IMPS এবং NEFT সম্পর্কে বিস্তারিত তথ্য, Detailed information about IMPS and NEFT in Bengali


আজকাল আমাদের মধ্যে প্রায় সকলেই স্মার্টফোন বা ডেক্সটপ এর সাহায্যে দরকারি বা অদরকারি অনেক কাজই করে থাকি। দরকারি কাজগুলোর মধ্যে ফোন ব্যাঙ্ক ট্র্যাঞ্জাক্সানের নাম অবশ্যই প্রথম দিকে থাকবে।
আমাদের মধ্যে যারা অনলাইন ট্র্যাঞ্জাকশান করে থাকেন তাদের কাছে দুটি শব্দ বেশ পরিচিতি, সেগুলি হল-  NEFT এবং IMPS। এই টার্মগুলি আমরা যেভাবে ব্যবহার করি বা এই নাম গুলোর আমাদের কাছে যতটা পরিচিত এদের ব্যাপারে ততটা বিশদভাবে হয়ত আমরা অনেকেই জানিনা। তাই আজ আমরা এই প্রতিবেদনে আপনাদের এই টার্মগুলো ব্যাপারে বেশ কিছু জরুরী তথ্য দেওয়ার চেষ্টা করব, যেমন এগুলি কি এবং এগুলোর সাহায্যে কিভাবে কাজ করা যায়!

IMPS এবং NEFT সম্পর্কে বিস্তারিত তথ্য

IMPS এর পুরো নাম কি ? What is the full name of IMPS?

IMPS এর পুরো নাম হচ্ছে Immediate Payment Service, যার আক্ষরিক অর্থ তাৎক্ষণিক অর্থপ্রদান পরিষেবা। IMPS এর বিষয়ে বলতে গেলে প্রথমেই বলতে হবে যে এটি একটি রিয়াল টাইম টাকা প্রদান করার পরিষেবা। এই পরিষেবাটি 24×7 করা যায় অর্থাৎ যে কোনো সময়েই করা যায়। তবে সেক্ষেত্রে টাকা প্রদানের একটি লিমিট ঠিক করা থাকে। কোন প্রতিষ্ঠানের ক্ষেত্রে পূর্বে কমপক্ষে ২ লাখ পর্যন্ত লেনদেন করা সম্ভব ছিল, কিন্ত সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নতুন সিদ্ধান্তের পর, এখন গ্রাহকরা IMPS-এর মাধ্যমে একদিন ৫ লক্ষ টাকা অবধি লেনদেন করতে পারবেন। IMPS এর একটি বড় উদাহরণ হল ডিজিটাল ওয়ালেট।

IMPS এর পুরো নাম কি

আজব সব তথ্য বাংলা তে ~ 100 Mind-Blowing Facts in Bengali | সেরা বাংলা ফ্যাক্ট গুলি

IMPS সম্পর্কে বিস্তারিত তথ্য, Detailed information about IMPS

এই পরিষেবাটি National Payment Corporation of India (NPCI) দ্বারা পরিচালিত এবং ন্যাশনাল ফিনান্সিয়াল সুইচ নেটওয়ার্কের উপর ভিত্তি করে নির্মিত।  ২০১০ সালে, NPCI প্রাথমিকভাবে ৪ টি সদস্য ব্যাঙ্ক যথা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাঙ্ক প্রমুখ সহ মোবাইল পেমেন্ট সিস্টেমের জন্য একটি পাইলট পরিচালনা করেছিল এবং ইয়েস ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং এইচডিএফসি ব্যাঙ্ক কে অন্তর্ভুক্ত করার জন্য এটিকে প্রসারিত করেছিল।  পরে সেই বছরই অর্থাৎ ২২ নভেম্বর ২০১০ সাল সর্বজনীনভাবে IMPS পরিষেবা চালু করা হয়েছিল। বর্তমানে, ৫৩ টি বাণিজ্যিক ব্যাঙ্ক, ১০১ টি গ্রামীণ/জেলা/শহর এবং সমবায় ব্যাঙ্ক, এবং ২৪ টি PPIi এই IMPS পরিষেবার দ্বারা টাকা লেন দেন করেছে৷ 

IMPS সম্পর্কে বিস্তারিত তথ্য

বাংলাদেশ সম্পর্কে ৩০ টি অজানা তথ্য ~ Bangladesh Facts and History in Bengali

IMPS পরিষেবায় কিভাবে লেন দেন হয়,   How transactions are made in IMPS services

IMPS নামক বিশেষ পরিষেবাটির মাধ্যমে অর্থের লেনদেন মুহূর্তের মধ্যে করে নেওয়া যায়। তাছাড়া এই পরিষেবা টাকা প্রদানের জন্য ২৪x৭ ব্যবহার করা সম্ভব অর্থাৎ কোনো নির্দিষ্ট সময় নয় বরং যেকোনও সময় লেনদেন করা সম্ভব। ইন্টারনেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবার মাধ্যম ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS) ব্যবহার করা যায়। বর্তমানে ভারতের একাধিক সংখ্যক ডিজিটাল ব্যাঙ্কগুলি নিজের গ্রাহকদের লেনদেনের সুবিধার জন্য IMPS পরিষেবা ব্যবহার করছে।

বিভিন্ন ব্যাঙ্কের ওপর ভিত্তি করে IMPS লেনদেন পরিষেবা ব্যবহারের চার্জ ভিন্ন ভিন্ন হতে পারে। বর্তমান সময়ে NPCI (National Payment Corporation of India), IMPS পদ্ধতিকে আরও আধুনকীকরণ করে উন্নত করে তুলেছে। আগে যেমন net banking, website, banking app অনলাইন টাকা স্থানান্তর করার জন্য ব্যবহার করা হত, কিন্তু এখন Google, Facebook er মত কোম্পানীর কাছেও সেইরকম প্রাসঙ্গিক লাইসেন্স চলে এসেছে এবং এগুলোর সাহায্যেও transaction নিমেষের মধ্যে হয়ে যাচ্ছে। অর্থাৎ আগে যেমন আমাদের IMPS করার জন্যে ব্যাঙ্কের নিজস্ব অ্যাপগুলো ব্যবহার করতে হত , একই জিনিস এখন phone pe, google pay, WhatsApp এর মত অন্যান্য অ্যাপ ব্যবহারের মাধ্যমেও করা সম্ভব হয়ে উঠছে।

IMPS পরিষেবায় কিভাবে লেন দেন হয়

এর পিছনে যত resources, access থাকে সে সব কিছু NPCI ম্যানেজ করে থাকে। এর ফলে ব্যাঙ্কের ও সুবিধা হয়েছে অনেক এবং তারাও চায় যেন টাকাটা ডিজিটাল ভাবেই স্থানান্তর হয়ে যায়। এতে করে ব্যাঙ্কের কাছে যে physical টাকা থেকে যাচ্ছে তা তাদের বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে বিনিয়োগ করার ক্ষেত্রে সুবিধা হবে।

পি.এইচ.ডি সম্পর্কে বিস্তারিত তথ্য, Detailed information about Ph.D in Bengali

NEFT এর পুরো নাম কি? What is the full name of NEFT?

NEFT এর পুরো নাম National Electronic Funds Transfer, যার মাধ্যমে আপনারা কোনও ব্যাংক অ্যাকাউন্ট যেখানে টাকা পাঠাতে চান সেখানে One-on-one ভিত্তিতে টাকা ট্র্যান্সফার করতে পারেবন। NEFT ট্রান্সফারের ক্ষেত্রে ফান্ড অর্থাৎ টাকার কোনও পরিমাণ সীমাবদ্ধ করা নেই, তাছাড়া এই মাধ্যমের দ্বারা টাকা পাঠালে আপনি যে দিন টাকা পাঠাবেন সেই দিনই প্রাপকের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে।

NEFT এর পুরো নাম কি?

NEFT সম্পর্কে বিস্তারিত তথ্য, Detailed information about NEFT

ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT) হল একটি Electronic Fund Transfer System যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা পরিচালিত হয়।  এই পরিষেবা ২০০৫ সালের নভেম্বর মাসে শুরু হয়, এবং তা ব্যাংকিং প্রযুক্তির উন্নয়ন ও গবেষণা প্রতিষ্ঠান (Institute for Development and Research in Banking Technology) দ্বারা প্রতিষ্ঠিত এবং রক্ষণাবেক্ষণ করা হয়েছিল।  NEFT পরিষেবা ভারতের ব্যাঙ্ক গ্রাহকরা লেনদেনের জন্য অনায়াসে ব্যবহার করতে পারেন, কারণ এতে টাকা হস্তান্তরের দুশ্চিন্তা অনেকটা কম হয়ে যায় এবং লেন দেনের টাকাও সঠিক স্থানে সহজেই পৌঁছে যায়।

NEFT সম্পর্কে বিস্তারিত তথ্য

কম্পিউটারের ইতিহাস ~ History of Computer in Bengali

NEFT পরিষেবায় কিভাবে লেন দেন হয়, How transactions are made in NEFT services

ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফারের (NEFT) ক্ষেত্রে লেনদেন প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে IMPS-এর তুলনায় বেশি সময় লাগে।

NEFT নামক টাকা প্রদানের পদ্ধতির মাধ্যমে একই স্কিমের অধীনে থাকা একটি ব্যাঙ্কের ব্রাঞ্চ থেকে অন্য একটি ব্যাঙ্কের ব্রাঞ্চে টাকা লেনদেন করা সম্ভব। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফারের (NEFT) ক্ষেত্রে লেনদেন প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে IMPS-এর তুলনায় বেশি সময় লাগে। যেকোন ব্যাংকের দ্বারা টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে NEFT হল অন্যতম জনপ্রিয় একটি পদ্ধতি, যার সাহায্যে অনলাইন এবং অফলাইনে এক ব্যাংক অ্যাকাউন্টের থেকে অন্য আরেকটি ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়। এই ক্ষেত্রে যে ব্যক্তি টাকা ট্রান্সফার করছেন তাঁর ব্যাংক অ্যাকাউন্ট এবং প্রাপকের অ্যাকাউন্ট একই ব্যাংকের অন্তর্ভুক্ত না হলেও কোনও অসুবিধা নেই। NEFT-এর সাহায্যে রিয়েল টাইমে টাকা লেন দেন করা যায় না। এই পদ্ধতিতে প্রত্যেক ৩০ মিনিট অন্তর অন্তর এক একটি ব্যাচে অর্থ লেনদেন করা হয়। NEFT-র দ্বারা ন্যূনতম ১ টাকা ট্রান্সফার করা সম্ভব এবং এর ঊর্ধ্বসীমা বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে তারা নিজেদের মতো স্থির করে রেখেছে।

NEFT পরিষেবায় কিভাবে লেন দেন হয়

২৪x৭ NEFT থাকলে IPMS  এর প্রয়োজনীয়তা কেন? Why the need for IPMS if there is 24×7 NEFT?

মোবাইল ব্যাংকিং এবং নেট ব্যাংকিংয়ের সুবিধা

আপনাদের মধ্যে অনেকেরই মনে হয়তো প্রশ্ন আসতে পারে যে “২৪x৭ NEFT থাকলে IPMS কেন?” মোবাইল ব্যাংকিং এবং নেট ব্যাংকিংয়ের সুবিধা ব্যবহার করার মাধ্যমে সহজেই IMPS-এর সাহায্যে একেবারে সঙ্গে সঙ্গেই রিয়েল টাইমে টাকা যেখানে খুশি সেখানে পাঠিয়ে দেওয়া যায়। একেবারে স্বল্প মূল্য থেকে শুরু করে ৫ লক্ষ টাকা অবধি এই পদ্ধতিতে ট্রান্সফার করা সম্ভব। অন্যদিকে, NEFT পদ্ধতি রিয়েল টাইম পরিষেবা নয়। এক্ষেত্রে প্রতি ৩০ মিনিট অন্তত অন্তর টাকা ট্রান্সফার করা যায়। প্রাপকের একদম সঙ্গে সঙ্গেই অর্থের প্রয়োজন যদি না হয়ে থাকে তবে NEFT- ই আদর্শ পরিষেবা। এছাড়াও লেনদেনের সুবিধা ১০ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত হওয়ায়, বড় অংকের লেনদেনের ক্ষেত্রে NEFT পরিষেবাই বেশী কার্যকরি।

২৪x৭ NEFT থাকলে IPMS  এর প্রয়োজনীয়তা কেন

Frequently asked questions :

NEFT কি?

NEFT হল একটি Electronic Fund Transfer System যা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) দ্বারা পরিচালিত হয়, যার মাধ্যমে আপনারা কোনও ব্যাংক অ্যাকাউন্ট যেখানে টাকা পাঠাতে চান সেখানে One-on-one ভিত্তিতে টাকা ট্র্যান্সফার করতে পারেবন।

NEFT পুরো নাম কি?


National Electronic Funds Transfer

IMPS কি?

Immediate Payment Service

IMPS এবং NEFT এর মধ্যে কোনটা বেশি কার্যকরী?

প্রাপকের একদম সঙ্গে সঙ্গেই অর্থের প্রয়োজন যদি না হয়ে থাকে তবে NEFT- ই আদর্শ পরিষেবা। এছাড়াও লেনদেনের সুবিধা ১০ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত করা যায়, তাই বড় অংকের লেনদেনের ক্ষেত্রে NEFT পরিষেবাই বেশী কার্যকরি।

Viral Telegram Channel 🔥

Recent Posts