ইউটিউব ভিডিও ও অডিও ডাউনলোড করার ৭টি সহজ উপায়


bengali guide to downloading youtube videos and audios

বিশ্বের অন্যতম প্রধান একটি ওয়েবসাইট হল ইউটিউব. ইউটিউব ব্যবহারকারীর সংখ্যা প্রায় 50 শতাংশেরও বেশি হয়ে দাঁড়িয়েছে. আর ইউটিউব এখন আট থেকে আশি সকলেই ব্যবহার করেন, ভারতবর্ষে JIO আসার পর ইউটিউব এর বিস্তার আরো বেশি হয়ে দাঁড়িয়েছে কারণ সকলের কাছে এখন ইন্টারনেট থাকা ফোন আছে. অনেকেই তাদের পছন্দের ইউটিউব ভিডিওগুলি নিজের ফোনে সেভ করে রাখতে চান. ইউটিউব অফ্লাইন একটি সার্ভিস প্রোভাইড করে যার মাধ্যমে আপনি ইউটিউবে ভিডিওগুলি আপনার ফোনে সেভ রাখতে পারেন; কিন্তু এই ভিডিওগুলি আপনি অন্যান্য এমন হোয়াটসঅ্যাপ অথবা ফেসবুকের মাধ্যমে শেয়ার করতে পারবেন না. আপনি শুধুমাত্র ইউটিউব অ্যাপ্লিকেশনের মাধ্যমে ওই ভিডিওগুলি দেখতে পাবেন যখন আপনার নেট থাকবেনা.

আমরা এখানে কিছু এমন পদ্ধতির কথা বলব যার মাধ্যমে আপনি ইউটিউব থেকে আপনার পছন্দের ভিডিওগুলি নিজের ফোন অথবা কম্পিউটারে সেভ করে রাখতে পারবেন আর সেগুলি আপনি বিভিন্ন জায়গায় শেয়ার করতেও পারবেন.

কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন

নমস্কার বন্ধুরা আজ আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে বলতে চলেছি কিভাবে আপনারা ইউটিউব থেকে ভিডিও আপনার মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করবেন এর সাথে সাথে আমরা এটাও দেখাবো কিভাবে আপনি ইউটিউব থেকে কোন অডিও mp3 ফরম্যাটে ডাউনলোড করতে পারেন.

কিভাবে ইউটিউব এ ভিডিও অফলাইন বা নেট ছাড়া দেখবেন

শুধুমাত্র যদি নিজে পরে দেখার জন্যে আপনি ভিডিও টি রাখতে চান নিজের মোবাইল এ, যাতে নেট না থাকলেও আপনি নিজে ভিডিও টি দেখতে পাবেন. সেক্ষেত্রে আপনি YouTube Offline ফীচার ব্যবহার করতে পারেন.

YouTube Video Offline Download Option
  • প্রথমে যেকোনো ইউটুবে ভিডিও তে যান আপনার মোবাইল এ ইউটউব এপ্লিকেশন থেকে.
  • লাইক ডিসলাইক আর শেয়ার বাটন এর পরেই থাকবে ডাউনলোড অপসন. সেটা ক্লিক করুন.
  • এরপর আপনার ভিডিও টি ডাউনলোড হয়ে আপনার ফোনের ইউটউব এ থেকে যাবে.
  • ডাউনলোড হয়ে যাওয়া ভিডিও টি দেখতে হলে নিচের দিকে লাইব্রেরি অপসন তা ক্লিক করুন, তারপর ভিতরে গিয়ে ডাউনলোডস এ ট্যাপ করলেই আপনি আপনার ডাউনলোড করা ভিডিও টি দেখতে পাবেন.
YouTube Offline Downloaded Videos

দুর্ভাগ্যবশত এই ভিডিও টি আপনি কেবলমাত্র ইউটউব এপ্লিকেশন এর মধ্যেই দেখতে পাবেন, অন্য কোনো ভিডিও প্লেয়ার এ দেখতে পারবেন না এবং কাউকে ভিডিও টি শেয়ার করতে পারবেন না, কারণ এই ফাইল টি এনক্রিপ্টেড থাকে. ভিডিওটি পুরোপুরি ডাউনলোড করতে হলে, যেকোনো প্লেয়ার এ দেখতে হলে এবং বাকিদের মধ্যে শেয়ার করার থাকলে পরবর্তী পদ্ধতিগুলি দেখুন.

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

প্রথমেই আপনাকে আপনার ইউটিউব অ্যাপ অথবা ইউটিউব ওয়েবসাইট থেকে ওই ভিডিও যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চাইছেন সেটির লিংক টি কপি করতে হবে এরপর ওই লিংকটি আপনার কাছে রাখতে হবে আর নিচে যে সাইটগুলো আমরা দেখাচ্ছি সেগুলি তো যেতে হবে.

Savefrom.net

প্রথম ওয়েবসাইটটি হল SSYOUTUBE, এই সাইট টি সবচেয়ে ভালো ব্যবহার করার নিয়ম হলো আপনি যে ইউটিউব এর লিংকটি কপি করেছেন সেই লিংকটিকে প্রথমে আপনার ব্রাউজারে পেস্ট করুন তারপরে ওই লিংকটির ইউটিউব লেখার আগে দুটি ইংরেজি এস ( ss ) যোগ করুন এরপরে এন্টার মারুন বা আপনার মোবাইলে থাকলে গো করুন

Add ‘ss’ in front of the YouTube URL

এবারে আপনার কাছে যে ওয়েবসাইটটি খুলে যাবে তাতে আপনি দেখতে পাবেন আপনার ভিডিওটি ডাউনলোড করার বিভিন্ন অপশন এই ডাউনলোড করার অপশন এর মধ্যে তিনটি কোয়ালিটি ( 1080p MP4, 360 MP4 , WEBM ) থাকে, তো আপনি যদি মোবাইলে ভিডিও ডাউনলোড করেন তাহলে WEBM ফরম্যাটে ডাউনলোড করবেন না, MP4 Format করুন. কম্পিউটার দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্যে এই সাইট তীর সার্ভিস সেরা.

How to Download YouTube Video from Save-form Guide in Bengali

Sconverter.com

Sconverter

এস কনভার্টার সাইটটি আমার দেখা সবচেয়ে ফাস্টটেস্ট মানে সবচেয়ে দ্রুততম. ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য খুবই বিখ্যাত এই ওয়েবসাইটে গিয়ে আপনাকে কোন বাটন ক্লিক করা দরকার নেই জাস্ট আপনার ইউটিউবে যে লিঙ্কটি আপনি কপি করেছেন সেই লিংকটা পেস্ট করুন এক সেকেন্ডের মধ্যে প্রত্যেকটা ডাউনলোড করার অপশন চলে আসবে এই ওয়েবসাইটটির আর একটা বিশেষত্ব হলো এই ওয়েবসাইটটি থেকে আপনি আপনার পছন্দের ভিডিওটির বিভিন্ন ধরনের ভার্সন আপনি ডাউনলোড করতে পারেন মানে আপনি এই ভিডিওটিকে কনভার্ট করে অডিও করতে পারেন AVI ফরম্যাট করতে পারেন বা 3gp ফরম্যাট করতে পারেন, অনেক কিছু ভাবে আপনি ডাউনলোড করতে পারেন.

iTubeGo

আরেকটি খুব ভালো ইউটিউব ডাউনলোড করার জন্য ওয়েবসাইট হল UtubeGo or KeepVid.pro বলা হয় এটিকে. আপনি যেকোন ইউটিউব ভিডিও এর লিংক কপি করে এই ওয়েবসাইটটিতে পেস্ট করলে তারপরে আপনি যদি ডাউনলোড বাটনে ক্লিক করেন তাহলে আপনার ইউটিউব ভিডিওর বিভিন্ন ধরনের ডাউনলোড করার অপশন গুলি চলে আসবে. এখানে কিন্তু ভিডিও কনভার্ট বা অডিও করার অপসন নেই. এই ওয়েবসাইটটিতে ফেসবুক ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করার অপশন রয়েছে.

কি করে ইউটিউব থেকে অডিও ডাউনলোড করবেন

y2mate – YouTube to MP3 Converter

এই ওয়েবসাইটটিতে আপনি যেকোন ইউটিউব এর ইউআরএল এন্টার করলে সেই ইউটিউবে ভিডিওটি এরা নিজেদের সার্ভারে ডাউনলোড করে নেয় তারপরে আপনি ওই সার্ভার থেকে এই ভিডিওটি ডাউনলোড করতে পারবেন কিপভিদ ওয়েবসাইটটির সবচেয়ে ভালো ব্যাপার এটি হলো যে এখান থেকে আপনি যেকোন ফরম্যাটে ডাউনলোড করতে পারবেন এরা বিভিন্ন ধরনের ফরম্যাট সাপোর্ট করে যেমন আমার একদম হাই কোয়ালিটি ভিডিও আপনি পাবেন যেমন আপনার একজন সবচেয়ে কম কোয়ালিটি ভিডিওটি আপনি পাবেন এই সাইটটি ওয়েবসাইট থেকে আপনার প্রত্যেকটি কোয়ালিটি ডাউনলোড করতে পারবেন তার সাথে সাথে ওই ভিডিওটি অডিও ডাউনলোড করতে পারবেন আর এর সাথে সাথেই আপনি কোন ভিডিও যদি এখানে পেস্ট করেন তাহলে ওই ভিডিওটি যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে ওই চ্যানেলের অন্যান্য ভিডিওগুলি ডাউনলোড লিংক এখানে এসে যায় তাতে করে আপনি যে ভিডিওটি চাইছেন সেটি ডাউনলোড করবেন তার সাথে সাথে অন্যান্য যা ভালো লাগবে সেগুলো করতে পারেন.

how to download youtube audio - bengali guide
Download Audio from YouTube Video from y2mate

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার

YTD Video Downloader

কম্পিউটারে ইউটিউব এর ভিডিও ডাউনলোড করার জন্য সবচেয়ে ভালো সফটওয়্যার যেটি এখন মার্কেটে রয়েছে সেটি হল ইউটিউব ডাউনলোডার এই সফটওয়ারটির লিংক আমরা এই নিচেই দিয়ে রাখছি আপনি ওখান থেকে আপনার ইউটিউব এর ভিডিওগুলি ডাউনলোড করতে পারেন.

YouTube Downloader

Internet Download Manager or IDM

এছাড়াও আরেকটি সফটওয়্যার আছে যে সফটওয়্যারটি দিয়ে ইউটিউবের ভিডিও ডাউনলোড করা খুব ইজি সেই সফটওয়ারটা internet-download-manager এই সফটওয়্যারটির ফ্রি না, কিনতে হয় ৫$ দিয়ে; কিন্তু আপনি এই সফটওয়্যারটির ক্র্যাক বিভিন্ন জায়গা থেকে পেয়ে যাবেন. আপনার যদি কম্পিউটারে ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ইন্সটল থাকে এবং ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ক্রোম, মজিলা ফায়ারফক্সে অ্যাক্টিভেটেড থাকে তাহলে সেখান থেকে আপনি যখন ইউটিউব ভিডিও দেখবেন তখন নিচে ডাউনলোডের অপশন অটোমেটিক চলে আসবে ইউটিউব ভিডিও ডাউনলোডার ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার

bengali-guide-to-save-youtube-videos-watch-offline

মোবাইল এ ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

আপনার অ্যান্ড্রয়েড ফোন কিংবা জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য আমরা আপনাকে এটাই বলব যে আমরা উপরে যে ওয়েবসাইটগুলি লিংক দিয়েছি সেই লিঙ্ক থেকেই আপনি ডাউনলোড করতে পারেন আপনাকে আপনার ব্রাউজার খুলতে হবে মোবাইলে, যেমন ক্রোম, ওখান থেকে আপনাকে আমরা যে লিঙ্কগুলি দিয়েছি সেই লিঙ্ক ক্লিক ক্লিক করে ওয়েবসাইট গুলিতে গিয়ে আপনি আপনার ইউটিউব এর ভিডিও লিংকটি আছে সেটি পেস্ট করে ভিডিওটি ডাউনলোড করতে পারেন

ইউটিউবে পলিসির কারণে কোন অ্যাপ প্লে স্টোরে নেই যে অ্যাপ দ্বারা আপনি ইউটউব ভিডিও ডাউনলোড করতে পারবেন. কিন্তু কিছু অ্যাপ রয়েছে যেগুলি বিভিন্ন ওয়েবসাইটে পাওয়া যায় কিন্তু প্লে স্টোরে নেই সুতরাং সেগুলি কতটা নির্ভরযোগ্য সেটা আমরা বলতে পারব না. তবু আপনি যদি উপরে যে সমস্ত আমরা পদ্ধতি বয়ান করলাম সেই গুলি ছাড়াও আপনার দরকার হয় তাহলে নিচে কয়েকটি লিংক আমরা দিচ্ছি সেই ধরনের অ্যাপ এর যে অ্যাপ গুলি ইউটিউব এর ভিডিও ডাউনলোড করে কিন্তু আগেই বলে রাখি এই অ্যাপস গুলি সম্পর্কে আমরাও কনফিডেন্ট নয় আর এই অ্যাপ গুলি ইউটিউবে প্রাইভেসি পলিসি মেনে চলে না, তার মানে এই যে, এই এপ্লিকেশন থেকে ইউটিউব এর ভিডিও ডাউনলোড করা বেআইনি. সেই জন্যেই আমরা আপনাকে এটাই বলবো যে আপনি আমাদের উপরে যে পদ্ধতি গুলি আছে সেই পদ্ধতিতেই ডাউনলোড করুন.

  1. TubeMate YouTube Downloader
  2. VidMateHD Video Downloader & Live TV

Recommended Read,
কিভাবে হোয়াটস্যাপ এ ফিঙ্গারপ্রিন্ট লক সক্রিয় করবেন
হোয়াটস্যাপ এ টেক্সট ফরম্যাট করার সহজ উপায় 

আশাকরি এই পোস্টটির মাধ্যমে আমরা আপনার হেল্প করতে পেরেছি. যদি আপনার ভালো লাগে তাহলে প্লিজ পোস্ট টি শেয়ার করবেন. ধন্যবাদ আমাদের পোস্ট টি পড়ার জন্যে, আপনার দিনটি শুভ হোক.

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...