১৪ দিনের শিশুকে কোলে নিয়ে কাজ করছেন মা, ভাইরাল ছবি দেখে প্রশংসায় মুখর নেটিজেনরা



একজন মায়ের যেমন অনেক দায়িত্ব থাকে নিজের সন্তানের প্রতি , তেমনই কর্মক্ষেত্রেও অনেক দায়িত্ব থাকে । অনেকেই এই দুটো কাজ সমান ভাবে দায়িত্ব সহকারে করতে বিফল হন , কিন্তু  মাতৃত্ব এবং কাজ দুটোই সমান গুরুত্বের সাথে,সমান দায়িত্বের সাথে করছেন গাজিয়াবাদের মোদিনগরেরর আইএএস অফিসার সৌম্যা পান্ডে। দায়িত্ব নিয়ে মায়ের প্রত্যেক কর্তব্য যেমন তিনি সামলাচ্ছেন তেমনই একইসাথে কাজের জায়গাতেও সম্পূর্ণ মনোযোগ দিয়ে কাজ করে যাচ্ছেন।সম্প্রতি সৌম্যার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে ছোট্ট শিশুকে কোলে নিয়ে সরকারি অফিসে কাজ করতে দেখা যাচ্ছে সৌম্যাকে। 


অনেকেই বলে থাকেন সরকারি কর্মীদের তেমন খাটনি নেই, তাদের প্রচুর ছুটি থাকে, সরকারি চাকরি মানে আরামের কাজ। নিশ্চিন্তে তেমন কোনো কাজ না করেই মাইনা পাওয়া যায় বলে ধারণা অনেকের। 
তবে সরকারি কাজও যে  দায়িত্বের সাথে নিষ্ঠার সাথে করতে হয়, তাতে যে একেবারেই ফাঁকি দেওয়া যায় না তা এই ছবিতে স্পষ্ট।মোদিনগরের উপজেলা আধিকারিক সৌম্যা মাত্র ২৪ দিনের মেয়েকে সাথে নিয়ে কাজ করছেন। এই পদে তিনি কর্মরত প্রায় এক বছর।  


সৌম্যা পান্ডে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বি টেক এ  গোল্ড মেডেল পায়, প্রথমবারের  আইএএস-এর পরীক্ষাযতেই সেরা দশের মধ্যে একজন হয়ে মোদি নগরের উপজেলা আধিকারিকের পদ লাভ করেন। 
বেশ কিছুদিন গর্ভবতী অবস্থায় অফিসে থেকেই কাজ করেন তিনি। ১৭ সেপ্টেম্বর সন্তান জন্মের মাত্র  ১৫ দিন পরেই কাজে যোগ দেয় সৌম্যা পান্ডে। যেখানে মেয়েকে সাথে নিয়েই কাজ করছে সৌম্যা। 
অকারণে বাড়িতে বিশ্রাম নিতে নারাজ সৌম্যা জানান জাপানেও এমন উদাহরণ অনেক দেখা যায়, সেখানে ডেলিভারির কয়েকদিন পরেই শরীর সুস্থ থাকলে মায়েরা কাজে যোগ দেয়। তার এমন দায়িত্ববোধের প্রশংসায় মুখর গোটা দেশ।

Viral Telegram Channel 🔥

Recent Posts