বাংলাদেশী আমেরিকান পরিসংখ্যানবিদ,মীর মাসুম আলীর জীবনী, Biography of Mir Masoom Ali in Bengali


মীর মাসুম আলী একজন বাংলাদেশী আমেরিকান পরিসংখ্যানবিদ। এছাড়াও তিনি একজন খ্যাতনামা অধ্যাপক তথা শিক্ষাবিদ এবং গবেষকও। এসব ছাড়াও লেখক হিসেবেও তিনি সুপরিচিত। পরিসংখ্যান বিষয়ে তিনি বহু তথ্য নিজের লেখার মাধ্যমে প্রকাশ করেছেন যা আজ বিদ্যালয় এবং কলেজের পাঠ্যসূচিতে জায়গা করে নিয়েছে। তিনি ১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং ১৯৮১ সালে সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন। ইন্ডিয়ানা রাজ্য এবং পরিসংখ্যান বিভাগের উন্নতিসাধনে তাঁর অবদান অন্যতম।

বাংলাদেশী আমেরিকান পরিসংখ্যানবিদ,মীর মাসুম আলীর জীবনী

জন্ম ও শৈশব, Birth and Early life

ড.মীর মাসুম আলী ১৯৩৭ সালের ১লা ফেব্রুয়ারি ব্রিটিশ ভারতের পটুয়াখালীতে (বর্তমানে বাংলাদেশ) জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল মীর মুয়াজ্জাম আলী, যিনি পেশায় ছিলেন পটুয়াখালীর একজন খ্যাতনামা আইনজীবী এবং মাতা আজিফা আলীও মহিলা শিক্ষার আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন । মীর আলী নিজের শৈশবকাল কাটিয়েছেন পটুয়াখালীতেই। তিনি সেখানের একটি স্থানীয় বিদ্যালয়েই তাঁর প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেছিলেন।

সম্রাট অশোকের জীবনচরিত – Life Story of emperor Ashoka in Bengali

শিক্ষাজীবন, Education

ড. মীর আলী ১৯৫১ সালে পটুয়াখালীস্থিত জয়ন্তী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন। শৈশবকাল এবং প্রাথমিক শিক্ষা পটুয়াখালীতে সম্পন্ন করার পর ১৯৫৩ সালে আলি ঢাকা কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হন। ১৯৫৬ সালে তিনি বি.এস সি. (অনার্স) ডিগ্রি এবং ১৯৫৭ সালে এম.সি. ডিগ্রি, উভয়ই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে সম্পন্ন করেন। স্নাতক শেষ হওয়ার পরে, ড.আলী ১৯৫৮ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত পাকিস্তানের পূর্ববর্তী সরকারে নিযুক্ত ছিলেন। তিনি তৎকালীন সরকারের মন্ত্রণালয়ে বিভিন্ন পরিসংখ্যানের পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৬৬ সালে আলী তার সরকারী পদ থেকে ছুটি নিয়ে ১৯৬৭ সালে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন,এবং ১৯৬৯ সালে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে গাণিতিক পরিসংখ্যানে ডোনাল্ড এ এস ফ্রেজারের তত্ত্বাবধানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

শিক্ষাজীবন

কর্মজীবনের বিভিন্ন অভিজ্ঞতা, career experiences

ড. আলী ১৯৬৯ সালে বল স্টেট বিশ্ববিদ্যালয়ে স্টাটিস্টিক্সের সহকারী অধ্যাপক হিসাবে আমেরিকার ইন্ডিয়ানা, মুনসির এ একাডেমিক ক্যারিয়ার শুরু করেছিলেন। তারপর ১৯৭৪ সালে সেখানেই সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৮ সালে উক্ত বিশ্ববিদ্যালয়েই একজন অধ্যাপক হিসেবে উন্নীত হন। শিক্ষক হিসেবে ড. আলী শিক্ষকতাকে নিজের প্রাথমিক দায়িত্ব হিসেবে বিবেচনা করতেন। সর্বশেষ উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলতে তিনি কিছু কোর্সে পরিসংখ্যানগত সফ্টওয়্যার প্যাকেজ অন্তর্ভুক্ত করেছিলেন। তিনি বল স্টেট বিশ্ববিদ্যালয়ের স্ট্যাটিস্টিকসে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম প্রতিষ্ঠা করেছিলেন।

তিনি মিড ওয়েস্ট বায়োফার্মাটিকাল স্ট্যাটিস্টিক্স ওয়ার্কশপ (এমবিএসডাব্লু-হিস্ট্রি) এর সহ-প্রতিষ্ঠাতা , এই ওয়ার্কশপ ১৯৭৮ সাল থেকে প্রতি বছর বল স্টেট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে আসছে। এছাড়াও ড. আলী আমেরিকান স্ট্যাটিস্টিকাল অ্যাসোসিয়েশনের সহ-পৃষ্ঠপোষকতা করেন। বেশ কয়েকটি আন্তর্জাতিক পরিসংখ্যান জার্নালের সম্পাদক এবং সহযোগী সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। মীর আলী উত্তর আমেরিকা বাংলাদেশ পরিসংখ্যান সমিতি (এনএবিএসএ) এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা বোর্ডের সদস্য। বল স্টেটে ড.আলী ৩০ বছরেরও বেশি সময় চাকরি করেছেন। এছাড়াও ডঃ আলী যুক্তরাষ্ট্র, কানাডা, বাংলাদেশ, ভারত, কোরিয়া, জাপান এবং সৌদি আরবের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এবং পরিসংখ্যান ইনস্টিটিউটে ভিজিটিং প্রফেসর ছিলেন।

জাতির জনক মহাত্মা গান্ধীর জীবন কাহিনী – Story of Mahatma Gandhi’s Life in Bengali

কর্মজীবনের বিভিন্ন অভিজ্ঞতা

বৈবাহিক জীবন, Married life

ডাঃ মীর মাসুম আলীর স্ত্রী ফিরোজা (লীনা) আলী বাংলাদেশের রংপুরের বাসিন্দা। তিনি পেশায় একজন মনোবিজ্ঞানী। তাদের চার সন্তানের মধ্যে তিন জন কন্যা ও এক জন পুত্র, সকলেই উচ্চ শিক্ষিত ও প্রতিষ্ঠিত। জেষ্ঠ কন্যা জার্নালিজম অর্থাৎ সাংবাদিকতার উপর মাস্টার্স ডিগী লাভ করেন এবং শিকাগোতে প্ল্যানড প্যারেন্টহুডের ভাইস প্রেসিডেন্ট। দ্বিতীয় কন্যা ফৌজদারি বিচারের একজন অধ্যাপক এবং তৃতীয় কন্যা একটি আর্থিক প্রতিষ্ঠানে সহকারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে কিছুদিন কাজ করেছিলেন, পরবর্তী সময়ে তাঁর স্নাতক শিক্ষা সম্পন্ন করার জন্য সে কাজ ছেড়ে ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ে ফিরে আসেন, বর্তমানে আই.টি সংস্থায় কর্মরত। তাদের ছেলে ভাইবোনদের মধ্যে সবচেয়ে ছোট এবং তিনি একজন ডাক্তার, বর্তমানে নেব্রাস্কায় বসবাস করছেন।   

বৈবাহিক জীবন
Professor Emeritus Mir Masoom Ali.

হুমায়ূন আহমেদ এর জীবনী ~ Biography of Humayun Ahmed in Bengali

প্রকাশনা, published works

বল স্টেট ইউনিভার্সিটিতে কর্মরত থাকাকালীন ড. মীর আলির প্রায় ২০০ টি নিবন্ধ প্রকাশিত হয় এবং বিশ্বজুড়ে বিভিন্ন পেশাগত সভা এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ১২০ টির বেশি নিবন্ধ উপস্থাপন করা হয়। তাঁর পূর্বের প্রকাশনাগুলি এইচ-পরিসংখ্যান, এল-পরিসংখ্যান, কে-পরিসংখ্যান সম্পর্কিত নমুনা পদ্ধতিতে ছিল। সম্প্রতি তিনি বেয়েশিয়ার অনুমান এবং নির্ভরযোগ্যতা তত্ত্বের ক্ষেত্রগুলি প্রকাশ করেছেন। তিনি আমেরিকান স্ট্যাটিস্টিকাল অ্যাসোসিয়েশনের ফেলো , পরিসংখ্যানবিদ ইনস্টিটিউটের ফেলো, রয়েল স্ট্যাটিস্টিকাল সোসাইটির ফেলো , এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রবাসী ফেলো ছিলেন । 

প্রকাশনা

পুরস্কার প্রাপ্তি, Honors bestowed and awards received

ড. মীর মাসুম আলী নিজের কর্মজীবনে বিশ্বব্যাপী  পরিসংখ্যান বিভাগের উন্নতি সাধনের বিষয়ে বিশেষ অবদান রাখার পরিপ্রেক্ষিতে বেশ কিছু পুরস্কার লাভ করেন। 

● ২০০২ সালে, ইন্ডিয়ানা প্রাক্তন গভর্নর ফ্র্যাঙ্ক ও’ব্যানন দ্বারা প্রদত্ত ‘সাগমোর অফ দ্যা ওয়াবাশ ‘ পুরস্কার।

● স্বর্ণপদক ইসলামিক সোসাইটি অফ স্ট্যাটিস্টিকাল সায়েন্স , ২০০৫।

● কাজী মোতাহার হোসেন স্বর্ণপদক প্রাপ্তি, ১৯৯০ সালে ।

● আউটসাইডিং ফ্যাকালটি পুরস্কার, বল স্টেট বিশ্ববিদ্যালয়, ১৯৯৩।

● আউটসাডিং গবেষক পুরস্কার, বল স্টেট বিশ্ববিদ্যালয়, ১৯৮৫।

● “আমাদের গর্ব” পুরস্কার, বাংলাদেশী-আমেরিকান ফেডারেশন অন্তর্ভুক্ত (বাএফআই), ২০০৫।

বিশেষ উল্লেখযোগ্য প্রকাশনা

অধ্যাপক ড. মীর মাসুম আলীর সম্মানে বিভিন্ন জাতীয় তথা আন্তর্জাতিক পরিসংখ্যান জার্নালের পক্ষ থেকে বিশেষ কিছু ভলিউম প্রকাশ করা হয়েছিল।

●  ২০১৪ সালে অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে পরিসংখ্যান জার্নালের বিশেষ ভলিউম প্রকাশ করা হয়।

●  একবিংশ শতাব্দীতে পরিসংখ্যান: ২০১২ সালে ৭৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে পাকিস্তান জার্নাল অফ স্ট্যাটিস্টিকস অ্যান্ড অপারেশন রিসার্চের একটি বিশেষ ভলিউম প্রকাশিত হয়।

●  বল স্টেট ইউনিভার্সিটি দ্বারা ২০০৭ সালে কর্মক্ষেত্র থেকে অবসর গ্রহণ উপলক্ষে অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে ফেস্টস্ক্রিফ্ট প্রকাশ করা হয়।

●  প্রফেসর মীর মাসুম আলীর ২০০৭ সালে ৭০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ইন্টারন্যাশনাল জার্নাল অফ স্ট্যাটিস্টিক্যাল সায়েন্সেসের একটি বিশেষ ভলিউম প্রকাশিত হয়।

●  অধ্যাপক মীর মাসুম আলীর সম্মানে পাকিস্তান জার্নাল অফ স্ট্যাটিস্টিক্সের বিশেষ ভলিউম প্রকাশ করা হয় ২০০৪ সালে।

●  অধ্যাপক মীর মাসুম আলীর ২০০২ সালে ৬৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে জার্নাল অফ স্ট্যাটিস্টিক্যাল স্টাডিজের বিশেষ ভলিউম প্রকাশ করা হয়।

জওহরলাল নেহেরু – স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী ~ Jawaharlal Nehru Biography in Bengali

পুরস্কার প্রাপ্তি

উপসংহার, conclusion

২০০৭ সালে ড. মীর মাসুম আলীর অবসর গ্রহণের পরে, তিনি জর্জ এবং ফ্রান্সেস বল বিশিষ্ট পরিসংখ্যান ইমেরিটাস এবং গণিত বিজ্ঞান বিভাগের অধ্যাপক এমেরিটাস হিসাবে নিযুক্ত হন। ড. আলী একজন অসামান্য পরিসংখ্যানবিদ এবং একজন মহান শিক্ষক হওয়ার সাথে সাথে নিষ্ঠাসহকারে পরিবারের দিকেও নিজের সকল দায়িত্ব পালন করেছেন। তাঁর ব্যক্তিত্ব এবং মানসিকতাও একজন খুব সক্রিয় তরুণের মতো। 

ড. আলী একজন অসামান্য পরিসংখ্যানবিদ

Frequently asked questions:

মীর মাসুম আলী কে?

মীর মাসুম আলী একজন বাংলাদেশী আমেরিকান পরিসংখ্যানবিদ, অধ্যাপক , শিক্ষাবিদ, গবেষক এবং লেখক।

মীর মাসুম আলী কবে জন্মগ্রহণ করেন?

১৯৩৭ সালের ১ ফেব্রুয়ারি

মীর মাসুম আলী কোথায় জন্মগ্রহণ করেন?

বাঙলাদেশের পটুয়াখালীতে।

Viral Telegram Channel 🔥

Recent Posts

link to আমারে করো তোমার বীণা গানের কথা । Aamare Koro Tomar Bina Song Lyrics - By Rabindranath Tagore

আমারে করো তোমার বীণা গানের কথা । Aamare Koro Tomar Bina Song Lyrics - By Rabindranath Tagore

নিত্য নতুন সৃষ্টির সাথে তাল মিলিয়ে বর্তমান যুগেও ঠিক একইভাবে প্রাসঙ্গিক...