ইউটিউব ডার্ক থিম কি করে সেট করবেন | Youtube Dark Theme [ Bengali Guide ]


আবালবৃদ্ধবনিতা সকলেই এখন ইউটিউব ব্যবহার করেন. ইউটিউব একটি খুব ভালো মনোরঞ্জনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে আজকালকার দিনে, আর ভারতে ইন্টারনেটের দাম জিও আসাকালিন খুব কম হয়ে গেছে সেইজন্যে এখন সকলেই গ্রাম থেকে শহরে সব জায়গায় মানুষ ইউটিউব দেখেন বা ইউটিউবে কনটেন্ট বানান. এইভাবে ইউটিউব এর প্রসার খুবই বেশি হয়ে দাঁড়িয়েছে ভারতে. ইউটিউব ব্যবহার করা কালিন অনেকেরই ধারণা রয়েছে যে ইউটিউবে ভিডিও দেখলে চোখের ক্ষতি হতে পারে বা অনেকের মাথা ধরে এটি কিছুটা হলেও ঠিক এবং ডাক্তাররা বলেছেন যে অনেক্ষন মোবাইলের দিকে তাকিয়ে থাকলে মোবাইল থেকে যে আলো চোখের মধ্যে প্রতিফলিত হয় তার ফলে আপনার চোখের সমস্যা বা মাথা ধরা ইত্যাদি হতে পারে.

এই ধরনের জিনিস গুলি এড়াতে হলে বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে তার মধ্যে একটি হল ব্রাইটনেস কম করে মোবাইল চালানো বা আপনার মোবাইলের চেয়ে কালার সেগুলিকে ডিম করে দেয়া কিন্তু আজ আমরা কথা বলব একটি ফিচার এর ব্যাপারে যেটি ইউটিউব নিজেই দেয় আর এই ফিচারটির মাধ্যমে আপনি ইউটিউব এর পুরো সাদা রংয়ের ব্যাকগ্রাউন্ড ইন্টারফেসটা বদলে কালো রঙের করে দিতে পারবেন.

youtube dark theme example
ইউটিউব ডার্ক মোড এর উদাহরণ

যার ফলে সুবিধা এটাই হবে যে আপনাকে কালো রঙের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে সে রকম অসুবিধা হবে না যতটা সাধারন স্ক্রিনের দিকে একনাগাড়ে থাকে থাকলে হত দ্বিতীয়তঃ অনেক সময় সাদা রংয়ের ব্যাকগ্রাউন্ড থাকার ফলে যে ভিডিওগুলি একটু ডার্ক সেগুলো দেখাকালীন ফোকাস বেশি ওই ব্যাকগ্রাউন্ড এর দিকে যেত বৈসাদৃশ থাকার জন্যে; সেই সমস্যাটি হবেনা আর তৃতীয়ত এই দিনটি খুবই সুন্দর আমারতো ব্যক্তিগত পছন্দের এটি সেজন্য আমি আমার ফোনে এই ডার্ক মোড ব্যবহার করে YouTube এ. আর চলুন আজ আর বেশি দেরি না করে দেখেনি কিভাবে ইউটিউবে ডার্ক থিম সেট করবেন.

কিভাবে সহজ উপায়ে ইউটিউবে ডার্ক থিম অন করবেন

এন্ড্রোইড ফোন ( Android )

প্রথমেই আপনার ইউটিউব অ্যাপটি খুলুন তারপরে ওই ইউটিউব অ্যাপটির ডান দিকে একদম উপরে আপনার প্রোফাইল পিকচারের উপর ক্লিক করুন.

এরপর ওখানে একাউন্ট এর বিভিন্ন ধরনের সেটিংস এর নাম আসবে সেখান থেকে ক্লিক করুন সেটিংস এর উপরে এরপরে সেটিংস পেজে গিয়ে ক্লিক করুন জেনারেল এর উপরে.

জেনারেল পেজে গিয়ে দেখবেন ওখানে একটি অপশন রয়েছে ডার্ক থিম এই অপশনটি প্রথমে অফ থাকবে অপশনটিতে ক্লিক করলে দেখবেন আপনার ডার্ক থিম টি এনাবেল হয়ে গেছে.

আইফোন ( Iphone )

আইফোনে অন করতে হলে প্রথমে আপনার প্রোফাইল পিকচারে ক্লিক করুন তারপরে সেটিংস এ ক্লিক করুন এবং ডার্ক থিম অপশন টি ট্যাপ করে অন করে দিন.

কম্পিউটার ( Computer )

আপনি যদি কম্পিউটারে ইউটিউব দেখেন সেই ক্ষেত্রে ডার্ক মোড বা কালো রঙের থিমটি ডিফল্ট করার খুব সহজ পদ্ধতি হল প্রথমে আপনি আপনার প্রোফাইল পিকচার যেটি ডান দিকে উপরের দিকে থাকে তার ওপরে ক্লিক করুন এরপরে ডার্ক থিম অপশন টি কে সিলেক্ট করুন এরপর এক্টিভেট ডার্ক থিম অপশনটি অন করে দিন.

How to set youtube dark theme bengali guide
এন্ড্রোইড মোবাইল এ ইউটিউব ডার্ক মোড পদ্ধতি

কিভাবে ডার্ক থিম বন্ধ করবেন

একইভাবে এই ডাক থিমটি অফ করতে হলে ওই জেনারেল সেটিংস এর মধ্যে যেতে হবে এবং ডার্ক থিম অপশন টার উপরে ট্যাপ করে ঐদিকে বন্ধ করতে হবে.

এইভাবে আমরা দেখে নিলাম কিভাবে আমরা ইউটিউবে ডার্ক থিম অন করতে পারি. ইউটিউব এর ট্রিক্স এবং টিপস ও বিভিন্ন ধরনের আলাদা ফিচার সম্পর্কে জানার জন্য আমাদের এই ওয়েবসাইটটি অবশ্যই ভিজিট করবেন আর এই পোস্টটি আপনাদের ভাল লাগলে প্লিজ ফেসবুকে হোয়াটসঅ্যাপে এবং টুইটারে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ

Recommended read
ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ৭টি সহজ উপায়

Official Feature Reference

Close

Recent Posts