এক কোটি গাছ রোপণকারী “The Tree Man” – দারিপল্লি রামাইয়া, গাছের টানে করলেন নিজের জমি বিক্রি!!


তেলেঙ্গানার অধিবাসী দারিপল্লি রামাইয়া একজন ভারতীয় সমাজকর্মী যিনি বন সৃজন এবং বন সংরক্ষণের মহান উদ্যোগের জন্য পরিচিত। তিনি তাঁর জীবদ্দশায় এক কোটিরও বেশি গাছ রোপণ করেছেন । প্রকৃতিতে সবুজ আবরণ ফিরিয়ে আনার মিশনে, ‘দ্য ট্রি ম্যান’ নামে পরিচিত দারিপল্লি রামাইয়া মহাশয় খামাম জেলায় এবং তার আশেপাশে ১০০ হাজারেরও বেশি চারা রোপণ করেছেন বলে ধারণা করা হয়, যা ছায়া, ফলদায়ক উদ্ভিদ এবং বায়োডিজেল উদ্ভিদ উৎপাদন করবে এবং তা ভবিষ্যতের প্রজন্মের জন্য নিশ্চিতভাবে লাভদায়ী ।

Daripalli-Ramaiah-man-who-planted-1-crore-tree-explained-bengali

শৈশব থেকেই, তিনি স্যান্ডালউড, আলবিজিয়া সামান, ফিকাস রিলিজিওসা, এগেল মারমেলোস, নিওলামার্কিয়া ক্যাডাম্বা এবং আরও অনেক গাছের বীজ সংগ্রহ করে আসছেন।রামাইয়া মানুষের সুস্থতার সমাধান হিসেবে বীজে বিশ্বাস করে।

Daripalli-Ramaiah

এলাকাবাসী এই মানুষটিকে চেনে বীজ ভর্তি পকেটওয়ালা একজন ব্যক্তি হিসেবে যিনি সাইকেলে ভর্তি করে চারা নিয়ে একসাথে মাইলের পর মাইল পথ অতিক্রম করে চলেন। তিনি আমাদের পরিবেশকে বাঁচাতে গাছ লাগানোর প্রয়োজনীয়তাকে হৃদয় দিয়ে উপলব্ধি করেছিলেন তাই যখন প্রতিটি অনুর্বর জমির পাশ দিয়ে তিনি অতিক্রম করে থাকেন তিনি সেই স্থানে চারা রোপণ করতে করতে চলেন। গাছ লাগানোর উদ্যোগ এবং নেশা তাঁর এতটাই বেশি ছিল যে তিনি তাঁর তিন একর জমি পর্যন্ত বিক্রি করে দিয়েছিলেন ।

daripalli-tree-planted-1-crore

যদিও আক্ষরিক অর্থে তিনি কোনো আনুষ্ঠানিক শিক্ষা পাননি, কিন্তু গাছের প্রতি অসীম আগ্রহ থাকার দরুন তিনি উদ্ভিদ সম্পর্কে প্রচুর জ্ঞান আহরণ করেছেন । তাঁকে বর্তমানে উদ্ভিদের এক চলন্ত বিশ্বকোষ হিসাবে বিবেচিত করা হয়। অন্ধ্রপ্রদেশ সরকার তাঁর এই নিরলস অভিযান এবং অবদানের জন্য তাঁকে এক বিশেষ স্বীকৃতি প্রদান করেন। ২০১৭ সালের ভারত সরকারের কাছ থেকে দারিপল্লি রামাইয়া জি পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত করেন সবুজায়নের ক্ষেত্রে তাঁর অমূল্য অবদানের জন্য। 

দারিপল্লি রামাইয়া
Close

Recent Posts