সাহসীকতার পরিচয় দিয়ে সোনার পদক জিতে নিল এক ছোট্ট ইঁদুর


ছোট্ট এক ইঁদুর বাঁচিয়ে দিল বহু মানুষের প্রাণ। গল্প নয় সত্যি, এখনো পর্যন্ত বহু মানুষের প্রাণ বাঁচিয়েছে সে৷ আর তার সাহসীকতার জন্য তাকে সোনার পদক দিয়ে জানানো হল সম্মান। এখনও পর্যন্ত ৩৯টি ল্যান্ডমাইন এবং ২৮টি বিস্ফোরক উদ্ধার করেছে আফ্রিকান ইঁদুর মাগওয়া। 

মাইন ডিটেক্টরের থেকেও দ্রুত গতিতে ১ লক্ষ ৪১ হাজার স্কয়্যার কিলোমিটার এলাকায়  বিস্ফোরক উদ্ধার করতে সাহায্য করেছে মাগওয়া।বিস্ফোরক উদ্ধারে মাগওয়া যেভাবে দক্ষতা দেখিয়েছে এবং সফল হয়েছে তাতে আশ্চর্য সেনার আধিকারিকরাও। 

মাটির অনেক গভীরে  ল্যান্ডমাইন খুঁজে বের করতে ব্যবহার করা হয় আফ্রিকান ইঁদুরকে। কম্বোডিয়ার একটি সংস্থা  বিশেষভাবে প্রশিক্ষণের দ্বারা ল্যান্ডমাইন খোঁজার কাজে ব্যবহার করে ইঁদুরকে। মাগওয়া সেই কাজ দক্ষতার সাথে করায় সোনার পদক দিয়ে সম্মানিত করা হয়েছে মাগওয়াকে। কম্বোডিয়ায় ইঁদুর ছাড়াও বেশ কিছু প্রাণীকে ল্যানডমাইন থোঁজার প্রশিক্ষণ দেওয়া হয়, তবে প্রচুর পরিমাণ বিস্ফোরক উদ্ধার করে মাগওয়া যে সাহসীকতার পরিচয় দিয়েছে সে কারণে  এই সংস্থার ৭০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো প্রাণীকে পুরস্কৃত করা হল। 


কম্বোডিয়ায় বহু স্থানে মাটির গভীরে ল্যান্ডমাইন পুঁতে রাখা থাকে, যার বিস্ফোরণে প্রায়ই বহু মানুষ মারা যায়। সার্চ অপারেশন চালায় মাগওয়ার সার্চ অপারেশন করতে সময় লাগে ৩০ মিনিট যেখানে বম্ব–ডিটেকটর নিয়ে পরীক্ষা করতে চারদিন সময় লেগে যেত।

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...