ভারতে ভ্রষ্টাচার রুখতে অভিনব উদ্যোগ 😮 শূন্য টাকার (₹0) নোট!


ভারতে ক্রমবর্ধমান ভ্রষ্টাচার ( Corruption ) কে এখন রোধ করতে এসে গেছে 0₹ নোট!! আমেরিকায় বসবাসকারী ফিজিকসের একজন প্রফেসর শচীন্দর মোহন ভগতের এ ধরনের অদ্ভুত পরিকল্পনা আসে। সরকারি কর্মচারীদের দ্বারা ঘুষ নেওয়ার ঘটনাবলী এত বেশি মাত্রায় বৃদ্ধি পেতে থাকে যে প্রফেসর ভগত বিরক্ত হয়ে এবং তাদের উচিত শিক্ষা দেওয়ার জন্য 0₹ নোট তৈরি করে ফেলেন।

0-rs-note-anti-corruption

করাপশন প্রতিরোধকারী ফিফথ্ পিলার সংস্থার অধ্যক্ষ বিজয় আনন্দ জানিয়েছেন যে উনি এই অভিনব কর্মসূচির ব্যাপারে খুব খুশি । দেশের সাধারণ জনতা ইতিমধ্যেই এই নোটের ব্যবহার ও শুরু করে দিয়েছেন। সারা দেশে এই শূন্য টাকার নোটটি ভ্রষ্টাচারের বিরুদ্ধে একটি অভিনব হাতিয়ার হিসেবে সাব্যস্ত হয়ে উঠেছে। এই নোটের কার্যকারিতার মধ্যেও লুকিয়ে আছে এক অভিনবত্বের ছোঁয়া ।

zero-note

ফিফথ্ পিলার সংস্থা এই নোট টি দিয়ে থাকেন তাঁদের যারা ঘুষ চেয়ে থাকেন যেটি হুবহু পঞ্চাশ টাকার নোটের মতন দেখতে এবং তারপরই ভিজিল্যান্স টিম এ ধরনের ঘুষখোর লোকদের গ্রেপ্তার করে ফেলে। তামিলনাড়ুতে এধরনের পঁচিশ লাখ নোট বিতরণ করা হয়ে গেছে ইতিমধ্যেই । এর ফলে হয়েছে কি, যেসব অসৎ ব্যক্তিরা কোনো কাজের পরিবর্তে টাকা নিয়ে থাকেন বা ঘুষ চেয়ে থাকেন তাঁরা ভয় পেতে শুরু করে দিয়েছেন। এই বিশেষ নোটটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পঞ্চাশ টাকার নোটের আদলে তৈরি করা হয়েছে। এই নোটটিতে ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র বদলে ‘ভ্রষ্টাচার খতম করো ‘কথাটি লিপিবদ্ধ করা আছে। নোটে এটিও লেখা আছে ,” যদি কেউ আপনার ন্যায্য কাজের পরিবর্তে আপনার থেকে ঘুষ নেয় তাহলে এই নোটটি তাকে দাও এবং আমাদের বলো”।

আরো পড়ুন – ১০০ বছর বয়সে গোল্ড মেডেল, Miracle Mom

এ ছাড়াও উক্ত সংস্থার ফোন নম্বর এবং ইমেইল আইডিও নোট টির মধ্যে লেখা রয়েছে। এই 0₹ নোট যেকোনো কেউই ফিফথ্ পিলারের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। এই নোট টি পাঁচটি ভাষায় উপলব্ধ ; সেগুলি হল যথাক্রমে হিন্দি ,তামিল, মালয়ালাম ,কান্নাড এবং তেলুগু । এই নোটটি প্রকাশ হওয়ার পর থেকে হাজারো মানুষ যাঁরা এতদিন ঘুষ নিয়ে এসেছেন তাঁদের গ্রেপ্তার করা সম্ভবপর হয়েছে । ভ্রষ্টাচার বন্ধ করার এই অভিনব প্রকল্পটি কে ভারতীয় হিসেবে আমাদের সকলের স্বাগত জানানো উচিত।

Close

Recent Posts