রাবণের উপদেশ/রাবণকে নিয়ে উক্তি, Ravana advice and best quotes on Ravana in Bengali


হিন্দু মহাকাব্য রামায়ণের অন্যতম প্রধান চরিত্র ও প্রধান খলনায়ক হলেন রাবণ। তিনি মহাকাব্য ও পুরাণে বর্ণিত লঙ্কা দ্বীপের রাজা। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা লঙ্কার রাজা রাবণকে নিয়ে উক্তি, উপদেশ মূলক কথা, রাবণকে নিয়ে লেখা কবিতা, ছন্দ ইত্যাদি  তুলে ধরব।

রাবণের উপদেশ/রাবণকে নিয়ে উক্তি

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ সামাজিক মাধ্যমেই বিভিন্ন বিষয় নিয়ে নিজের মনোভাব তুলে ধরার চেষ্টা করে, তাই আপনাদের মধ্যে যারা এই বিষয় নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি, ছন্দ ইত্যাদি খোঁজ করে থাকেন তারা এই পোস্টে থাকা লেখাগুলো খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন। আশা করছি এই উক্তিগুলো পাঠকদের পছন্দ মতন হবে এবং বিভিন্ন সময়ে ব্যবহার করার যোগ্য হবে।

লঙ্কার রাজা রাবণকে নিয়ে উক্তি, Ravana quotes in Bengali 

  • কেউ যদি ১০টা ভালো কাজ করে ১ টা খারাপ করে নেয় তবে সবাই সেই খারাপ কাজের ভিত্তিতেই তাকে মনে রাখে, তার পুরো চরিত্র যাচাই করে, তখন তার ভালো কাজগুলো কারও মনে থাকে না, ঠিক যেমন রাবণ এত জ্ঞানী হওয়া সত্ত্বেও শুধুমাত্র সীতা হরণ করার কারণে রামায়ণের খলনায়ক হিসেবে খ্যাত হন, তার গুণগুলো সকলেই উপেক্ষা করে যান।
  • রাবণের দশজোড়া চোখে আমি ও-দরজা আতঙ্কিত রুদ্ধশ্বাসে দ্রুত খুলে বন্ধ করে দিই।
  • প্রত্যেক ভাঙা কাঁচে মানুষ রাবণ হয়ে ওঠে।
  • শুরু শুরুতে সবাই দেয়, কয়েকশো রকম ভাষণ, শেষমেশ লঙ্কায় যেই আসে, সেই তো হয় রাবণ।।
  • নিজের শক্তি ও বীরত্বে এতটা গর্বিত হওয়া বা এমন অন্ধ হওয়া উচিত নয় যে শত্রুকে তুচ্ছ মনে হতে শুরু করে। রাবণ ব্রহ্মার বর পেয়ে নিজের শত্রুদের তুচ্ছ ভেবে নিয়েই জীবনের বড় ভুল করেন, যার শাস্তি হিসেবে তিনি প্রাণ হারান।
  • রামায়ণে রাবণকে খলনায়ক হিসেবে দেখানো হলেও, তিনি বহু গুণের অধিকারী ছিলেন, পুরাকালের বহু মুনিঋষি পর্যন্ত রাবণের বেশ কিছু সদগুণ তালপাতায় লিপিবদ্ধ করে গিয়েছেন। এমনকি খোদ বাল্মিকীও।
  • দশানন রাবণ রামায়ণের খলনায়ক হলেও তাঁর চরিত্রের অনেক ভালো দিকও কিন্তু বর্ণিত আছে এই মহাকাব্যে, যা খুব কম মানুষই লক্ষ্য করে থাকেন।
  • রাবণ সীতাহরণের মতো গর্হিত অপরাধ করেছিলেন বটে, কিন্তু অন্যদিকে অত্যন্ত জ্ঞানী ও প্রজাবত্‍সল রাজা হিসেবেও খ্যাত ছিলেন লঙ্কার রাজা।
  • জীবনের শেষ প্রান্তে পৌঁছে রাবণ বলেছিলেন যে কোনও পবিত্র কাজ করতে তিনি কখনও দেরি করেননি। তিনি কোনটা শুভ, কোনটা অশুভ এই সব নিয়ে বেশি ভাবতেও বারণ করেন। রাবণের মতে যে আমাদের ভেতরটা যদি খাঁটি হয়, তাহলে অশুভ সময়ের প্রভাব কাটিয়ে ওঠা যায়।
  • রাবণ কখনও নিজের শত্রুদের ছোট বলে মনে করতেন না। শত্রু যেই হোক না কেন, সে যেকোনও সময় বিপজ্জ্বনক হয়ে উঠতে পারে, তাই শত্রুকে কখনো ছোটো বা দুর্বল বলে মনে করেন নি।
  • ব্রহ্মার কাছে রাবণ বর প্রার্থনা করে নিয়েছিলেন যে কোনও মানুষ বা কোনও বাঁদর যেন তাঁকে মারতে না পারেন। এই ভাবে এই দুই সম্প্রদায়কে ছোট বলে মন করে তিনি জীবনের সবথেকে বড় ভুল করেন বলে মৃত্যুর আগে স্বীকার করে যান রাবণ।

প্রতিশোধ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, কবিতা, Best quotes and sayings on Revenge in Bengali

লঙ্কার রাজা রাবণকে নিয়ে উক্তি

রাবণের উপদেশ, Ravana sayings in Bangla 

  • লক্ষ্মণকে জ্ঞান দিতে গিয়ে রাবণ বলেছিলেন যে নিজের জীবনের গভীর রহস্য সম্পর্কে কাউকে বেশি কিছু বলা উচিত নয়, সে আপনার যতই কাছের হোক না কেন, তখন বন্ধু ভেবে আপনি যা বলেছিলেন তাঁকে সে কখনো যদি আপনার শত্রুতে পরিণত হয়ে যায়, তবে সেই ব্যক্তির জ্ঞানে থাকা আপনার এই রহস্যগুলো আপনাকে ক্ষতি ডেকে আনার জন্য যথেষ্ট হয়।
  • রাবণের মা নিকষা রাবণ কে উপদেশ দিয়ে বলেছিল  সীতা দেবী কে শ্রীরামের কাছে ফিরিয়ে দিয়ে তার সাথে বন্ধুত্ব করতে, কিন্তু সীতা কে ফিরিয়ে দেওয়া রাবণের অপমান হবে বলে লঙ্কাপতি এই উপদেশে গুরুত্ব দেন নি।
  • রাবণ এর মতে, ‘ক্ষমতাই হল সবকিছু এবং ক্ষমতার জোরে এই দুনিয়ার সবকিছু পাওয়া যায়।’
  • রাবণ লক্ষ্মণকে উপদেশ দিয়েছিলেন, শত্রু ও বন্ধুর মধ্যে বোঝাপড়া রাখার জন্য। তিনি বলেন, অনেক সময় আমরা শত্রুকে আমাদের বন্ধু মনে করি, যারা পরবর্তীকালে আমাদের শত্রু হিসেবেই সামনে আসে। অন্যদিকে, আমরা যাদের শত্রু ভেবে বিচ্ছিন্ন করি, তারাই হয়তো আমাদের প্রকৃত বন্ধু ছিল।
  • মৃত্যু শয্যায় রাবণ লক্ষ্মণকে বলেছিলেন, কখনও কোনও নারীর দিকে কুনজর দেওয়া উচিত না, কারণ যদি কেউ কোনও নারীর দিকে কুনজর দেয় তবে তার ধ্বংস নিশ্চিত। তাই এই কাজ কখনোই করা উচিত না এবং সব সময় সকল নারীকে সম্মান করতে হবে।
  • রাবণের উপদেশগুলো এবং তাঁর জ্ঞানের পরিধি যাচাই করে দেখলে তাকে কখনোই খলনায়ক বলে মনে হবে না।
  • মৃত্যুশয্যায় থাকাকালীন রাবণ নিজের জীবনে করা সকল ভুল উপলব্ধি করতে পেরেছিলেন, যা থেকে আমরাও জীবনে চলার পথে অনেক শিক্ষা পেতে পারি।
  • রাবণ নিজের আপনজন, নিজের ভাই বোনের প্রতি সদয় ছিলেন, তাদের বিশ্বাস করতেন যার কারণে তার মৃত্যু হয়, বোন সূর্পনখার কারণেই তিনি সীতা হরণ করেন, আর বিভীষণ এর বিশ্বাসঘাতকতায় রামের কাছে পরাজিত হন।

পর্দা নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন, বাণী, কবিতা, Best quotes on Purdah in Bengali 

রাবণের উপদেশ

লঙ্কার রাজার লাবনকে নিয়ে কবিতা, Best poems on Ravana in Bengali font

  • কাতর হইয়া সীতা করেন রোদন।
    বিমুখ হইয়া হাসে রাজা দশানন।।
    করিতে পরের মন্দ অবশ্য প্রমাদ।
    রামজয় বলিয়া পড়িল সিংহনাদ।।
    বানরের সিংহনাদে কাঁপে লঙ্কাপুরী।
    মুণ্ড লইয়া পলায় লঙ্কার অধিকারী।।
  • রাবণ রাজার সর্দি হলে দশটা নাকে হাঁচতো সে, দশটা রুমাল নোংরা হতো অত রুমাল কাচতো কে!” কয়টা নাপা গিলতো যখন মাথাব্যথা হইতো তার? চিত্রাঙ্গদা?, মন্দোদরী?, ‘টিপ্পা দেরে’, কইতো কার? পাশাপাশি থাকতো মাথা, নাকি ছিলো চাইরদিকে, কোন মুখো সে ঢুকতো ভিতর, ক্যানে আসতো বাইরদিকে? ঝগড়া কিংবা আলোচনা কয় মুখেতে করতো সে, বই-পুস্তক, চিঠি-পত্র কোন মুখেতে পড়তো সে! দশটা মাথায় দশ ভাবনা কেমন করে ভাবতো সে, কয়টা গামছা সঙ্গে নিতো স্নানে যখন নাবতো সে! কয়টা গ্লাসে জল খেতো আর কয় পেয়ালায় চা, চুমু খেতো কেমন করে ভাবতে কাঁপে গা। তারও চেয়ে বড় কথা কেমন করে শুইতো সে, দশটা মাথা কয় বালিশে কেমন করে থুইতো সে! কেমন করে খাইতো চুরুট, টান দিতো কি বেনসনে? আমার মোটে ঘুম আসে না রাবণ রাজার টেনশনে !
  • মৃত্যুবাণ রঘুনাথ যুড়িলা ধনুকে।। হংসাকৃতি বাণের যে মুখের আকার। বাণ দেখি দেবগণের লাগে চমৎকার।। কনক রচিত বাণ ভুবন প্ৰকাশে। বাণের মুখেতে অগ্নি রহে গুপ্তবেশে।। পশুপতি বৈসেন বাণের মাঝখানে। চালনা করেন ঊনপঞ্চাশ পবনে।। ধরাধর ধরাতে বিরাজে নিরন্তর। অলক্ষিতে যম রহে বাণের উপর।। বাণের গর্জ্জনে ত্রিভুবনে লাগে ডর। পৰ্ব্বত উপাড়ি পড়ে উথলে সাগর।। কৃষ্ণবর্ণ বাণের সকল অঙ্গজ্যোতি। তিলেকেতে বিনাশিতে পারে বসুমতী।। নানা পুষ্পমাল্য দিয়া বাণগোটা সাজি। মন্ত্র পড়ি রঘুনাথ ব্রহ্মবাণ পূজি৷৷ মৃত্যু-অস্ত্র ধনুকে যুড়িলা মন্ত্রবলে ধূম উঠে বাণমুখে ব্ৰহ্ম-অগ্নি জ্বলে।। মহাশব্দ করিয়া সঘনে গৰ্জ্জে বাণ। দেখিয়া যে রাবণের উড়িল পরাণ।। চিনিল রাবণ রাজা দেখি মৃত্যুবাণ। জানিল যে এই বাণে বাহিরাবে প্রাণ ।। বিশ্বামিত্র স্মরি বাণ ছাড়ে রঘুবীর। রাবণের বুক বিন্ধি কৈল দুই চির।। ছটফট্ করে রাজা পড়ি ভূমিতলে।
লঙ্কার রাজার লাবনকে নিয়ে কবিতা

শেষ কথা, Conclusion 

আমরা চেষ্টা করেছি আজকের এই পোস্ট দ্বারা লঙ্কার রাজা রাবণকে নিয়ে কিছু উক্তি, উপদেশ মূলক কথা, রাবণকে নিয়ে লেখা ছন্দ ও কবিতা ইত্যাদি আপনাদের কাছে তুলে ধরার। আশা করি আজকের এই পোস্ট ভালো লেগেছে। এই পোস্টটি যদি আপনাদের মনোগ্রাহী হয়ে থাকে, তাহলে অবশ্যই আপনার আত্মীয়পরিজন ও বন্ধুদের সাথে শেয়ার করে নিতে পারেন। এরূপ আরো পোস্ট পাওয়ার জন্য নজর রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

Recent Posts