ভাইফোঁটার শুভেচ্ছা, মন্ত্র – Bangla Bhaifota Wishes & Mantra, Pictures, SMS, Messages, Statuses for Whatsapp and Facebook


হিন্দু পরিবারের একটি গুরুত্বপূর্ণ উৎসব হল ভাইফোঁটা,প্রত্যেক ভাই বোনেদের কাছে এই দিনটির এক আলাদা তাৎপর্য থাকে। এই দিনটিতে ভাই বোনেরা একত্রিত হয়ে উৎসবটি পালন করে। বিভিন্ন স্থানে এই উৎসবটি বিভিন্ন নামে পরিচিত, কোথাও  ভ্রাতৃদ্বিতীয়া, আবার কোথাও ভাইদুজ, ভাইবিজ, ভাইটিকা, যমদ্বিতীয়া ইত্যাদি। এই উৎসবটি মূলত কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত হলেও কখনো কখনো  শুক্লপক্ষের প্রথম  দিনেও পালন করা হয়। 

শুভ ভাইফোঁটা, Bhaiphota suvecha messages captions status
ভাইফোঁটার শুভেচ্ছা

ভাতৃদ্বিতীয়া / ভাইফোঁটার কাহিনি – Story Behind Bhaifota – How it started?

ভাইফোঁটা উৎসব শুরুর পেছনে প্রচলিত কাহিনিটি হল- নরকাসুরকে বধ করার পর যখন কৃষ্ণ যখন তার বোন সুভদ্রার কাছে যান, তখন সুভদ্রা দাদার কপালে ফোঁটা দিয়ে মিষ্টি খাওয়ান। সেখান থেকেই এই উৎসবের প্রচলন হয়। আবার অন্যমতে এইদিন নাকি মৃত্যুর দেবতা যম ফোঁটা নিয়েছিলেন তার বোন যমুনার হাতে। 

ভাতৃদ্বিতীয়া / ভাইফোঁটার মন্ত্র ও নিয়ম – Bhai Phota Bengali Mantra

ভাইফোঁটার দিন সকালে স্নান সেরে নতুন বস্ত্র পরে ভাই বোনেরা।  তারপর বোনেরা  চন্দন কাঠ জল দিয়ে ঘষে নিজের কনিষ্ঠা আঙ্গুল দিয়ে ভাইয়ের কপালে তিনবার ফোঁটা দেয় আর বলে ভাইফোঁটার মন্ত্র, “ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা॥যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর।আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর॥”

ভাইফোঁটার মন্ত্র - Bhaiphota mantra bangla
ভাইফোঁটার মন্ত্র

তারপর বোনেরা ভাই এর মাথায় ধান এবং দুর্বা ঘাসের শীষ রাখে, এই সময় শঙ্খ বাজানো হয় এবং উলুধ্বনি দেওয়া হয়। তারপর বোন তার ভাইকে আশীর্বাদ করে, বোন ছোট হলে ভাইকে প্রণাম করে আর ভাই বোনকে আশীর্বাদ করে।  তারপর ভাইকে মিষ্টি খাওয়ানো হয়। ভাইও বোনকে উপহার দেয়।
ভাইয়ের দীর্ঘজীবনের কামনায় উপবাস থেকে বোনেরা ভাইফোঁটা দেয়, ভাইয়েরাও উপবাস করেন, ফোঁটা দেওয়া হয়ে গেলে ভাই বোনেরা একসাথে উপবাস ভঙ্গ করে।এবছর ভাইফোঁটা উৎসব অনুষ্ঠিত হবে ১৬ নভেম্বর, সোমবার।

ভাই ফোটার নিয়ম ও মন্ত্র
ভাই ফোটার নিয়ম ও মন্ত্র

ভাইফোঁটার শুভেচ্ছা ও পিকচার – Bhai Phonta Messages, Pictures, SMS and Wishes

ভাইফোঁটার শুভেচ্ছা ও পিকচার স্টেটাস
  • প্রিয় ভাই, তুমি আমার সেরা বন্ধু। যখন আমি একা থাকি তখন আপনি আমার পাশে থাকেন, যখন আমার দুঃখে থাকি তখন তোমার জন্যে খুশি আমায় খুশি হয়। সবসময় আমার জন্য থাকার জন্য ধন্যবাদ প্রিয় ভাই। শুভ ভাই ফোঁটা।
  • ভাই ফোঁটা হলো বোনের কাছ ভাইয়ের সুরক্ষার প্রার্থনা করে দুজনের মধ্যে সম্পর্কটাকে দৃঢ় করার একটি উৎসব, এই বছর আমরা সবাই আমাদের বোন এবং ভাইদের জন্য আরও বেশি ভালবাসা এবং সুরক্ষার সাথে এটি উদযাপন করি। এই ভাই ফোঁটার জন্য শুভকামনা।
  • খুব বোঝদার ভাই হওয়ার জন্য ধন্যবাদ! শুভ ভাইফোঁটা!
  • এই ভাইফোঁটা আমাদের বন্ধনকে আগের চেয়ে আরও শক্তিশালী করুন এবং আনন্দ ও সমৃদ্ধি বর্ষণ করুন, ভাই ফোঁটার শুভেচ্ছা।
  • ভগবান কৃষ্ণের তাঁর বোন সুভদ্রার প্রতি ভালবাসার মতোই সকল ভাইয়ের উচিত তাদের বোনকে ভালবাসা এবং তাঁর ভাই কৃষ্ণের জন্য সুভদ্রার আশীর্বাদের মতো, সমস্ত বোনদের উচিত তাদের ভাইদের জন্য সর্বদা প্রার্থনা করা। শুভ ভাই ফোঁটা।

Bhaifota Message from Sister to Brother in Bengali

  • তুমি সর্বদা আমার সেরা বন্ধু ছিলে,
    তোমার কাজ ছিল আমার সন্ধান করা, নিশ্চিত করা আমার সুরক্ষা,
    আমি যে পথে ভ্রমণ করেছি তা মসৃণ ছিল শুধু তোমার জন্যে ।
    এমনকি যদি আমি বিশ্বজুড়ে অনুসন্ধান করেছি,
    তোমার চেয়ে ভাল ভাই আর হতে পারে না।
    শুভ ভাই ফোঁটা !
  • প্রিয় ভাই, ফোঁটা দেওয়ার সময় আমি ঈশ্বরের কাছে আপনার শান্তি সুখ ও সমৃদ্ধির জন্য প্রার্থনা করি। আপনার মত একজন উষ্ণ এবং প্রেমময় ব্যক্তি জীবনের সেরা প্রাপ্য। শুভ ভাইফোঁটা।
bhaiphota status for brother sister

Bhaifota Wish Caption for Sister from Brother in Bangla

  • এটি এই বিশ্বের সবচেয়ে সুন্দর বোনের জন্য, সর্বদা আমার পাশে থাকার জন্য এবং সেই অসীম উপায়ে আমাকে সাহায্য করার জন্য আপনাকে ধন্যবাদ বোন যার ঋণশোধ আমি করতে পারি না। শুভ ভাই ফোঁটা!
    didi der jonne bhaifota suvecha
  • এই ভাইফোঁটার শুভ দিনটি আমাদের মনে করিয়ে দেয় আমাদের দুইজনের ভালোবাসা এবং লড়াইয়ের সেই মধুর দিনগুলো। হয়তো আমরা সেই দিনগুলি হয়তো আর কোনদিন ফিরে পাব না তবে তুমি আমার হৃদয়ে সবসময় থাকবে। শুভ ভ্রাতৃদ্বিতীয়া।

ভাইফোঁটার ফেইসবুক পোস্ট – Bhaiphota Facebook Post, Photo

  • বন্ধুত্বের শুদ্ধতম রূপের দ্বারা মিলিত হয়ে দুটি প্রাণের মধ্যে ভালবাসা এবং বিশ্বাসের বন্ধনটি উদযাপন করার সময় এসেছে। ভাই ও বোন সকলকে শুভ ভাইফোঁটা !
  • শৈশব থেকে আমার না বলার আগে তুমি সব বুজতে পারতে আমার মনের কথা। আমার ব্যথা অনুভব করতে। আমাকে খুশি করার জন্য তুমি সব কিছু করেছ। তুমি পৃথিবীর সেরা ভাই। শুভ ভ্রাতৃদ্বিতীয়া।
ভাইফোঁটার শুভেচ্ছা,

ভাইফোঁটা স্টেটাস ফেইসবুক ও হোয়াটস্যাপ এর জন্যে – Bhaiphota Status for Whatsapp & Facebook

  • এই ভ্রাতৃদ্বিতীয়ায় তোমার দীর্ঘজীবন এবং সুস্বাস্থ্যের জন্য প্রার্থনা করছি। আজকের এই দিনে শুভ ভাইফোঁটার অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল আমার মিষ্টি দাদাকে।
  • ডিয়ার দাদাভাই তুমি আমার জীবনে সবচেয়ে সেরা উপহার যা ঈশ্বর আমাকে পাঠিয়েছেন। তোমাকে আমি কতটা স্নেহ করি তোমাকে বলে বোঝাতে পারব না। আজকের এই দিনে আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করব তোমার সুস্থ জীবন এবং দীর্ঘায়ুর জন্য। খুব ভালো থেকো। শুভ ভাইফোঁটা দাদা।
bhaifotar suvecha bangla script
ভাতৃদ্বিতীয়ার শুভেচ্ছা
bhaiphonta bangla script wishes
bhaiphotar ukti banglai
bangla font bhaiphota status
bhaifota wishing bengali font
sundor didi er jonno whatsapp status bhaifota

Recent Content

link to মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

মাত্র 247 টাকায় প্রতিদিন 3 জিবি ডেটা, তাও 40 দিনের জন্য, দুর্দান্ত অফার আনল BSNL

টেলিকম সংস্থা BSNL মাঝে মধ্যেই বেশ ভালো অফার নিয়ে আসে গ্রাহকদের জন্য। এবার 247...