আনলক চার এ লকডাউন আদেও কার্যকর হবে কি উঠছে প্রশ্ন


সেপ্টেম্বর মাসে কবে কবে লকডাউন থাকবে তা পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে৷ ৭, ১১ ও ১২ তারিখ সারা রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে বলে ঘোষণা করা হয়েছে ।
তবে এই লকডাউন কতটা কার্যকর হবে তা নিয়ে ধোঁয়াশা আছে।

শনিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আনলক চারের গাইডলাইন প্রকাশ করে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনের উদ্দেশে নির্দেশ দেওয়া হয়েছে কন্টেইনমেন্ট জোন ছাড়া বাকি এলাকায় আর লকডাউন জারি করা যাবে না।

আনলক চার এ লকডাউন আদেও কার্যকর হবে কি উঠছে প্রশ্ন

গাইডলাইনে পরিষ্কারভাবে জানানো হয়েছে, শুধুমাত্র কনটেইনমেন্ট জোনে কার্যকর হবে লকডাউন বাকি জেলা, মহকুমা, ছোট শহর, গ্রামেও লকডাউন কার্যকর করা যাবে না কনটেইনমেন্ট জোন ছাড়া। যদি তেমনটা করতে হয় তাহলে তা নিয়ে আলোচনা করতে হবে কেন্দ্রীয় সরকারের সঙ্গে।

উল্লেখ্য ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে এই গাইডলাইন, সেপ্টেম্বরের ঘোষণা করা তিনদিন আদেও লকডাউন হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকার পর।

৭, ১১ ও ১২ তারিখ সারা রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে বলে ঘোষণা করা হয়েছে ।

আনলক তিনের গাইডলাইন পুরো অগাস্ট মাস পর্যন্ত থাকায় এই নির্দেশিকার আওতায় থাকছে না আগামী ৩১ অগস্টের লকডাউন, তাই সেদিন বাংলায় লকডাউন থাকবে বলেই মনে করা হচ্ছে।

আনলক তিন পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্যই লকডাউন করা হয়েছে, কোনও রাজ্যে নির্দিষ্ট দিনে গোটা রাজ্যেই লকডাউন হয়েছে, কোথাও আবার বেশি সংক্রমণের এলাকায় লকডাউন কার্যকর হয়েছে। বাংলাতে পুরসভা এলাকায় কড়া লকডাউন দেখা গেছে ।

আনলক চারের নির্দেশিকায় কয়েকটি বিধি তুলে জানানো হয়েছে ৭ সেপ্টেম্বর থেকে চলবে মেট্রো পরিষেবা, নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারবে শুধুমাত্র কনেটেইনমেন্ট জোন ছাড়া।

সেপ্টেম্বরের ঘোষিত তিন দিন লকডাউন হবে কি না সেই ব্যাপারে রাজ্যের তরফে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Recent Content

link to হাওড়ায় তৃণমূলের নয়া উদ্যোগ, স্বল্প মূল্যে ‘মমতার মমতা’য় পাওয়া যাবে খাবার

হাওড়ায় তৃণমূলের নয়া উদ্যোগ, স্বল্প মূল্যে ‘মমতার মমতা’য় পাওয়া যাবে খাবার

সাধারণ মানুষের কথা ভেবে হাওড়ার সালকিয়ায় ক্যান্টিন চালু করেছে তৃণমূল, কম টাকায় রান্না করা খাওয়ার পাওয়া যাবে এই ক্যান্টিনে যার নাম রাখা হয়েছে ‘মমতার মমতা’। লকডাউন শুরু হওয়ার পর থেকেই মানুষের জীবনে নেমে আসে বিপর্যয়, একদিকে করোনার দাপট অপরদিকে কাজ হারিয়ে ফেলা, সেই সময় সিপিএম এর তরফে খোলা হয়েছিল শ্রমজীবী ক্যান্টিন,যেখানে কলকাতার বিভিন্নপ্রান্তে অসহায় মানুষদের জন্য স্বল্পমূল্যে […]
link to দুর্যোগের পূর্বাভাস, আগামী তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলায়

দুর্যোগের পূর্বাভাস, আগামী তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলায়

পরপর তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলায়। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণ বঙ্গে তীব্র বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আইএমডি। সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা  উত্তরবঙ্গের জেলাগুলিতে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ায় আগামী দু-তিনদিন বৃষ্টিতে ভাসবে বাংলা, বিজ্ঞপ্তিতে জানিয়েছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর।  শনিবার রাতে নবান্নর তরফে সতর্কতা জারি করা হয়েছে। সতর্কতামূলক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রবল বৃষ্টিতে  পারে […]