শুভ স্বাধীনতা দিবসের শুভেচ্ছাবার্তা ~ 250+ Bengali Greetings for Independence Day


স্বাধীনতা দিবস হল সেই ঐতিহাসিক দিন, যেদিন ভারত বেশ কয়েক শতাব্দী পরাধীন থাকার পর ব্রিটিশ শাসন থেকে মুক্তি পেয়েছিল। বহু ভারতীয়ের দীর্ঘ এবং কঠিন সংগ্রামের পর ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট আমাদের দেশ স্বাধীনতা অর্জন করে। তাই প্রতি বছর এই বিশেষ দিনটি আমাদের দেশে মহান আড়ম্বরের সাথে পালন করা হয়।

এটি একটি জাতীয় ছুটির দিন; অনেকে ভারতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে যোগ দেন এবং দেশপ্রেমের প্রদর্শন হেতু জাতীয় সংগীত গায়। যারা প্রত্যক্ষভাবে এই দিনটি উদযাপন করতে পার না তারা এই অনুভূতির গভীরতা প্রকাশ করতে চিঠি এবং সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে এ দিনটির স্মরণে একে অপরকে শুভেচ্ছাবার্তা পাঠিয়ে থাকে।

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সে রকমই কিছু বৈপ্লবিক ও সংগ্রামী শুভেচ্ছাবার্তা নিম্নে উল্লেখিত হলো।

স্বাধীনতা দিবস নিয়ে দেশাত্মবোধক উক্তি ও স্টেটাস ~ Bengali Patriotic Quotes & Status for Independence Day

  • স্বাধীনতা হল ঈশ্বরপ্রদত্ত ; এটি আমাদের জন্মগত অধিকার; এই অধিকার কেউ কেড়ে নিতে পারে না। আসুন সকলে মিলে আমরা স্বাধীনতা উদযাপন করি! শুভ স্বাধীনতা দিবস !
  • আপনি কি মুক্তির অধিকার ব্যতীত কোনও দিন ও আপনার অস্তিত্ব কল্পনা করতে পারেন? স্বাধীনতা আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। সুতরাং, আসুন আমরা স্বতঃস্ফূর্তভাবে স্বাধীনতা দিবস উদযাপন করি! শুভ স্বাধীনতা দিবস!!
  • আমরা ডরাইব না ঝটিকাঝঞ্ঝায়,
    অযুত তরঙ্গ বক্ষে সহিব-হেলায় ।
    টুটে তো টুটুক এই নশ্বর জীবন
    তবু না ছিঁড়িবে কভু এ দৃঢ় বন্ধন—
    বন্দে মাতরম্‌ ॥
    এক সূত্রে বাঁধিয়াছি সহস্রটি মন,
    এক কার্যে সঁপিয়াছি সহস্র জীবন
    বন্দে মাতরম্‌॥!
    ~স্বাধীনতা দিবসের অনেক শুভ কামনা রইল!!
  • “যারা স্বর্গগত তারা এখনো জানে
    স্বর্গের চেয়ে প্রিয় জন্মভূমি
    এসো স্বদেশব্রতে মহা দীক্ষালোভী
    সেই মৃত্যুঞ্জয়ীদের চরণচুমি।”
    ~স্বাধীনতা থাক প্রত্যেক মানুষের চিন্তায় ও মননে!!! শুভ স্বাধীনতা দিবস!!!
  • স্বাধীনতা দিবসের এই পুণ্যলগ্নে আসুন আজ আমরা সকলে মনে মনে গানে গানে সেই সব স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করি যাঁরা জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত দেশের স্বাধীনতার স্বার্থে লড়াই চালিয়ে গেছেন নিরলসভাবে । ভারতবাসী হিসেবে আজকের দিনটি তাই আমাদের অতি গর্বের দিন। জয় হিন্দ !!বন্দে মাতরম!!!
    lines-in-bengali-for-independence-day (1)
  • “স্বাধীনতা আমার জন্মগত অধিকার” ~~আর সেই অধিকারকে আমি পূর্ণ মর্যাদা দেব একজন প্রকৃত ভারতবাসী হিসেবে। জয়হিন্দ!! শুভ হোক স্বাধীনতা দিবস ।
  • ঐক্যবদ্ধ হয়ে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন ! আসুন আজ সকলে মিলে দেশের পতাকার মান রক্ষার শপথ নিই ! জয় হিন্দ!! স্বাধীনতা দিবসের শুভকামনা।
  • স্বাধীনতার কোন রঙ বা আকার থাকে না। বিশ্বে যে পরিমাণ ঘৃণা ও হিংস্রতা রয়েছে সেগুলিকে আমাদের সমূলে বিনাশ করে আরও ভাল ভবিষ্যত গড়ে তুলতে হবে~ ভালোবাসা দিয়ে। তবে ই তৈরি হবে সম্প্রতি ও ঐক্য; আর তবেই হবে প্রকৃত রূপে স্বাধীনতা উদযাপন ! স্বাধীনতা দিবসে হার্দিক অভিনন্দন!!!
  • যাঁদের নিরলস সংগ্রামের ফলে আমরা আজ স্বাধীনতার সুখ ভোগ করছি আসুন তাদের ত্যাগের কথা ; আত্মবলিদানের কথা আজ স্মরণ করি ; দেশের জন্য তাদের কী মূল্য দিতে হয়েছিল তা ভক্তিভরে মনে করি !!!! স্বাধীনতা দিবসে আসুন আমরা নতুনভাবে শৃঙ্খলাবদ্ধ হই!!!
  • আমাদের পূর্বপুরুষেরা তাঁদের কঠোর পরিশ্রম এবং ত্যাগ দিয়ে আমাদের স্বাধীনতা কিনেছিলেন। পরবর্তী প্রজন্মের জন্য আরও উন্নত জাতি গঠনের জন্য আমাদের অঙ্গীকারবদ্ধ হতে হবে ।–এখন আমাদের কঠোর পরিশ্রম করার সময়! শুভ স্বাধীনতা দিবস!
  • জাতির প্রতি আমাদের ভালবাসা সীমাহীন; দেশের মানুষের প্রতি ভালবাসা অফুরন্ত। দেশের জন্য আমরা যা চাইছি তা হ’ল সুখ ও স্বচ্ছন্দ। স্বাধীনতা দিবসের এই বিশেষ দিনটিতে আপনাকেও আপনার পরিবারকে জানাই বৈপ্লবিক অভিবাদন।
    sadhinota-diboser-suvecha-bq (1)
  • আসুন আমরা আমাদের এই মহান জাতিকে তার স্বাধীনতা দিবসে কুর্নিশ জানাই! আমরা যে স্বাধীনতা পেয়েছি তার জন্য আমরা সকলেই কৃতজ্ঞ ও আমাদের জাতির জন্য সর্বদা গর্ববোধ করি। জয় হিন্দ! বন্দে মাতরম!!!
  • আসুন আজ আমরা একটু সময় নিয়ে সেই বীর বিপ্লবীদের আত্মত্যাগের কথা স্মরণ করি , যারা নিজেদের নিঃশেষ করে আমাদের হাতে তুলে দিয়েছিল স্বাধীনতার তিরঙ্গা । জয় হিন্দ!! বন্দে মাতরম !!

নেতাজি সুভাষ চন্দ্র বসুর সেরা উক্তিগুলি ~ All the best quotes of Netaji Subhash Chandra Bose

happy-independence-day-bengali-greetings (1)

শুভ স্বাধীনতা দিবস নিয়ে সেরা বাংলা শুভেচ্ছাবার্তা ও শায়েরি ~ Best Bangla Greetings & Shayeri for Happy Independence Day

  • “মাগো ভাবনা কেন
    আমরা তোমার শান্তি প্রিয় শান্ত ছেলে
    তবু শত্রু এলে অস্ত্র হাতে ধরতে জানি
    তোমার ভয় নেই মা
    আমরা প্রতিবাদ করতে জানি।”
    ~~~স্বাধীনতা থাকুক প্রত্যেকটি নাগরিকের মননেও চেতনে! আসুন আমরা এই শুভ দিনটিতে নতুনভাবে অঙ্গীকারবদ্ধ হই স্বাধীনতা রক্ষা করার প্রকৃত অর্থে!
  • “এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
    সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি..” আমরা গর্বিত ভারতবাসী স্বাধীনতা দিবসের এই বিশেষ দিনটিতে সেই অনুভূতিটি রন্ধ্রে রন্ধ্রে অনুভব করি!! জয় হিন্দ !!!স্বাধীনতা দিবসে সকলকে অভিনন্দন জানাই।
  • ভেদাভেদ ভুলে আজকের এই বিশেষ দিনে আসুন ,নতুন এক ভারত গড়ার শপথ নি।যে দেশে ঘৃণার কোনো জায়গা থাকবে না ভালোবাসাই হবে সেই দেশের মূল মন্ত্র !! স্বাধীনতা দিবসের শুভেচ্ছা রইল!
  • “স্বাধীনতা অর্জন করা সহজ কাজ
    নয়। কিন্তু একে ছাড়া বেঁচে থাকাও
    কঠিন। তাই যে কোনও মূল্যে
    স্বাধীনতা অর্জন করাই আমাদের
    প্রথম কর্তব্য হওয়া উচিত “–
    স্বাধীনতা দিবসে সকলকে জানাই বৈপ্লবিক অভিনন্দন ও শুভেচ্ছা।
  • স্বাধীনতা দীর্ঘজীবী হােক। মানুষের
    সবচেয়ে বড় এই কৃতিত্ব কেউ যেন
    কখনও ভুলে না যায় –স্বাধীনতা দিবসের অভিনন্দন ও শুভকামনা।
    bengali-greetings-for-independence-day (1)
  • কেউ আমাদের সাহায্য করুন বা না
    করুন, আমরা আমাদের স্বাধীনতার
    জন্য যে কোনও মূল্য চোকাতে
    রাজি । এমনকী, এই কারণে
    আমরা ,যেমন কাউকে সাহায্য
    করতে প্রস্তুত, তেমনই প্রয়ােজনে
    বিরােধিতা করতেও পিছপা হব না –
    ~~~ স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন গ্রহণ করুন ।
  • ” শুভ স্বাধীনতা দিবস !! স্বাধীনতা বংশ পরম্পরায় পাওয়া
    যায় না। এর জন্য লড়াই করতে হয়।
    বলিদান না দিলে স্বাধীনতা অর্জন
    করা সম্ভব নয়।~~~স্বরাজের প্রকৃত মানেই যেন এই বিশেষ দিনটিতে আমরা নতুন করে উপলব্ধি করতে পারি।
  • সারা জীবন জেলে বন্দি হয়ে থাকার
    থেকে স্বাধীনতার জন্য প্রাণ ত্যাগ
    করা অনেক মহৎ কাজ — প্রত্যেক শুভবুদ্ধিসম্পন্ন নাগরিক যেন এই কথা মর্মে মর্মে উপলব্ধি করতে পারে ; স্বাধীনতা পাক তার পূর্ণ মর্যাদা!! শুভ হোক স্বাধীনতা দিবস ।
  • কেবলমাত্র বোমা বা বন্দুক দিয়ে বিপ্লব আসেনা, বিপ্লবের তলোয়ার ধার পায় বৈপ্লবিক চিন্তাশক্তিতে। –বৈপ্লবিক চেতনা জাগ্রত হোক প্রত্যেকটি মানুষের মননে! শুভ হোক স্বাধীনতা দিবস !
  • স্বাধীনতা হল সেই অমূল্য উপহার যা আমাদের দিয়েছে বীর স্বাধীনতা সংগ্রামীরা; তাঁদের আত্মত্যাগে ! আসুন আমরা সেই স্বাধীনতার পূর্ণ মর্যাদা দি। বিপ্লবীদের প্রদেয় উপহারটিকে সযত্নে লালন করি!! শুভ হোক স্বাধীনতা দিবস ।
    শুভ স্বাধীনতা দিবসের শুভেচ্ছাবার্তা ~ 250+ Bengali Greetings for Independence Day
  • স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার !! আসুন এই অধিকারটিকে আমরা পূর্ণ মর্যাদা দিয়ে স্বাধীনতা দিবসের দিনটিকে সাফল্যমণ্ডিত করে তুলি !!
  • হিমালয়ের শীর্ষ যেমন
    এ দেশ উঁচু রবে তেমন
    সাধের সাধন স্বাধীনতা
    সাম্যে সফল হবে গো মা!
    ~~স্বাধীনতা পাক তার পূর্ণ মর্যাদা!! সাম্য ও মৈত্রী বজায় থাকুক এই দেশে । ধনধান্যে পূর্ণ থাকুক আমাদের দেশ!! ॥শুভ স্বাধীনতা দিবস ॥
  • স্বাধীনতা সহজে লাভ করা যায় না; এটি লড়াই করে অর্জন করে নিতে হয়। তাই তো স্বাধীনতা দিবস আমাদের কাছে এক গর্বের দিন। এই বিশেষ দিনটিতে একরাশ শুভেচ্ছা জানাই আপনার পরিবার ও আপনাকে!!
    জয় হিন্দ !!বন্দে মাতরম !!
  • অন্ধকারের যবনিকা সরিয়ে
    বীর সহীদের রক্ত ঝরিয়ে
    সূর্যের মতো আলো ছড়িয়ে
    এলো আজ বহু কাঙ্খিত এই স্বাধীনতা!!
    happy independence day
    শুভ স্বাধীনতা দিবসের শুভেচ্ছাবার্তা (1)
  • আমাদের স্বাধীনতা প্রদান করতে হাজার-হাজার মানুষ তাঁদের জীবনের পরোয়া করেননি। সেই অবদান কখনও ভোলার নয়! সকল দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা এবং অভিনন্দন!!!
  • স্বাধীনতা দিবসের এই বিশেষ দিনটিতে ঈশ্বরের কাছে এই প্রার্থনা করি যে আজ থেকে প্রতিটি ভারতীয় যেন ভরা পেটে এবং আনন্দচিত্তে ঘুমতে যেতে পারেন। কোনও মানুষকে কেন ক্ষুধার জ্বালায় আর আত্মহত্যা করতে না হয়!!! স্বাধীনতা দিবসের আন্তরিক অভিনন্দন!!
  • অতীতে আমরা ধর্মের ভেদাভেদে দেশ ভাগ হতে দেখেছি । স্বাধীনতা দিবসের পুণ্যলগ্নে তাই আর এবার ধর্মের নামে লড়াই নয় ; বরং এবার দেশের ঐক্য রক্ষার স্বার্থে হাতে হাত মেলাই। সকলের আন্তরিক প্রচেষ্ঠায় বৃদ্ধি হোক দেশের মান সম্মান ; কোনো মতেই যেন ক্ষুণ্ণ না হয় আমাদের দেশের পতাকার গৌরব….আসুন আমরা সকলে মিলে এই অঙ্গীকারে আবদ্ধ হই ।
    জয় হিন্দ !!বন্দে মাতরম !!

স্বামী বিবেকানন্দের কিছু অমর বাণী যা সকলকে অনুপ্রাণিত করবে

পরে নিন জওহরলাল নেহরুর জীবনী

ভারতীয় হিসেবে স্বাধীনতা দিবসের বিশেষ দিনটি আমাদের জাতির জন্য একটি গর্বের দিন। সেই দিনটির পূর্ণ মর্যাদা ও একজন প্রকৃত নাগরিককে দিতে হবে । শুধু স্বাধীনতা লাভ করেই থেমে থাকলে হবে না ; ধর্ম -বর্ণ- উচ্চ নীচ ভেদাভেদে যাতে সকলে সমানভাবে স্বাধীনতার স্বাদ নিতে পারে
প্রত্যেকের সেদিকেও খেয়াল রাখতে হবে তা হলেই, “ভারত আবার জগতসভায় শ্রেষ্ঠ আসন লভে”।

Close

Recent Posts