ে স্কুলে যতে পারবে বলে জানানো হয়েছে।

ReplyForward
Viral Telegram Channel 🔥

Recent Posts