শীতকালে ত্বকের যত্ন নেওয়ার টিপস – Winter Skin Care Guide in Bengali


শীতকালের স্কিন কেয়ার গাইড

শীতকালের দারুন আমেজে নিজের ত্বক সম্পর্কে সতর্ক থাকা দরকার. কারণ এইসময়ে বাতাস এর শুষ্কতা, আদ্রতার পরিবর্তন ও ঠান্ডা বাতাস আপনার ত্বক থেকে প্রাকৃতিক আর্দ্রতা ছিনিয়ে দেয়, এটি শুষ্কতা এবং চুলকানি তৈরী করে। এটি মারাত্মক শুষ্ক ত্বক, একজিমা এবং সোরিয়াসিসের কারণ হতে পারে।

শীতের মরসুমে ত্বকের যত্ন নেওয়ার কয়েকটি দরকারি টিপস রইলো এখানে,

  • গরম শাওয়ার এড়িয়ে চলুন
  • হাইড্রেটেড থাকুন
  • জলপান করুন বেশি করে
  • ত্বকের যত্নের প্রসাধনীগুলি বুদ্ধিমানের মতো ব্যবহার করুন
  • আপনার ত্বককে রক্ষা করুন
  • বেশি চুলকে ত্বকের চাল উঠাবেন না

শীতকালে স্কিন ভালো রাখতে যা করবেন

১) গরম শাওয়ার এড়িয়ে চলুন

শীতকালে গরম জলে স্নান করা খুব লোভনীয় তবে গরম জল আর্দ্রতা শুষ্ক করে তোলে, পরিবর্তে হালকা গরম জল ব্যবহার করে। স্নানের পরপরই মৃদু ময়েশ্চারাইজার লাগান, কারণ স্যাঁতসেঁতে ত্বকে আদ্রতার আক্রমণ সর্বাধিক হয় ।

কিছু ভালো ময়েশ্চারাইজার ক্রিম এর লিস্ট রইলো নিচে, যা আপনি লিংক এ ক্লিক করে কিনতে পারেন.

২) হাইড্রেটেড থাকুন

শীতকালে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ শীতকালে বায়ু অনেক শুষ্ক থাকে যা শরীরের সমস্ত আর্দ্রতা বাষ্পীভূত করতে পারে। আপনার ত্বককে হাইড্রেটেড রাখার সর্বোত্তম উপায় হ’ল স্টিম নেওয়া। ত্বকের ছিদ্রগুলি খোলার জন্য এবং ত্বককে শ্বাস নিতে দিতে, ফেস স্টিমিং করা হয়, যা রক্ত ​​সঞ্চালন বাড়ায় ব্রণ হ্রাস করে এবং পিম্পলস কালো এবং সাদা মাথা আলগা করে।

How to Steam your Face | কিকরে ফেস স্টিম করবেন ?

৩) জলপান করুন বেশি করে

বেশি করে জল খান

বেশি করে জল খান এইসময়. জল খাওয়ার প্রবণতা কমে যাই এইসময় এ আবহাওয়ার আদ্রতার জন্যে. তাই চেষ্টা করুন নিয়মিত জল পান করার.

৪) ত্বকের যত্নের প্রসাধনীগুলি বুদ্ধিমানের মতো ব্যবহার করুন

গ্রীষ্মে আপনার ত্বককে যা ভালো রাখে, তা শীতকালে এটিকে দু:খিত করে তুলতে পারে তাই আপনার ত্বককে সুখী ও স্বাস্থ্যকর করার মূল চাবিকাঠি হলো, আপনার ত্বকের যত্নের পণ্যগুলি বুদ্ধিমত্তার সাথে ব্যবহার।

কৃত্রিম ত্বকের যত্নের পণ্যগুলির পরিবর্তে আপনি এটিকে প্রাকৃতিক পণ্যগুলির সাথে বদলে নিতে পারেন , যেমন বাদামের তেলের সাথে অ্যালোভেরা জেল প্রয়োগ করা।

তেল লাগান শীতকালে ত্বককে রাখা করার জন্যে

অ্যালোভেরা এবং বাদাম তেলের সংমিশ্রণ হ’ল একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার, যা ত্বককে নরম করে, আলোকিত করে দেয় অন্ধকার বৃত্ত ( Dark Circles ) এবং দাগকে হ্রাস করে। শীতে স্বাস্থ্যকর ত্বকের জন্য প্রাকৃতিক দুধের ক্রিম ব্যবহার ও মালাইয়ের স্যাচুরেটেড ফ্যাটকে সুন্দর, ত্রূটিবিহীন কোমল ত্বকের সেরা প্রতিকার হিসাবে বিবেচনা করা হয়।

আপনার ত্বককে শুষ্ক করে তুলতে পারে এমন মুখোশ এবং খোসা, তুষারযুক্ত লোশন ( astringent lotions ) বা অন্য কোনও ত্বকের যত্নের পণ্যগুলি এড়ানো যাতে এ্যালকোহল থাকে।

ঘরের তৈরি মাখন হ’ল আপনার ত্বককে ঠিক রাখার জন্য আরও একটি স্বাস্থ্যকর উপায়।

৫) আপনার ত্বককে রক্ষা করুন

উষ্ণ ইউভি রশ্মিগুলি আপনার ত্বককে অনেকাংশে ক্ষতি করতে পারে, তাই শুষ্ক ঠান্ডা বাতাস থেকে আপনার ত্বককে রক্ষা করার জন্য গ্লাভস, গগলস, ক্যাপ পরুন। সানস্ক্রিন লোশন প্রয়োগ করুন। আপনি নারকেল তেল, ভিটামিন ই তেল ব্যবহার করতে পারেন যা বিশেষত শীতকালে স্বাস্থ্যকর ত্বকের জন্য সেরা প্রাকৃতিক সানস্ক্রিন সরবরাহ করে ।

৬) বেশি চুলকে ত্বকের চাল উঠাবেন না

শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক রুক্ষ হয়ে যাওয়াটা শীতকালে স্বাভাবিক, যা অনেকসময় আমাদের চুলকাতে বা স্ক্র্যাব করতে বাধ্য করে. এটি কিন্তু বেশি করবেন না, রুক্ষতার কারণে আপনার ত্বক উঠে গিয়ে ড্যামেজ হবার সম্ভাবনা থাকে.

ভালো থাকুন, সুখী থাকুন. আবার পোস্ট টি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না.

Close

Recent Posts