টি.আর.পি কি এবং এর পুরো অর্থ – What is TRP ? How TRP is Calculated Explained in Bengali


আমরা সকলেই কম বেশি টিভি দেখে থাকি, কেউ খবর, তো কেউ সিনেমা তো কেউ সিরিয়াল। মাঝেমধ্যেই বিভিন্ন খবরে দেখা যায় যে এই শো এর টি আর পি বেশি বা এই শো এর টি আর পি কম, এই শো এর টি আর পি দিন দিন কমে যাচ্ছে আবার অন্য একট শো এর টি আর পি বেড়ে গেছে, প্রায়শই কানে আসে চ্যানেলের টি আর পি সংক্রান্ত খবর। টি আর পি বেশি হলে বোঝা যায় সেই শো এর জনপ্রিয়তা বেশি৷ অনেকেই ট.আর.পি র কথা শুনে থাকলেও টি.আর.পি কি এই বিষয়ে তেমন ধারণা নেই। 

t.r.p bengali meaning

টি.আর.পি এর ফুল ফর্ম কি? Full Form of TRP

টি. আর. পি র পুরো কথা হল টেলিভিশন রেটিং পয়েন্ট। 

টি.আর.পি কি এর অর্থ – TRP Meaning in Bangla

 কোনো নির্দিষ্ট মেগাসিরিয়াল বা রিয়ালিটি শো নির্দিষ্ট  কতজন দর্শক কত সময় অন্তর কত সময়ের জন্য দেখছে তা পরিমাপ করা যায় এই টি.আর.পির মাধ্যমে। 

টি আর পি রেটিং পর্যালোচনা করে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই – TRAI)। 

টি আর পি কিভাবে মাপা হয় – How TRP is Calculated

টি আর পি সমীক্ষা করা হয় দু ভাবে। 

ট্যাম(টেলিভিশন অডিয়েন্স মেজরমেন্ট) পদ্ধতি – Television Audience Measurement

প্রথমটি হল ট্যাম(টেলিভিশন অডিয়েন্স মেজরমেন্ট) পদ্ধতি। পিপল মিটারস  এর মাধ্যমে  একটি এলাকা থেকে বা একটি শহরে বা দেশের যে কোনো স্থানে সব স্তরের মানুষদের কোন এলাকায় কোন ধারাবাহিক বা রিয়ালিটি শো টি বেশি দেখা হয় তা নির্ধারণ করা হয়।

টি আর পি কিভাবে মাপা হয়

সংগৃহীত এই তথ্যের পরিসংখ্যানগত মাপ থেকেই বোঝা যায় কোনো চ‍্যানেলের জনপ্রিয়তা বা টি.আর.পি কত।  এলাকা বা শহরের নিরিখে নির্দিষ্ট সময়সূচির অন্তরে এই মিটার প্রত্যেকটি টিভির চালু করা ও বন্ধের সময় রেকর্ড করে, তারপর সম্ভাব্য কতজন দর্শক আছে সেই দর্শকসংখ্যার সঙ্গে তথ্যগুলিন গুণ করে নির্নয় করা হয় সম্ভাব্য পরিমান।  প্রায় মাসখানেক সময় লাগে এই গণনায়। 

টিআরপি নির্ণয়ে প্রথম এবং কার্যকরী এই পদ্ধতিতে যে এলাকায় গণনা করা হচ্ছে সেখানে ফ্রিকোয়েন্সি মনিটরিং-এর মাধ্যমে  পিপল্‌ মিটারস নামক যন্ত্রের সাহায্যে নির্দেশিত চ্যানেলের তথ্য নিয়ে গণনা করা হয় । 

পিপল মিটার – People Meter

পিপল মিটার যা বিদেশ থেকে আনা এক ব্যয়বহুল যন্ত্র, এর মাধ্যমে চ্যানেলের ফিকুয়েন্সি , চ্যানেলের নামে ডিকোড এবং এজেন্সি রিডিং অনুযায়ী নির্দেশিত তথ্য থেকে আনুমানিক ধারণা তৈরী করে জাতীয় স্তরে গণনা করা হয়।   তবে কেবল-অপারেটররা বার্তা পাঠানোর আগেই বিভিন্ন চ্যানেলের ঘন ঘন ফ্রিকোয়েন্সি বদল এর একটি সমস্যা, কিন্তু ভারতের সর্বত্রই ডাউনলিঙ্কিং ফ্রিকোয়েন্সি সমান।  

পিকচার ম্যাচিং টেকনিক – Picture Matching Technique in TRP

এই পরিসংখ্যান নির্নয়ের দ্বিতীয় পদ্ধতিটি ভারতে নতুন হলেও নির্ভরযোগ্য, সেই প্রক্রিয়াটির নাম হলো পিকচার ম্যাচিং টেকনিক। 

পিকচার ম্যাচিং টেকনিক - Picture Matching Technique in TRP

সকল চ্যানেল টিভি সেটে যখন চলে সেই সময় একটি ছোট অংশ ছবি আকারে দেওয়া হয়  এজেন্সির কাছে সকল চ্যানেলের সেই ছবি  সংরক্ষিত হয়। যেসব স্থান থেকে নমুনা নেওয়া হচ্ছে সেইসব ঘরগুলো থেকে উপাত্তসমূহ নিয়ে তা প্রধান উপাত্তের সাথে মিলিয়ে দেখা হয় এবং  চ্যানেলের নামটি প্রকাশ করা হয়। এই পদ্ধতিতেই  ন্যাশনাল রেটিং প্রক্রিয়াটিও সম্পন্ন হয়। 

কোনো একটি বিজ্ঞাপনের মোট দর্শকের মধ্য লক্ষ্যমাত্রার কতজন দর্শক তা দেখেছে তা প্রকাশিত হয় এর মাধ্যমে।   

টি আর পি কেন দরকার ? এর গুরুত্ব কি ? Importance of TRP

অনেকেই জানেন প্রত্যেকটি চ্যানেলের আয়ের মূক উৎস হল বিজ্ঞাপন,  আমরা সকলেই জানি বিভিন্ন শো এর মাঝে অ্যাড দেখানো হয়। অনেক সময়েই চ্যানেল বা সিরিয়াল গুলির সাপ্তাহিক টিআরপি প্রকাশ করা  হয় এবং একটি ফ্লোচার্টে তা উপস্থাপন করা হয় যাতে কোনও বিপণনকারী প্রতিটি মিডিয়া চ্যানেল থেকে সেই বিজ্ঞাপন কত দর্শকদের কাছে পৌঁছচ্ছে তা দেখতে পায়।

Importance of TRP

এই টি আর পি এর ফলাফলের মাধ্যমে প্রোডাকশন হাউস বুঝতে পারে ধারাবাহিক বা রিয়ালিটি শো এর টি.আর.পি কম না বেশি।  টি.আর.পি বেশি হলে সেই চ্যানেল গুলি বিজ্ঞাপনের থেকে টাকা আয় করতে পারে অনেক বেশি। সর্বোচ্চ টি.আর.পি যুক্ত ধারাবাহিক বা রিয়ালিটি শো গুলোতে বিজ্ঞাপন দেওয়ার জন্য মুখিয়ে থাকেন বিজ্ঞাপনদাতারা।

কোনো চ্যানেলের যেই ধারাবাহিকের বা রিয়ালিটি শো এর টি.আর.পি বেশি হয় তার মানে উক্ত ধারাবাহিক বা রিয়ালিটি শো সবথেকে বেশি সংখ্যক লোকের কাছে পৌঁছেছে তখন সেই শো এর মধ্যে বিজ্ঞাপন দিতে আগ্রহী হয় অনেকে অ্যাডভাটাইজার।  এই বিজ্ঞাপন বা অ্যাড গুলির মাধ্যমে আয় করা যায়। অ্যাড কোম্পানি গুলি সহজেই ইনভেস্ট করতে চায় কারণ তারা জানে যে ওয়াচ চাইম বেশি হওয়ার কারণে সেই ধারিবাহিকের চাহিদা দর্শকদের মধ্যে প্রচুর, এবং প্রচুর সংখ্যক দর্শকের নজরে সহজেই আসবে সেইসব বিজ্ঞাপন।

টি.আর.পি এর ফুল ফর্ম

লক্ষ্য করে দেখবেন যে যখন যেই সিরিয়ালের টি আর পি বেশি হয় এবং সেটি দর্শকদের অন্যতম জনপ্রিয় হয়ে ওঠে সেই সব সিরিয়ালের মাঝে যে বিজ্ঞাপন গুলো দেখানো হয় সেগুলো থাকে নামী দামি কোম্পানি গুলির , জনপ্রিয় হওয়ার কারনে নামী দামি কোম্পানি গুলি বেশি অর্থ দিয়ে সেই চ্যনেলে নিজেদের বিজ্ঞাপন প্রচার করে থাকে।

তাই টি আর পি বেশি হলে সেই চ্যানেলের জন্যও লাভ কারণ সেইসব চ্যানেলে অ্যাডভাইজার অনেক বেশি হবে। এবং বিজ্ঞাপনের মাধ্যমে সেই চ্যানেলের আয় বেশি হবে।  অনেক সময় দেখা যায় অনেক বড় বড় স্টাররা অনেক সিরিয়ালে বা রিয়ালিটি শো গুলোতে একটি এপিসোডে অংশগ্রহণ করেছে, সেই শো গুলিতে টি আর পি তখন বেড়ে যায়।  যেভাবে টি আর পি বেড়ে যাওয়ার চ্যানেল গুলির লাভ হয় ঠিক একই ভাবে টি আর পি কমে গেলে চ্যানেল গুলির  আর্থিক ক্ষতি হয়। 

টি.আর.পি এর ফুল ফর্ম কি?

টি. আর. পি র পুরো কথা হল টেলিভিশন রেটিং পয়েন্ট ( Television Rating Point )

টি.আর.পি কি এর অর্থ কি?

 কোনো নির্দিষ্ট মেগাসিরিয়াল বা রিয়ালিটি শো নির্দিষ্ট  কতজন দর্শক কত সময় অন্তর কত সময়ের জন্য দেখছে তা পরিমাপ করা যায় এই টি.আর.পির মাধ্যমে। 

Recent Content

link to মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

টেলিকম সংস্থা BSNL মাঝে মধ্যেই বেশ ভালো অফার নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার 247...