শহরের ইঁদুর ও গ্রামের ইঁদুর – ঈশপ এর গল্প | The Town Mouse and the Country Mouse in Bengali


Village rat goes for a visit to a town rat and faces a shocking experience. This Aeshop’s Fable is also known as Gramer idur o shohorer idur golpo in bengali.

Read the story below,

শহরের ইঁদুর ও গ্রামের ইঁদুর

গেঁয়ো ইঁদুর ফসলের ক্ষেতের আনাচে কানাচে গর্ত খুঁড়ে থাকে।একদিন সে শহুরে ইঁদুরকে দাওয়াত করে নিয়ে এলো।শহুরে ইঁদুর খুব খুশি হয়ে দাওয়াত খেতে এলো। কিন্তু খাবার দেখে তার মন খারাপ হয়ে গেলো। শুধু বালি আর ভুট্টা- এ আবার কোন খাবার হলো নাকি? সে বন্ধুকে বললো-‘ একদিন আমাদের ওখানে এসো, দেখবে কত কিছু।’

দুই বন্ধু শহরে গেলো। সেখানে কত রকম খাবার- জ্যাম, জেলী,পনির, মটরশুঁটি আরো কত কি! এসব দেখে গেঁয়ো ইঁদুরের চোখ ছানাবড়া! এমনটি সে জীবনেও দেখেনি। নিজের ভাগ্যের কথা চিন্তা করে সে আক্ষেপ করতে লাগলো।

কিছুক্ষন পরে তারা খাবার খেতে বসলো। গেঁয়ো ইঁদুর ভাবছে কোনটা ফেলে কোনটা খাবে। এমন সময় কে যেনো ঘরে ঢুকলো। সবাই লুকিয়ে গেলো যে যেখানে পারে। কিছুক্ষন পর লোকটা চলে গেলো। আবার তারা খেতে বসলো। ওমা! খাবার মুখে তুলতে না তুলতেই আবার দরজা খোলার আওয়াজ। সবাই পড়িমরি করে আবার লুকালো। এমনি করে কি খাওয়া যায়?

গেঁয়ো ইঁদুরের আর খাবারের রুচি রইলো না। সে শহুরে ইঁদুরকে বললো-‘ভাই আমি চললাম। আমার ওখানে এতো মজার মজার খাবার নাই, কিন্তু এতো অশান্তি নেই। আমার ক্ষেতের সাধারন খাবারই ভালো।’

উপদেশঃ দারিদ্রতা মধ্যে শান্তি, প্রাচুর্য্যের মধ্যে বিপদের চাইতে অনেক ভালো।

Source of English Story

City Mouse and Village Mouse – Bengali Moral Video

Next Story
খরগোশ এবং ব্যাঙ – ঈশপ এর গল্প | Hares and the Frogs story in Bengali

Previous Story
মিথ্যাবাদী রাখাল ও বাঘ – ঈশপ এর গল্প | There Comes The Tiger Story in Bengali

Close

Recent Posts