হানিমুনে যাওয়ার সেরা গন্তব্যের হদিস, Best destinations for honeymoon in Bengali


হানিমুন ব্যাপারটা যে কোনো নব দম্পতির জন্য যেন কাঙ্ক্ষিত এক স্বপ্ন। বিয়ের পরপরই নব দম্পতি মধুচন্দ্রিমায় গিয়ে তাদের নতুন জীবনের শুরুর কয়েকটি দিন আজীবন মনে রাখার মতো করে উদযাপন করেন। এই হানিমুন প্রথাটির উৎপত্তি হয়েছিল জার্মানি থেকে, এর মূল অর্থ ছিল বিয়ের পরবর্তী প্রথম এক মাস।

সদ্য বিবাহিত নব দম্পতিদের মধুচন্দ্রিমায় যাওয়ার জন্য এ দেশেই অসংখ্য সুন্দর জায়গা রয়েছে। ভ্রমণ করতে কার না ভালো লাগে, তার মাঝে সঙ্গী যদি নিজের প্রিয় মানুষটা হয় তাহলে আর কোনো কথাই নেই, বিশেষ করে হানিমুনের ভ্রমণের অনুভূতিটাই একটু আলাদা থাকে, সেক্ষেত্রে ঘুরতে যাওয়ার গন্তব্য যদি রোমাঞ্চকর না হয় তবে তা চিরস্মরণীয় হয়ে থাকবে কি করে!

হানিমুনে যাওয়ার সেরা গন্তব্যের হদিস

তাই কিছু জনপ্রিয় হানিমুন ডেস্টিনেশনের খোঁজ রইল আজকের প্রতিবেদনের মধ্যে।

লক্ষদ্বীপ, Lakshadweep 

মধুচন্দ্রিমার জনপ্রিয় স্থানগুলির মধ্যে অন্যতম একটি স্থান হল লক্ষদ্বীপ। নীল সমুদ্র আর সমুদ্র তট লক্ষদ্বীপের সবচেয়ে বড় আকর্ষণ। সোনালি রোদের আমেজে সমুদ্র সৈকতের ধারে একসাথে সময় কাটানো হোক কিংবা কাঁচের মতো স্বচ্ছ নীল জলে একসঙ্গে সাঁতার কাটার মুহূর্ত— লক্ষদ্বীপে হানিমুন করতে গেলে এই সব অভিজ্ঞতাই প্রাণ ভরে উপভোগ করতে পারবেন। 

লক্ষদ্বীপ

চারধামের ভ্রমণ গাইড, Best details/travel guide about Char Dham in Bengali

কি কি করবেন !

আপনার হানিমুনকে আলাদা স্তরে নিয়ে যাওয়ার বহু ব্যবস্থা রয়েছে এখানে। যেমন স্কুবা ডাইভিং থেকে সার্ফিং, অন্যদিকে  কায়াক রাইডের অভিজ্ঞতা। তবে কেউ যদি এ সবের ভিড় থেকে সরে গিয়ে নিভৃতে সময় কাটাতে চান, সেক্ষেত্রে মিনিকয় আপনার জন্য আদর্শ জায়গা। 

কি কি দেখবেন!

এখানে রয়েছে ৩৬ টি প্রবাল প্রাচীরযুক্ত দ্বীপপুঞ্জ যা দেখে যে কোনও মানুষ মুগ্ধ হয়ে যাবেন। এ ছাড়াও ফ্রগফিশ, এশিয়ান ডলফিন, অক্টোপাস ইত্যাদি দেখতে হলে সেরা জায়গা হল সেখানকার বাঙ্গারাম দ্বীপ। মধুচন্দ্রিমায় লক্ষদ্বীপে যাওয়ার পরিকল্পনা করে থাকলে উক্ত জায়গাগুলোতে সঙ্গীকে নিয়ে অবশ্যই ঘুরে আসবেন। তবে লক্ষদ্বীপে যেতে প্রথমে কেরলের কোচি থেকে পর্যটকদের বিশেষ প্রবেশপত্র নিতে হবে।

সঙ্গীকে নিয়ে অবশ্যই ঘুরে আসবেন

হিমাচল প্রদেশের ধর্মশালা, Dharmshala at Himachal Pradesh 

হিমালয়ের বুকে স্থিত এক অপূর্ব সুন্দর শহর হল ধর্মশালা। যদিও ধর্মশালা মূলত একটি তীর্থ ক্ষেত্রে, কারণ এখানে আছে বেশ কিছু বৌদ্ধ মঠ ও মন্দির। হানিমুনে গেলে সাধারণত তীর্থ ক্ষেত্রে ঘুরার আগ্রহ থাকেনা, এর জন্য ধর্মশালা থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত মেকলিয়ড গঞ্জ চলে যেতে পারেন।

গিয়ে মনে হবে যেন বিদেশে বেড়াতে চলে এসেছেন। ধর্মশালা থেকে ভাগসু জলপ্রপাত, ডাল লেক, ইন্দ্রধর পাস ইত্যাদি দর্শনীয় স্থান বেশ কাছে। তাছাড়া ধর্মশালার Tsuglagkhang Complex-এ রয়েছে দলাই লামার প্রশাসনিক দফতর, যদি কারও ভাগ্যে থাকে তবে দলাই লামারও দর্শন হতে পারে। হিমালয়ের বুকে অবস্থিত স্থানটি বাজেট হানিমুনের জন্য এক আদর্শ স্থান হিসেবে ধরা যেতে পারে। 

হিমাচল প্রদেশের ধর্মশালা

ভ্রমণ নিয়ে উক্তি, বানী, স্ট্যাটাস, ক্যাপশন, Best quotes on travelling in Bengali

ব্যাঙ্গালোরের কুর্গ, Coorg in Bangalore 

আপনি এবং আপনার সঙ্গী যদি হানিমুনের দিনগুলোতে পাহাড়ের চূড়া থেকে প্রকৃতির সৌন্দর্য অনুভব করতে চান, তবে ব্যাঙ্গালোরের কুর্গ আপনার জন্য সঠিক জায়গা। ব্যাঙ্গালোর শহরের খুব কাছে অবস্থিত কুর্গ। এই কুর্গ শুধুমাত্র তার উঁচু পর্বত শৃঙ্খলের জন্যই যে বিখ্যাত তা নয়, বরং এটি ভিন্ন ভিন্ন রকম কফি তথা ঘরে তৈরি বিভিন্ন স্বাদের ওয়াইন এবং বিভিন্ন ধরনের মশলার জন্যও সুবিখ্যাত। কুর্গ ভ্রমণের জন্য অক্টোবর থেকে মার্চের মধ্যে যাওয়াই সবচেয়ে উপযুক্ত সময়। 

কি কি দেখবেন!

ওমকারেশ্বরা মন্দির, অ্যাবে জলপ্রপাত, বড়পোল নদী, ইরুপ্পু জলপ্রপাত, রাজার আসন, মাদিকেরি ফোর্ট, নাগারহোল জাতীয় উদ্যান, তালাকাভেরি এবং তাদিয়ান্দমল চূড়া ইত্যাদি স্থানে সঙ্গীকে নিয়ে অবশ্যই ভ্রমণ করুন।

ব্যাঙ্গালোরের কুর্গ

উত্তরাখণ্ডের চক্রাতা, Chakrata in Uttarakhand

চক্রাতা নামক তুষারশুভ্র উত্তরাখণ্ডের অন্তর্গত এই পর্যটন কেন্দ্রটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭,০০০ ফুট উচ্চতায় অবস্থিত। তাই সেখানে দারুণ ঠান্ডা অনুভব করতে পারবেন। তবে ঠান্ডা সহ্য না করতে পারলে এ জায়গায় না যাওয়াই ভালো। 

ভারতের ১০ টি স্থানে ভ্রমণ করুন কম খরচে, Travel India’s best places with low budget in Bengali 

কি কি দেখবেন!

টাইগার হিল হল চক্রাতার সবচেয়ে আকর্ষণীয় স্থান। এছাড়াও সংস্কৃতি এবং ধর্মের মেলবন্ধনে সৃষ্ট এই পাহাড়ি এলাকাটিতে রয়েছে বিভিন্ন দেব-দেবীর মন্দির। অন্যদিকে এখনকার রাদিনা, থাইনা প্রভূত জায়গাগুলিতে গেলে মহাভারতের পাতাগুলোকে ফের জীবন্ত বলে মনে হতে পারে।

উত্তরাখণ্ডের চক্রাতা

ভারতের কেরল রাজ্যেই রয়েছে আদর্শ কিছু হানিমুন ডেস্টিনেশন, জেনে নিন কি কি !

কোভালম, Kovalam in Kerala

আদর্শ হানিমুন ডেস্টিনেশন হিসেবে সমুদ্র সৈকতের জুড়ি মেলা ভার। সমুদ্রের পাড়ে তো অনেক ঘুরেছেন, তবে অনেকেই হয়তো কেরলের কোভালম সৈকতে ঘুরতে যান নি।  যদি না গিয়ে থাকেন তাহলে একবার ঘুরে আসুন, কারণ এতটা সুন্দর, পরিচ্ছন্ন এবং শান্ত সমুদ্রসৈকত বিশ্বের আর কোথাও পাবেন না।

এখানকার লাল-সাদা আলোর লাইটহাউজটি উক্ত সৈকতের সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার। কোভালমের সঙ্গেই সারি বেঁধে রয়েছে সমুদ্র সৈকত। এছাড়াও সৈকতের কাছেই অবস্থিত ভিঝিনজাম জামা মসজিদ ও সাগরিকা মেরিন রিসার্চ অ্যাকোয়ারিয়াম। এমন একটা মনমাতানো জায়গায় ঘুরতে গেলে তো হানিমুন একেবারে জমে ক্ষীর। তাছাড়া এখানে থাকার জন্য পেয়ে যাবেন কম বাজেটের বহু হোটেল। 

কোভালম

বড়দিনের ছুটিতে কম খরচে বেড়ানোর হদিস, Best destinations to visit during Christmas in Bengali

মুন্নার, Munnar in Kerala 

কেরালার নাম শুনলে ভ্রমণ প্রেমীদের প্রথমেই মনে পড়ে যায় মুন্নারের নাম। কেরলের সকল যাবতীয় সৌন্দর্য্য নির্যাস যেন এই ছোট্টো পাহাড়িয়া গ্রামটিতেই এসে জমা হয়ে আছে। এটি পশ্চিমঘাট পর্বতের আশেপাশে থাকা সবচেযে সুন্দর স্থান।

এই পাহাড়গুলোর গায়ে থরে থরে সেজে থাকা চা বাগান, আর সেই বাগানের সারা শরীরে আলতো স্পর্শ করে যাওয়া সাদা মেঘের রাশি দেখে শরীরে যেন শিহরণ জেগে ওঠে। এখানে ট্রেকিং এবং রক ক্লাইম্বিং-এর ব্যবস্থা তো আছেই, পাশাপাশি রয়েছে নৌকা বিহারের সুযোগও। প্রিয় মানুষটির সাথে নৌ বিহার অনেক দম্পতিরই পছন্দের জিনিস। পরিষ্কার পরিচ্ছন্ন এই বিশেষ শহরের যেদিকেই তাকাবেন শুধু সবুজ আর সবুজ দেখতে পাবেন।

কি কি দেখবেন!

 মুন্নার বছরের যে কোনও সময়ই যাওয়া যায়। সেখানে গিয়ে দেখতে পারেন মাত্তুপেট্টি বাঁধ, পোথামেড়ু ভিউ পয়েন্ট, দেবীকুলাম, আনাইমুদি, এরাভিকুলাম জাতীয় উদ্যান, ব্লসম পার্ক, টাটা টি মিউজিয়াম, আত্তুকল জলপ্রপাত, পল্লিভসল, চিয়াপারা জলপ্রপাত, ভত্তভড়া, কুদালা হ্রদ, ন্যায়ামকড়, কোক্কুমালাই, লক-হার্ট গ্যাপ, চিথিরাপুরম, মীসাপুলিমালা, রাজামালা, মারায়ুরডলমেনস্, টপ স্টেশন, ইন্দো সুইস ডেয়ারি ফার্ম, লাইট অফ পাই চার্চ ইত্যাদি। 

মুন্নার

আলেপ্পি : ভারতের ‘প্রাচ্যের ভেনিস’, Alleppey: India’s ‘Venice of the East’

ভারতের কেরালা রাজ্যের অপূর্ব সুন্দর একটি শহর হল আলেপ্পি। জায়গাটি ব্রিটিশ আমল থেকেই অত্যাধুনিক তথা সাবেকি সাজে সুসজ্জিত। সেখানকার সচেতন নাগরিকদের কল্যাণে উক্ত শহরের যৌবন এবং সোন্দর্য্য আজও অটুট আছে।

আলেপ্পির চারদিকে ঘিরে রয়েছে সমুদ্র এবং হ্রদ। এছাড়া এখানকার নদীগুলির জলও অনেক স্বচ্ছ। আল্লেপির প্রত্যেকটি নদী, হ্রদ এবং সমুদ্র একে অপরের সঙ্গে প্রাকৃতিক অথবা কৃত্রিম উপায়ে সংযুক্ত রয়েছে। এসব ছাড়াও শহরটি ঘুরে দেখলে সেখানের স্থাপত্য-ভাস্কর্য বা ভবনগুলি ইতালির সুসজ্জিত শহরগুলোর কথা মনে করিয়ে দেয়।

আলেপ্পি : ভারতের 'প্রাচ্যের ভেনিস'

শহরটির রাস্তাঘাটও পরিষ্কার ও ঝকঝকে। সবচেয়ে মজার ব্যাপার হল, আলেপ্পিতে গেলে হাউজ বোটে থাকার সুযোগ রয়েছে, না হলে এই অসাধারণ এক অভিজ্ঞতা থেকে বঞ্ছিত হতে হবে। 

প্রাকৃতিক শোভা নিয়ে উক্তি, বানী, ক্যাপশন, স্ট্যাটাস, কবিতা ও ছন্দ, Best quotes on beauty of nature in Bengali 

 কি কি দেখবেন?

 আলেপ্প্পিতে গিয়ে ঘুরে দেখুন আলেপ্পি বিচ, মারারি বিচ, ভেমবানাড় হ্রদ, কৃষ্ণপুরম প্যালেস, মন্নারশালা মন্দির, কুট্টানড় ব্যাকওয়াটার, পথিরমনল, আর্থুকল চার্চ, অম্বালাপুঝা মন্দির, সেন্ট মেরি রোরান চার্চ, কারুমাদিকুট্টন মূর্তি, আয়ুর্বেদিক চিকিৎসালয় ইত্যাদি।

উপসংহার, Conclusion

চিরাচরিত গন্তব্যস্থল মানালি, গোয়া, সিমলা বা সিকিম না গিয়ে বরং মধুচন্দ্রিমার জন্য বেছে নিন উপরে উল্লেখিত ভিন্ন স্বাদের গন্তব্যগুলিকে। বিয়ের পরের বিশেষ দিনগুলিকে আকর্ষণীয় করে তুলতে হলে জায়গাগুলোও একটু রোমাঞ্চকর হওয়া জরুরী। তাছাড়া নতুন অভিজ্ঞতা ভ্রমণের দিনগুলোকে আরো স্মরণীয় করে তুলতে পারে, তাই বাঁধা ধরা জায়গাগুলোকে বাদ দিয়ে এবার না হয় একটু হটকে চিন্তা করুন।

Viral Telegram Channel 🔥

Recent Posts