প্রায় আট মাস পর মঙ্গলবার থেকে খুলছে কলকাতার অন্যতম চারটি দর্শনীয় স্থান



করোনা আবহে লকডাউনের পর থেকে ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক হচ্ছে নিউ নর্মালে, একে একে মেট্রো, সিনেমাহল , চিড়িয়াখানা, ইকোপার্ক, শপিং মল খুলে গেছে, শুরু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবাও। এবার দীর্ঘদিন পর শীতের মরশুমের শুরুতেই নিউ নর্মালে মঙ্গলবার থেকে খুলছে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, সায়েন্স সিটি ও বিড়লা মিউজিয়াম৷কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আগামী মঙ্গলবার থেকে অর্থাৎ ১০ নভেম্বর থেকে কলকাতার এই চারটি দর্শনীয় এবং পর্যটক প্রিয় স্থান খুলে যাচ্ছে যা বন্ধ ছিল গত ১৮ মার্চ থেকে। 


বাংলায় ইতিমধ্যেই শীত শীত ভাব শুরু হয়ে গেছে, করোনায় সুস্থতার হারও বাড়ছে, সতর্কতা মেনে শীতের আনন্দ উপভোগ করতে   এবার সতর্কতা মেনে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, সায়েন্স সিটি ও বিড়লা মিউজিয়ামেও যেতে পারবে শহরবাসী।  ১১ নভেম্বর থেকে লোকাল ট্রেন পরিষেবা শুরু হচ্ছে৷ আর মঙ্গলবার খুলছে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকের অধীনস্ত ভিক্টোরিয়া মেমোরিয়াল, সায়েন্স সিটি, ভারতীয় জাদুঘর ও বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড সায়েন্স মিউজিয়াম।
প্রায় ৮ মাস পর ফের এই চার দর্শনীয় স্থান খোলায় উচ্ছ্বসিত শহরবাসী। 


তবে যেহেতু করোনার প্রকোপ এখনও বর্তমান তাই এই সব স্থান খুললেও মানতে হবে বেশ কিছু সতর্কবিধি, যা কর্মী হোক বা দর্শক।সংস্কৃতি মন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে এই চারটি স্থানের প্রবেশ পথে  স্যানিটাইজেশনের পাশাপাশি থাকবে থার্মাল স্ক্রিনিং এর ব্যবস্থাও।  নিরাপত্তারক্ষীদের পিপিই পরে কাজ করতে হবে।এছাড়াও মাস্ক পরা বাধ্যতামূলক এবং এবং শারীরিক দূরত্ব বিধিও বজায় রাখতে হবে।  গ্যালারিতে একসাথে ঢুকতে পারবে ২০ থেকে ২৫ জন। 


দর্শকদের স্মার্ট ফোনে ‌‘‌আরোগ্য সেতু’‌ অ্যাপ যাতে থাকে সেই পরামর্শ দেওয়া হয়েছে।  গ্যালারির এসি–র তাপমাত্রা  ২৪ থেকে ৩০ ডিগ্রি রাখতে হবে।  কাউন্টারে যাতে টিকিটের ভিড় না হয় তাই অনলাইনে টিকিট কাটায় ব্যবস্থাও করতে বলা হয়েছে। কাউন্টারে টিকিট কাটার সময় দর্শকরা যে নোট বা কয়েক দেবে  তা  জীবাণুমুক্ত করার জন্য আলট্রাভায়োলেট স্টেরিলাইজেশন বক্স রাখা হবে।

Close

Recent Posts