দীর্ঘ সাতমাস পর খুলে গেল অন্যতম পর্যটকপ্রিয় স্থান ‘আলিপুর চিড়িয়াখানা’


করোনা মহামারীর জেরে ১৭  মার্চ থেকে বাংলার সমস্ত চিড়িয়াখানা,  অভয়ারণ্য ছিল বন্ধ তবে বর্তমানে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ায় পুনরায় শুরু হয়েছে মেট্রো পরিষেবা, খুলেছে পার্ক, এবার দীর্ঘ সাতমাস পর কলকাতার আলিপুর চিড়িয়াখানাও পর্যটকদের জন্য খুলে গেল আজ। 


রাজ্য সরকার পূর্বেই জানিয়েছিল ২ অক্টোবর রাজ্যের সব চিড়িয়াখানা খুলে যাবে। দীর্ঘদিন পর অবশেষে করোনা বিধি মেনে শুক্রবার  রাজ্যে সব চিড়িয়াখানা খুলে দেওয়া হল।করোনার আবহে এর আগেই অবশ্য খুলে দেওয়া হয়েছিল রাজ্যের সমস্ত অভয়ারণ্য, জাতীয় উদ্যান, ইকোটুরিজিম পার্ক। ২৩ সেপ্টেম্বর থেকে পার্ক খুলে গেলেও মেলেনি হাতির পিঠে চড়ে জঙ্গল সাফারির অনুমতি।তবে চিড়িয়াখানা খুললেও মেনে চলতে হবে বেশ কিছু নির্দেশিকা।করোনা বিধি মেনে তবেই যাওয়া যাবে জাতীয় উদ্যান, অভয়ারণ্যে।  


অভয়ারণ্য ও চিড়িয়াখানায় যেতে চাইলে আগে থেকে অনলাইনে কেটে নিতে হবে টিকিট। চিড়িয়াখানা ভেদে কোথায় কত পর্যটক একই সঙ্গে ভেতরে ঢুকতে পারবে তাও জানানো হয়েছে।প্রত্যেক গেটে থাকবে তাপমাত্রা মাপার যন্ত্র এবং হ্যান্ড স্যানিটাইজার।মাস্ক ছাড়া ঢোকা নিষেধ। নির্দিষ্ট জায়গায় গাড়ি পার্কিং করতে হবে। থুতু ফেললে তা হবে শাস্তিযোগ্য অপরাধ ।খাঁচার সামনে দশ জনের বেশি আসা যাবে না। ছোট খাঁচার সামনে দাঁড়াতে পারবে ৫ জন।বর্তমান করোনার সতর্কতায় খাবার নিয়ে চিড়িয়াখানায় প্রবেশ নিষেধ। সিসিটিভি ক্যামেরায় দেখা হবে পর্যটকদের গতিবিধি।

Viral Telegram Channel 🔥

Recent Posts