ভারতীয় ক্রিকেট অধিনায়ক, বিরাট কোহলির রোজগারও “বিরাট” – জানুন বিস্তারিত !!


ক্রিকেট ময়দান হোক বা সামাজিক মাধ্যম, সর্বত্রই ভারতীয় ক্রিকেট অধিনায়ক, বিরাট কোহলি জনপ্রিয়তার শীর্ষে। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের এই ক্রমবর্ধমান জনপ্রিয়তা বৃদ্ধির সাথে সাথে বেড়ে চলেছে সোশ্যাল মিডিয়াতে তাঁর ভক্ত এবং অনুগামীর সংখ্যাও; আর সবার প্রিয় এই ক্রিকেটার একদিনে কত রোজগার করেন তা হয়তো আপনারা জানলে হতচকিত হয়ে পড়বেন । বিরাট কোহলি শুধুমাত্র বিসিসিআই থেকেই এক বছরের জন্য সাত কোটি টাকা পেয়ে থাকেন ।

বছরে ২০০ কোটি টাকা যায় বিরাটের ?? কিভাবে ও কোন কোন জায়গা থেকে তার ইনকাম আসে ?

তা ছাড়াও তিনি একটি টেস্ট ম্যাচ খেলার জন্য পনেরো লাখ টাকা; একটি একদিনের ম্যাচ বা ওয়ান ডে ইন্টারন্যাশনাল খেলার জন্য ছ লক্ষ টাকা এবং একটি টি টোয়েন্টি ম্যাচ খেলার জন্য তিন লাখ টাকা নিয়ে থাকেন । এছাড়াও প্রদর্শনী ম্যাচের জন্য তাঁকে বোনাস বাবদও মোটা অঙ্কের অর্থ দেওয়া হয়ে থাকে । আইপিএলের একটি সেশনে খেলার জন্য তিনি ষোল কোটি টাকা নিয়ে থাকেন। কিন্তু এগুলি বাদ দিয়েও তাঁর রোজগারের সবথেকে মোটা অংশটি আসে দেশি বিদেশি বিজ্ঞাপনদাতা বা অ্যাডভারটাইজিং কোম্পানিদের কাছ থেকে।

Virat Kohli turns 31: 31 ads featuring the Indian captain

শুধু ক্রিকেট খেলে বিরাট যা রোজগার করেন, তার প্রায় ১০০ গুণ টাকা বেশি রোজগার করেন এসব নামী দামি বিজ্ঞাপন সংস্থা থেকে।গত বছর অবধি ভারতীয় অধিনায়ক কোনও কোম্পানির এনডর্সমেন্টের জন্য দিনপ্রতি নিতেন ২.৫ কোটি থেকে ৪কোটি টাকা। শ্যুটিংয়ের জন্য ফ্লোরে যাওয়া থেকে শুরু করে কোনও প্রোমোশানমূলক অনুষ্ঠানে যাওয়া~ সবেতেই এটাই ছিল তাঁর পারিশ্রমিক। আর এক বছরে তাঁর এই রোজগারের অঙ্কটি এক ধাক্কায় বেড়ে হয়েছে দিন প্রতি ৪.৫ কোটি থেকে ৫ কোটি

একটি সার্ভে থেকে জানা গেছে শুধুমাত্র এক বছরের জন্য বিরাট কোহলি বিজ্ঞাপন সংস্থাদের কাছ থেকে দেড়শো কোটি টাকা নিয়ে থাকেন। কেবলমাত্র ফেসবুক বা টুইটার নয়, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে বিরাট কোহলির রোজগার প্রায় আকাশছোঁয়া বললেও অত্যুক্তি হবে না। ইনস্টাগ্রামে যে কোনও বিজ্ঞাপনের প্রচার করে বিরাট কোহলি ৩.২ কোটি করে রোজগার করে থাকেন বলে জানা গেছে। একটি রিপোর্ট অনুসারে তাঁর বাৎসরিক রোজগার প্রায় আড়াই শ কোটি টাকা এবং এই বিশাল টাকার অঙ্ক যদি দৈনিক ভিত্তিতে হিসেব করা যায় তাহলে তা দাঁড়াচ্ছে বিরাশি লক্ষ টাকা

চলতি বছরে বার্ষিক আয়ের পরিসংখ্যানে এনডোর্সমেন্ট থেকে বিরাট কোহলির রোজগার ২১ মিলিয়ন ডলার এবং তার সাথে আয় ও জয়ের পুরস্কার মূল্য হিসেবে তাঁর পকেটে এসেছে আরও ৪ মিলিয়ন ডলার যা টাকার অঙ্কে প্রায় ত্রিশ কোটি । এ বছর সব মিলিয়ে মোট ২৫ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১৮৪ কোটি টাকা রোজগার করেছেন ভারতীয় ক্রিকেট অধিনায়ক।এই মুহূর্তে বিরাট কোহলি মোট ১৭ টি ব্র্যান্ড এনডর্স করে থাকেন যার মধ্যে রয়েছে অডি, এমআরএফ, টিস, জিওনি, পুমা, বুস্ট, কোলগেটের মত নামী দামি ব্র্যান্ড। এসব ব্র্যান্ডের মধ্যে শুধুমাত্র পুমা ও এমআরএফের থেকেই তাঁর চুক্তিভিত্তিক রোজগার ১০০ কোটি টাকা।

Close

Recent Posts

link to প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞা নিয়েই দু চার কথা | Bengali Quotes & Lines On Promise | Pratigya nie Ukti

প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞা নিয়েই দু চার কথা | Bengali Quotes & Lines On Promise | Pratigya nie Ukti

প্রতিজ্ঞা বা প্রতিশ্রুতি হলো একটি অলিখিত অঙ্গীকার যা কোনো মানুষকে প্রদান...