তেলেঙ্গানায় জলবিদ্যুৎ কেন্দ্রে বিস্ফোরণ – দেখে নিন ভিডিও


তেলেঙ্গানায় শ্রীশৈলম বাঁধের পাশে অবস্থিত একটি জলবিদ্যুৎ কেন্দ্রে বৃহস্পতিবার রাতে বিস্ফোরণ হয়েছে। গভীর রাতে হওয়া এই বিস্ফোরণে তীব্র কম্পন হয় বিদ্যুৎ কেন্দ্রের ৪ নম্বর ইউনিটে। শর্ট সার্কিট থেকেই সম্ভবত এই বিস্ফোরণ বলে অনুমান করা হচ্ছে।

তেলেঙ্গানার শ্রীশৈলম বাঁধ কৃষ্ণা নদীর উপরে আছে যে নদীর মাধ্যমে তেলেঙ্গানাকে এবং অন্ধ্রপ্রদেশের থেকে বিচ্ছিন্ন হয়েছে। বিস্ফোরণের সময় ঘটনাস্থলে প্রায় ১৭ জন কাজ করছিলেন বলে অনুমান, যার মধ্যে ৮ জনকে উদ্ধার করা হয়েছে এবং ৯ জন এখনও নিখোঁজ । তেলেঙ্গানা স্টেট পাওয়ার জেনারেশন কর্পোরেশনের ইঞ্জিনিয়াররা রুটিন পর্যবেক্ষণের জন্য জলবিদ্যুৎ কেন্দ্রের ভিতর ছিলেন সেই সময়।

মাটির নীচে থাকা এই জলবিদ্যুৎ কেন্দ্রে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৬ টি পাওয়ার জেনারেটর আছে। যার মধ্যে চার নম্বর প্যানেলে বৃহস্পতিবার রাতে বিস্ফোরণ হয় এবং আগুন ধরে যায়। যারা দায়িত্বে ছিলেন সেই আধিকারিকদের আপ্রাণ চেষ্টাতেও নেভানো যায়নি আগুন, কারণ সেই সময় হঠাৎ কারেন্ট চলে যায়, দমকলে খবর দেওয়া হলে কুর্নুলজেলার আত্মাকুর ফায়ার স্টেশন থেকে দমকলের ইঞ্জিন আসে,
এবং আহত ব্যক্তিদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

ঘটনাস্থলে এতটাই কালো ধোঁয়া ছেয়ে যায় যে বিদ্যুৎকেন্দ্র দমকল বাহিনী পৌঁছেও ভিতরে যেতে অনেক সময় নেয়। জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী দল (এনডিআরএফ) উদ্ধারকাজে যায় এবং দীর্ঘ ৮ ঘণ্টা চেষ্টা চালিয়ে ৮ জন ইঞ্জিনিয়ারকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়, দমকল এবং এনডিআরএফের উদ্ধারকারী রা যৌথভাবে উদ্ধার কাজ করছেন এবং বাকি ৯ জনকে খোঁজা হচ্ছে বলে জানা গেছে, উদ্ধারকারীরা জানায় চারিদিকে ঘন কালো ধোঁয়া ছড়িয়ে যাওয়ায় এবং কারেন্ট না থাকায় উদ্ধারকাজে ভীষণ অসুবিধার সম্মুখীন হতে হয় তাদের।

নাগড়াকুর্নুল জেলার এই জলবিদ্যুৎ কেন্দ্রের বিস্ফোরণের ঘটনা জানার পর তেলেঙ্গানার মন্ত্রী জগদীশ রেড্ডি এবং টিএস জেনকো-র সিএমডি প্রভাকর রাও ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন।

Close

Recent Posts