হোয়াটস্যাপ এ টেক্সট ফরম্যাট করার সহজ উপায় | How to format text in Whatsapp in Bengali


আজকালকের দিনে হোয়াটস্যাপ ব্যবহার করেনা এরম মানুষ বোধহয় কেউ নেই. এই হোয়াটস্যাপ ব্যবহার কালীন আপনারা হয়তো দেখে থাকবেন অনেক মেসেজ এর টেক্সট গুলো একটু ফর্মাটেড হয়, যেমন বোল্ড বা ইটালিক অথবা পুরোটা দাগ কাটা. আজ আমরা দেখে নেবো কিকরে খুব সহজে যে কেউ মেসেজ এর টেক্সট টি ফরমেট করতে পারে.

কিভাবে হোয়াটস্যাপ এ টেক্সট বোল্ড করবেন?

হোয়াটস্যাপ এ টেক্সট বোল্ড করার জন্যে আপনার টেক্সট এর শুরু এবং শেষে আস্টেরিক সিম্বল বা ষ্টার সিম্বল ( * ) লাগিয়ে দিন. তাহলে ওই টেক্সট টি বোল্ড হয়ে যাবে.

উদাহরণ: *এটি বোল্ড টেক্সট* = এটি বোল্ড টেক্সট

কিভাবে হোয়াটস্যাপ এ টেক্সট ইটালিক করবেন?

আপনার মেসেজ এর মধ্যে কিছুটা অংশ ইটালিক করার জন্যে আপনি যে টেক্সট টি ইটালিক করতে চাইছেন তার আগে এবং শেষে আন্ডারস্কোর ( _ ) এই সিম্বল টি লাগিয়ে দিন, তাহলে ওই টেক্সট টি ইটালিক ফরমেট হয়ে যাবে.

উদাহরণ: _এটি ইটালিক টেক্সট_ = এটি ইটালিক টেক্সট

কিভাবে হোয়াটস্যাপ এ টেক্সট কে স্ট্রাইকথ্রু বা মাঝখান থেকে কাটা ফরমেট করবেন ?

অনেকসময় আমরা হোয়াটস্যাপ এ লিস্ট সেন্ড করি কিছুর সেইসময় এ এই ফীচারটা খুব কাজে লাগে, যে জিনিস গুলো দরকার নেই বা হয়ে গেছে সেগুলো বোঝানোর জন্যে টেক্সট টি কাটা দেখানো যেতে পারে.
এটি করার জন্যে আপনাকে যে টেক্সট টি কে ফরমেট করতে চাইছেন তার দুই পশে টিল্ড সিম্বল ( ~ ) টা লাগাতে হবে. তাহলে আপনার টেক্সটি কাটা হয়ে যাবে.

উদাহরণ: ~এটি স্ট্রাইকথ্রু হবে~ = এটি স্ট্রাইকথ্রু হবে

কিভাবে মনোস্পেস ফন্ট ব্যবহার করবেন হোয়াটস্যাপ এ?

কোনো উৎসব বা উইশ করার সময় অনেকে দেখা যাই একটা অন্য ধরণের ফন্ট এ হোয়াটস্যাপ এ মেসেজ করে যেটি একটু ছোট এবং অক্ষর গুলির মধ্যে স্পেস বেশ বড়ো. ইটা নরমাল থেকে একটু অন্যরকম লাগে এবং অভিনন্দন ইত্যাদি জানানো র জন্যে একদম পারফেক্ট. এটিকেই বলা হয় মনোস্পেস ফন্ট.
হোয়াটস্যাপ এ মনোস্পেস ফন্ট লিখতে গেলে প্রথমে আপনার টেক্সট টা লিখুন তারপর তার আগে ও পরে তিনটি করে ব্যাকটিক ( “` ) লাগিয়ে দিন.

উদাহরণ: “`এটি মনোস্পেস ফন্ট“` = এটি মনোস্পেস ফন্ট

মনে রাখার বিষয়

  • যেকোন এ টেক্সট ফরমেট করার জন্যে নানা ধরণের সিম্বল লাগাচ্ছেন টেক্সট এর আগে এবং পিছনে তখন কিন্তু টেক্সট এবং সিম্বল এর মধ্যে কোনো ফাঁক বা স্পেস না থাকে.
  • এন্ড্রোয়েড ফোন এ আপনি যে টেক্সট টি ফরমেট করতে চাইছেন সেটি সিলেক্ট করে মোর সিলেক্ট করে বোল্ড বা ইটালিক করতে পারেন. ইফোনে এ ও একইরকম ভাবে টেক্সট সিলেক্ট করে অপশনস থেকে আপনি টেক্সট ফরমেট করতে পারেন.
  • এই ফীচার টি বন্ধ করার কোনো উপায় এখনো অব্দি হোয়াটস্যাপ দেয়নি.

Recommended Read
কিভাবে হোয়াটস্যাপ এ ফিঙ্গারপ্রিন্ট লক সক্রিয় করবেন

হোয়াটস্যাপ অত্যন্ত জনপ্রিয় একটি ফ্রি মেসেজিং এপ্লিকেশন যা শুরু হয়েছিল ২০০৯ সালে. সারা পৃথিবীতে প্রায় ১৫০ কোটি মানুষ হোয়াটস্যাপ ব্যবহার করেন. পরে এটিকে ২০১৪ সালে ফেইসবুক কিনে নেই ১৫০০ কোটি টাকা দিয়ে. এই আর্টিকেল টি আপনাদের ভালো লাগলে শেয়ার করবেন. ভালো থাকুন, সুন্দর থাকুন.

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...