চীনের নাম সরানোর জন্য পাসপোর্ট এর নকশা বদলাবে তাইওয়ান


বিশ্বের বিভিন্ন দেশকে তাইওয়ানের সঙ্গে সম্পর্কোন্নয়নের বিষয়ে চীনের সতর্ক করা হোক বা দক্ষিণ চীন সাগরে বেইজিং এর দখলদারিত্বের পদক্ষেপ হোক কোনটাই পছন্দ হয়নি তাইওয়ান এর। তার উপর করোনা সংক্রমণের পরিস্থিতিতে তাইওয়ানের বাসিন্দারা আরও বেশি সংকটে পড়েছে চীনের কারণে। যে কোনো দেশে যাওয়ার ক্ষেত্রে তাদের সমস্যায় পড়তে হচ্ছে নিজেদের পাসপোর্ট এর জন্য। তাই এই সমস্যার হাত থেকে বাঁচতে দ্বীপটি পাসপোর্টের নকশা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে।

পাসপোর্ট এর নকশা বদলাবে তাইওয়ান

বুধবার খবর পাওয়া যায় তাইওয়ান এমন সিদ্ধান্ত নিয়েছে, পাসপোর্টের
চিত্র বদলে ফেলে তাইওয়ান দ্বীপের নাম আরও বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।
তবে পাসপোর্টে কি এমন সমস্যা যার কারণে তাদের ভোগান্তির মুখে পড়তে হচ্ছে, উত্তরে দ্বীপটির অভিযোগ করোনা সংক্রমণ বিশ্বজুড়ে ছড়িয়ে যাওয়ার পর বিভিন্ন দেশে যাওয়ার সময় তাইওয়ানের বাসিন্দাদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কারণ পাসপোর্টের কাভারের নীচে ছোট করে তাইওয়ান লেখা থাকলেও উপরের দিকে বড় করে লেখা আছে , ‘রিপাবলিক অব চায়না’।

উল্লেখ্য চীনের নাম থাকার জন্য তাইওয়ানের বাসিন্দাদের বিভিন্ন দেশে ঢুকতে হচ্ছে সমস্যা।তাই পাসপোর্ট এর আদল পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে । আগামী বছর জানুয়ারি থেকে নতুন পাসপোর্ট চালু করতে চায় তাইওয়ান । কেমন দেখতে হবে নতুন পাসপোর্ট, জানা গেছে নতুন পাসপোর্টে বড় করে লেখা হবে
তাইওয়ান’ শব্দটি।

ইংরাজিতে ‘রিপাবলিক অব চায়না’ লেখা না থাকলেও চীনা হরফে ‘রিপাবলিক অব চায়না’ লেখা থাকবে।

তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ এ ব্যাপারে মন্তব্য করেন , কোভিড ছড়িয়ে পড়ার পর থেকে তাইওয়ানের নাগরিকরা চাইছেন যেন তাদের চীনা না ভাবা হয়। তাই নাগরিক সুরক্ষার জন্য প্রয়োজন ছিল নতুন পাসপোর্টের।

চীন নিজের ভূখন্ডের আওতায় তাইওয়ানকে রাখতে চাইলেও তাইওয়ানের অধিকাংশ বাসিন্দাই চীনের কর্তৃত্ব মানতে অপ্রস্তুত।

Viral Telegram Channel 🔥

Recent Posts