ফোনের লক বাটন খারাপ হয়ে গেছে ? জেনে নিন সহজ উপায়ে হার্ডওয়্যার লক বাটন ছাড়াও ম্যানেজ করা


bangla-how-to-manage-phone-without-lock-button

স্মার্টফোনে এর যুগে আজ সকলের কাছে স্মার্টফোনে রয়েছে, আর দৈনন্দিন জীবনে স্মার্টফোনে উসে করার সময় বহুবার এরম হয়েছে যে ফোন হাত থেকে পরে গেছে বা ভুল করে কিছু লেগে ফোন এর কোনো পার্ট ড্যামেজ হয়েছে. এর ফলে যে সমস্যা এর সম্মুখীন অনেক কে হতে হয় সেটি হলো হার্ডওয়্যার বাটন খারাপ হয়ে যাওয়া. বিশেষ করে লক বাটন যেটি ফোন ও করার কাজে ও লাগে, সেই বাটন টি অনেক সময় জ্যাম হয়ে যাই বা ড্যামেজ হয়ে যাবার ফলে ঠিকঠাক কাজ করেন অথবা একদম এ কাজ করা বন্ধ হয়ে যাই. আজ আমরা এই সমস্যার সমাধান কিকরে করবেন সেটি বলবো.

” প্রতিরোধ, রোগের চিকিৎসার চেয়ে বেশী ভাল ”

তাই আমরা এটাই পরামর্শ দি যে হার্ডওয়্যার বাটন যতটা সম্ভব কম ব্যবহার করা যায় ততই ভালো.
তাই আমরা নিচে যে পদ্ধতি টা বলবো সেটি আপনি ফোন এর লক বাটন খারাপ হয়ে গেলে তো করবেনই আবার প্রথম থেকেই যদি এটি ফলো করেন তাহলে হার্ডওয়্যার বাটন এর ব্যবহার অনেক কম হবে ফলে বাটন ড্যামেজ বা জ্যাম হবার সম্ভাবনা অনেক কমে যাবে.

কিভাবে সহজ উপায়ে হার্ডওয়্যার লক বাটন ছাড়াও ম্যানেজ করবেন ফোন

প্রথমেই আপনার ফোন এর সেটিংস সেকশন এ যান
তারপর ওখান থেকে বাটন সেটিংস ( Button Settings ) এ যান, যদি সেটা খুঁজে না পান তাহলে সার্চ এ গিয়ে বাটন লিখে সার্চ করুন

বাটন সেটিংস - button settings


তারপর বাটন এর সেটিংস এ গিয়ে ক্লিক করুন টার্ন অফ স্ক্রিন ( Turn Of Screen ) এ ক্লিক করুন

Turn Of Screen


এরপর লং প্রেস অন ব্যাক বাটন ( Long Press On Back Button ) সিলেক্ট করুন. তাহলে কি হবে এখন থেকে ব্যাক বাটন টিপে থাকলে আপনার স্ক্রিন অফ হয়ে যাবে. ওখানে অনেক গুলো অপশন থাকবে যেমন হোম বাটন অথবা মেনু বাটন এর লং প্রেস. এগুলি ও আপনি সেট করতে পারেন. আমরা বলবো ব্যাক বাটন এ করুন কারণ আপনার মনে থাকবে.

Long Press On Back Button

তো এই ভাবে আপনি স্ক্রিন লক করার জন্যে হার্ডওয়্যার বাটন ব্যবহার করা একদম বন্ধ করে ফেলবেন সেইজন্যে বাটন বেশি ব্যবহার হবেনা এবং হার্ডওয়্যার বাটন এর আর দরকার হবেনা.

Recommended Read
কিভাবে হোয়াটস্যাপ এ ফিঙ্গারপ্রিন্ট লক সক্রিয় করবেন

এছাড়াও বিভিন্ন ধরণের gesture সেট করেও বিভিন্ন ধরণের কাজ করতে পারেন যা করলে হার্ডওয়্যার বাটন প্রেস এর দরকার এ হয়না. সর্বোপরি এটাই বলবো যতটা সম্ভব হারবারে বাটন এর ব্যবহার কম করবেন ততো ওগুলি ভালো থাকবে, আর যেহেতু আজকাল স্মার্টফোন এ ইঙ্গিত বা gesture এর মাধ্যমে বা এসিস্টেন্ট ( Google Assistant ) এর মাধ্যমে কথা বলে কাজ করা যায় তাই ফোন এ বেশি টেপাটিপির দরকার পড়েনা.

বি. দ্রঃ এই পোস্টটি তে আমরা রেডমি (Redmi) ফোন এর স্ক্রিনশট দিয়েছি, কিন্তু অন্য সব এন্ড্রোয়েড স্মার্টফোনেও এই পদ্ধতি টি এক.

আশা করি এই পোস্ট টির মাধ্যমে আমরা আপনাকে হেল্প করতে পারলাম. ভালো লাগলে প্লিজ শেয়ার করবেন. ভালো থাকুন.

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...