কুতুব মিনার থেকেও লম্বা পাগড়ি??? ওয়ার্ল্ড রেকর্ড বানালেন অবতার সিং !!! Longest Pagdi in the World


পাগড়ি হলো সর্দারদের গৌরব আর সর্দারেরা নিজের স্বতন্ত্র পরিচয় বজায় রাখতে পাগড়ি পরিধান করে থাকেন। নিজেদের সম্মানের প্রতীক চিহ্ন হিসেবে অধিকাংশ সর্দারেরাই পাগড়ি পরে থাকেন । সাধারণভাবে এই পাগড়ি পাঁচ থেকে ছয় মিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে কিন্তু পাটিয়ালার অবতার সিং মৌনী জি নিজের মাথায় ছয়শো পঁয়তাল্লিশ মিটার লম্বা পাগড়ি পরেন ।

তাঁর এই সুবিশাল পাগড়ির ওজন ১০০ পাউন্ড এবং তা যখন খুলে দেওয়া হয়, তখন ১৩ টি অলিম্পিক সুইমিং পুলের দৈর্ঘ্য সমান পরিমাপ করে!।কুতুব মিনারের উচ্চতা সত্তর মিটার অর্থাৎ অবতার সিং মৌনী জি কুতুব মিনারের থেকে দু গুণ লম্বা পাগড়ি নিজের মাথায় পরেন যার ওজন একশো ছাব্বিশ কেজি আর যেটি পরতে প্রায় ছয় ঘণ্টা সময় লেগে যায় ।

আরো পড়ুন –
৩০ টাকার খেলনা গাড়ি ব্যবহার করে ৩ কোটি টাকা উপায় করলেন এই ফটোগ্রাফার

ষাট বছর বয়সী অবতার সিং , গত ১৬ বছর ধরে প্রতিদিন এই পাগড়ি পরে আসছেন । তবে মজার ব্যাপার হল এই যে তিনি এই পাগড়িটিকে তাঁর মাথার বোঝা মনে করেন না, বরং তিনি তাঁর পাগড়ি নিয়ে বেশ খুশি। শুধু তাই নয়, ভুলবশত যদি তিনি তাঁর ওজনদার পাগড়ি না পরে বেরিয়ে পড়েন তাহলে তিনি নিজেকে কিছুটা অসম্পূর্ণ বোধ করেন। অবতার সিং জি’র মনে হয় হয়তো তিনি ঠিকমতো হাঁটতে পারবে না এবং পড়ে যাবেন।

অবতার সিং বলেছিলেন যে তাঁর পাগড়িতে ব্যবহৃত নীল এবং কমলা কাপড়ের ওজন প্রায় ৩০কেজি এবং এই পাগড়ির মোট ওজন ৪৫ কেজির ও বেশী হয়ে যায়, যখন তার মধ্যে তিনি অলংকার সমূহ রাখেন। অবতার সিং বলেন, যতদিন তাঁর শরীরে প্রাণ এবং শক্তি থাকবে ততদিন তিনি এই পাগড়ি পরা বন্ধ করবেন না।

আরো পড়ুন –
বাহুবলির প্রভাস নিজের জীবন বদলানোর ৪ বছর কঠোর পরিশ্রমের কাহিনী

এই কারণেই অবতার সিংয়ের জন্য এই লাইনগুলো একদম যথার্থ ~ “ইয়ে তেরা শির কা তাজ নেহি হ্যায়; ইয়ে মেরা পাগড়ি হ্যায় …ইয়ে শির কি সাথ ই উতরেগি কিউ কি ইয়ে মেরা শির কা হিস্সা হ্যায় !!!!”

Close

Recent Posts