মোবাইল থেকে কাটুন লোকাল ট্রেন এর টিকিট, প্ল্যাটফর্ম টিকেট, জানুন UTS অ্যাপ এর ব্যবহার


কিভাবে নিজের মোবাইল থেকে অনলাইন এ লোকাল ট্রেন এর টিকেট কাটবেন ?

ভারতবর্ষ সরকার ডিজিটালাইজেশনের উপর খুবই গুরুত্ব দিচ্ছেন আর সেই সূত্রে কিছু কিছু দারুন সরকারি ব্যবস্থার ডিজিটাল ইন্টারনেট বেরিয়েছে এইরকমই একটি ইন্টারনেট সার্ভিস হল রেলওয়ে টিকিট বুকিং. ভারতবর্ষের যেকোনো প্রান্ত থেকে যেকোনো প্রান্তে রিজার্ভ টিকিট কাটার জন্য আপনারা অলরেডি জানেন একটি ইন্টারনেট সার্ভিস আইআরসিটিসি ( IRCTC ) রয়েছে. এই আইআরসিটিসি থেকে আমরা যে কোন স্টেশন থেকে কোন স্টেশন উক্তি অব্দি ট্রেনের টিকিট কাটতে পারি, কিন্তু এই আইআরসিটিসি শুধুমাত্র দূরপাল্লার ট্রেন, এক্সপ্রেস এর জন্য ব্যবহৃত হয়; এছাড়াও ফ্লাইট টিকিট বুকিং, রেলওয়ে হোটেল ইত্যাদি জন্য ব্যবহৃত হয়. আর এখনো পর্যন্ত লোকাল ট্রেনের টিকিট বা প্লাটফর্ম টিকেট অথবা টিকিটের জন্য কম দূরত্বের কোন সার্ভিস অনলাইন সার্ভিস ছিল না.

এখন UTS অ্যাপের মাধ্যমে আমরা এই সব কিছুই করতে পারব আর আজকের এই পোস্টটি তে আমরা দেখে নেব কি করে ইউটিএস অ্যাপ ব্যবহার করার দরুন স্টেশনে গিয়ে লাইনে লাগার কোন দরকার নেই, স্টেশন এর বাইরে থেকেই নিজের মোবাইল দিয়ে নিজের টিকেট কাটতে পারবেন. ভারতবর্ষের 58% জনসংখ্যা অনলাইনে ট্রেনের টিকেট কাটে, ভারত সরকার এই 58% টিকে 100% তে পরিবর্তন করার জন্য খুবই গুরুত্ব দিচ্ছেন কারণ যত ডিজিটাল লেনদেন ( Digital Transaction ) হবে এবং ক্যাশলেস ইকনোমি (Cashless Economy ) তৈরি হবে ভারতবর্ষ উন্নতি ও অগ্রগতির পথে এগিয়ে চলবে সাথে সাথে সাধারণ জনসাধারণের এই ধরনের ইন্টারনেট সার্ভিস খুবই সাহায্য করে দৈনন্দিন জীবনে .

ইউটিএস অ্যাপ সেটআপ ও রেজিস্ট্রেশন

ইউটিএস অ্যাপে টিকিট কাটার জন্য যেটি প্রথমেই আপনাকে করতে হবে সেটি হল এই অ্যাপটি আপনাকে আপনার মোবাইলে ডাউনলোড করতে হবে এই অ্যাপটির ডাউনলোড লিঙ্ক গুলি আমরা নিচে দিয়ে রেখেছি সেখান থেকে আপনারা ডাউনলোড করে নিতে পারেন. এর পরে এই অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে, আপনাকে একটি একাউন্ট খুলতে হবে এই অ্যাকাউন্টটি আপনারা খুব সহজেই খুলতে পারেন এই অ্যাপটি খুললেই দেখবেন একটি লগইন স্ক্রিন আছে সেখানে লগইন করার অপশন রয়েছে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে আর রেজিস্টার করার অপশন আছে.

ডাউনলোড করুন UTS App

ডাউনলোড করুন ইউটিএস এপ্লিকেশন
ডাউনলোড করুন ইউটিএস এপ্লিকেশন

ডাউনলোড করুন ইউটিএস এপ্লিকেশন টি আপনার এন্ড্রোইড ফোন থেকে –
এন্ড্রোইড ফোনে লোকাল ট্রেনের টিকেট, প্ল্যাটফর্ম টিকেট বুকিং এর জন্যে

ডাউনলোড করুন ইউটিএস এপ্লিকেশন টি আপনার আইফোনে –
আইফোনে লোকাল ট্রেনের টিকেট, প্ল্যাটফর্ম টিকেট বুকিং এর জন্যে ইউটিএস অ্যাপ

প্রথমবার যদি আপনি অ্যাপটি ওপেন করেন তাহলে রেজিস্টার করে নিন আর রেজিস্টার করার সময় সমস্ত ডিটেলস একদম ঠিকঠাক দেবেন আর আপনার যে মোবাইল নাম্বারটি আপনার ফোনে বর্তমানে রয়েছে সেই মোবাইল নাম্বার টা দিবেন এরপরে রেজিস্টার হয়ে গেলে ওই রেজিস্ট্রেশনে যে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড আপনি ইউজ করেছেন সেই মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন.

ইউটিএস (UTS) অ্যাপ এ কিভাবে পেমেন্ট করবেন

ইউ টি এস এ পেমেন্টের জন্য আর ওয়ালেট ( R – Wallet ) ব্যবহৃত হয় এই আর ওয়ালেটে আপনাকে প্রথমেই সাইন আপ করার পরে টাকা অ্যাড করতে হবে এই আর ওয়ালেটে কোন ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড দিয়ে জমা করতে হয়. ইউপিএস এ যে কোন ট্রেনের টিকিট বা প্ল্যাটফর্মের টিকিট যখনই আপনি কাটবেন তখন আপনাকে পেমেন্ট করতে হবে আরওয়ালেট এর মাধ্যমে সুতরাং আরওয়ালেটে আপনাকে সবসময় টাকা রাখতে হবে এছাড়াও কোন টিকিট বাতিল করলে ওই টিকেটের রিফান্ড এমাউন্ট টিও আপনারা আরওয়ালেট এ ফেরত পাবেন.

ইউটিএস অ্যাপ এর সাহায্যে লোকাল ট্রেন এর টিকিট কাটার সহজ উপায়

লগইন করার পরে দেখবেন একদম উপরে বুক টিকেট বলে একটি অপশন রয়েছে এই বুক টিকিটের যদি আপনি ক্লিক করেন তাহলে আপনি দেখবেন এখানে দুটি অপশন পাবেন Book andd Travel ( Paperless ) করলে আপনার টিকেটের জন্য কোন আলাদা করে কাগজ নিয়ে যাওয়ার দরকার নেই আপনার মোবাইল দেখালেই হবে. আমি বলব এই করবেন সবসময়, Book andd Travel আপনি যদি ক্লিক করেন তাহলে বিভিন্ন অপশন দেবে , নরমাল বুকিং এবং প্লাটফর্ম টিকেট. তার মধ্যে নরমাল বুকিং টিকেট, ক্লিক করুন, এরপরে ওখানে গিয়ে প্লাটফর্ম অর্থাৎ কোথা থেকে আপনি ট্রেনে চড়বেন সেই স্টেশন এর নাম দিন এবং আপনার গন্তব্য স্টেশন এর নাম দিন. এরপর বুক টিকেট করুন তাহলে ঠিক হয়ে যাবে.

ইউটিএস অ্যাপ এর সাহায্যে লোকাল ট্রেন এর টিকিট কাটার সহজ উপায়

ইউটিএস অ্যাপ এর সাহায্যে প্ল্যাটফর্ম টিকিট কাটার সহজ উপায়

বুক এন্ড ট্রাভেল (Book and Travel Paperless ) ক্লিক করে তারপরে প্লাটফর্ম টিকেট এ ক্লিক করুন তারপরে প্ল্যাটফর্মের নাম দিন এবং টিকিট বুক করুন নিচে আমরা একটি প্লাটফর্ম টিকিট বুক করা step-by-step পিকচার দিয়ে রেখেছি 

ইউটিএস অ্যাপ এর সাহায্যে প্ল্যাটফর্ম টিকিট কাটার সহজ উপায়

Recommended Read,
ইউটিউব ভিডিও ও অডিও ডাউনলোড করার ৭টি সহজ উপায়
ফোনের লক বাটন খারাপ হয়ে গেছে ? জেনে নিন সহজ উপায়ে হার্ডওয়্যার লক বাটন ছাড়াও ম্যানেজ করা

আশাকরি এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে আমরা সাহায্য করতে পারলাম এই পোস্টটি ভাল লাগলে প্লিজ আমাদের এই পোস্টটি শেয়ার করবেন হোয়াটসঅ্যাপে ফেসবুকে এবং আরো বিভিন্ন জায়গাতে তাহলে আপনার সাথে সাথে অন্যান্য অনেক মানুষের সাহায্য হবে. ধন্যবাদ. আপনার দিন শুভ হোক.

Recent Content

link to দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে কি বললেন প্রধানমন্ত্রী, জেনে নিন

করোনা কেন্দ্রিক প্রসঙ্গ, বা পুজো কেন্দ্রিক, হতে পারে লকডাউন, বা বড় কোনো...