ওয়ান্ডার মুন্না ওরফে ইন্দ্রাণী বিশ্বাসের জীবনী, Biography of Wonder Munna aka Indrani Biswas in Bengali


ওয়ান্ডার মুন্না নামটি হয়তো অনেকেই শুনেছেন। ইউটিউব, ফেসবুক বা ইনস্টাগ্রামের মত সোশ্যাল মিডিয়ায় তাঁর ভিডিও দেখেন নি এমন বাঙালি হয়তো কমই আছেন। ওয়ান্ডার মুন্না হিসেবে সুপরিচিত ইন্দ্রাণী বিশ্বাস হলেন ভারতের পশ্চিমবঙ্গের একজন ইউটিউবার তথা কমেডি ভিডিও নির্মাতা। একসময় প্রতিষ্ঠিত হওয়ার জন্য চাকরির খোঁজে ছিলেন তিনি। কিন্তু কোনো কাজেই তেমন কিছু ফল হচ্ছিল না, তবে অভিনয় করতে খুব ভালবাসতেন, তাই ভাবলেন যে এটাকে হাতিয়ার করে ইউটিউবের মাধ্যমে এগিয়ে গেলে কেমন হয়? এরপর তিনি প্রথমে ফেসবুক পেজ শুরু করেন, সেখানে বেশ খ্যাতি অর্জন করেন পরে তাঁর এক বন্ধুর পরামর্শে ইউটিউবে ভিডিও বানানো শুরু করেন।  তিনি কলকাতার বিখ্যাত ইউটিউবারদের মধ্যে অন্যতম একজন।

ওয়ান্ডার মুন্না ওরফে ইন্দ্রাণী বিশ্বাসের জীবনী, Biography of Wonder Munna aka Indrani Biswas in Bengali

জন্ম ও বেড়ে ওঠা, Born and raised

ইন্দ্রাণী বিশ্বাস ওরফে ওয়ান্ডার মুন্নার জন্ম হয়েছিল  ১৯৯৯ সালের ১৭ এপ্রিলে। বর্তমানে তার বয়স 22 বছর। তিনি কলকাতার বারাসতে জন্ম গ্রহণ করেছিলেন। ইন্দ্রানীর পিতার নাম হল প্রকাশ বিশ্বাস এবং মায়ের নাম টুম্পা বিশ্বাস। বর্তমানে ওয়ান্ডার মুন্না পরিবার সহ কলকাতার সল্ট লেকের সেক্টর ৫ এ থাকেন।

জন্ম ও বেড়ে ওঠা

ব্রিটিশ লেখক ও ঔপন্যাসিক মনিকা আলীর জীবনী, Biography of British writer Monica Ali in Bengali

ওয়ান্ডার মুন্নার শিক্ষাজীবনের অভিজ্ঞতা, Educational experience of Wonder Munna

ইউটিউবের সুপরিচিত মুখ ওয়ান্ডার মুন্না ওরফে ইন্দ্রানী স্কুল ও কলেজের পড়াশুনা কলকাতাতেই সম্পন্ন করেছেন। তিনি কলকাতার জিডি গোয়েঙ্কা স্কুলে পড়াশুনা করেছিলেন, পরবর্তী সময়ে কলকাতা বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বিএ (ব্যাচেলর অফ আর্টস পাস কোর্স) অর্থাৎ কলা বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

ওয়ান্ডার মুন্নার শিক্ষাজীবনের অভিজ্ঞতা

ওয়ান্ডার মুন্নার কর্মজীবন কিভাবে শুরু হয়?How did Wonder Munna’s career begin?

 ইন্দ্রাণী বিশ্বাসের প্রাথমিক জীবন সম্পর্কে তেমন বেশি কিছু জানা যায় না, তবে তিনি নিজের কর্মজীবন শুরু করার পূর্বে দিল্লির একটি প্রোডাকশন হাউসে কিছু সময় চাকরি করছিলেন। দিল্লিতে কাটানো দিনগুলিতে ভিডিও বানানো এবং ফিল্মোগ্রাফি সম্পর্কে বেশ কিছু কৌশল শেখার পরে, তিনি চাকরি ছেড়ে দিল্লি থেকে আবার কলকাতায় ফিরে আসেন।

এরপর থেকে তিনি নিজের ফেসবুক পেজে হাস্যরসাত্মক কিছু মিমস্ এবং ভাইন পোস্ট করতে শুরু করেন, যার প্রভাবে তার ফেসবুক অনুসারীর সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকে। দীর্ঘ সময় ধরে ফেসবুক পেজে বিনোদন মূলক ভিডিও ও মিম পোস্ট করে ইন্দ্রাণী যখন বেশ জনপ্রিয়তা অর্জন করে নিয়েছিলেন, তখন তিনি সেই পেজের সাথে সম্পর্কিত একটি ইউটিউব চ্যানেল শুরু করেন।  কিন্তু সেই বছরই, তাঁর পিতৃ বিয়োগ ঘটে, তাই তাঁকে নিজের ভিডিও পরিকল্পনাগুলোকে কিছু সময়ের জন্য আটকে রাখতে হয়েছিল।  পরবর্তিতে , ২০১৭ সালে মে মাসে ইন্দ্রাণী আবার ইউটিউব চ্যানেলে কাজ শুরু করেন। 

ওয়ান্ডার মুন্নার কর্মজীবন কিভাবে শুরু হয়

তিনি নিজের ফেসবুককে তাঁর ইউটিউবের চ্যানেলের সাথে সংযুক্ত করে দিয়েছিলেন এবং অল্প সময়ের মধ্যেই বেশ ভালো সংখ্যক সাবস্ক্রাইবার অর্জন করেছেন। ইউটিউবে বাংলা কমেডি ভিডিও চিত্রায়নের মাধ্যমে নতুনভাবে তাঁর কর্মজীবনের সূচনা হয়। তিনি বাংলা ভাষায় ভিডিও তৈরি করা প্রথম ইউটিউবারদের মধ্যে একজন। তিনি ২০২০ সালের জুলাই মাসে একটি নতুন চ্যানেল শুরু করেছিলেন, যার নাম ‘ মুন্না আনপ্লাগড ‘, সেখানে তিনি ইংরেজি ভাষার ব্যবহার করে হাস্যরসের ভিডিও প্রকাশ করে থাকেন।  বর্তমানে ইন্দ্রানীর তিনটি পৃথক চ্যানেল রয়েছে যেগুলোতে তাঁর গ্রাহক সংখ্যা ২ মিলিয়নেরও বেশি।

শিক্ষাবিদ আবদুল্লাহ আল-মুতীর জীবনী, Biography of Abdullah-Al-Muti in Bengali

ওয়ান্ডার মুন্না সম্পর্কে কিছু বিশেষ তথ্য, Some special facts about Wonder Munna

ইউটিউবার হওয়ার ক্ষেত্রে ওয়ান্ডার মুন্নার অনুপ্রেরণা ছিল সুপারওম্যান এবং ভুবন বাম নামক দুই তারকা ইউটিউবার।

ওয়ান্ডার মুন্না বা ইন্দ্রানীর প্রিয় রং হল নীল, কালো, সাদা এবং হলুদ।

ইন্দ্রানীর প্রিয় খাবারের মধ্যে বাড়ির খাবার ছাড়াও রয়েছে বিরিয়ানি এবং চাইনিজ খাবার।

ওয়ান্ডার মুন্নার প্রিয় ইউটিউবার হল লিজা কোশি।

ইন্দ্রাণী বিশ্বাসের সোশ্যাল মিডিয়া প্রোফাইলের মধ্যে Instagram এ ৩৫০০০০০ জন অনুসরণকারী রয়েছেন এবং ফেসবুক পেজে ১.১ মিলিয়ন ফলোয়ার বা অনুসারী রয়েছে।

ওয়ান্ডার মুন্না সম্পর্কে কিছু বিশেষ তথ্য

যুগাবতার পরমপুরুষ শ্রীরামকৃষ্ণের জীবনী, Biography of Shri Ramakrishna Paramahamsa in Bengali

ওয়ান্ডার মুন্না’র ইউটিউবের দ্বারা প্রাপ্ত অভিজ্ঞতার বিবরণ, Wonder Munna’s Experience Details as a YouTuber

 ওয়ান্ডার মুন্নার প্রথম দিকের ভিডিওটির মধ্যে ছিল “সারাহা ট্রেন্ড” এবং সেই ভিডিওটি ফেসবুক পেজ থেকে অনুসারীদের দ্বারা ১০,০০০ এরও বেশি বার শেয়ার করা হয়, ফলে ভিডিওটি বেশ ভাইরাল হয়েছিল৷ ইন্দ্রানীর বর্তমানে পোস্ট করা ভিডিওগুলি বেশ কিছু শ্রেণীতে বিভক্ত, তাদের মধ্যে রয়েছে ইউটিউব শর্টস এবং কমেডি ভিডিওর আকারে ১০-১৫ মিনিট জুড়ে বানানো সহস্রাব্দের হাস্যরস। ইন্দ্রাণী এখন নিজের ভিডিওগুলির রেজোলিউশন 720p থেকে 4K-তে উন্নত করেছেন, চ্যানেলের শুরুর দিকে 720p রেজোলিউশনের ভিডিও পোস্ট করতেন তিনি।

বর্তমানে ইন্দ্রানী বিশ্বাস ওরফে ওয়ান্ডার মুন্নার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবারের সংখ্যা প্রায় সাড়ে ১১ লক্ষ। ইউটিউব ব্যবহার করে পেশাগত ভাবে বেশ সফলতা লাভ করে নিয়েছেন এই ওয়ান্ডার মুন্না, মনের মত কাজ করার মাধ্যমে ভালো টাকা আয় করছেন এই ইউটিউবার।

ওয়ান্ডার মুন্না'র ইউটিউবের দ্বারা প্রাপ্ত অভিজ্ঞতার বিবরণ

ইন্দ্রাণীর মতে, “এই মাধ্যম থেকে অনেকেই এমন অঙ্কের টাকা রোজগার করেন যা নামী দামি সংস্থার ৯টা-৫টা চাকরিতে পাওয়া সম্ভব নয়। আমরা যখন ময়দানে নামি তখন অনেকেই আমাদের বাঁকা নজরে দেখত। তারা ভাবতেই পারতনা এই মাধ্যম থেকে সফল হওয়া সম্ভব। এখন নতুনরা আমাদের দেখে ইন্সপায়ার্ড হন। এই মাধ্যম আগামী দিনে অনেকের ভবিষ্যৎ গড়বে।”

 জনপ্রিয়তা লাভের পর ইন্দ্রাণী বেশ কিছু বাংলা ইউটিউবারের সাথে ভিডিও বানিয়েছেন, অর্থাৎ একসাথে কাজ করেছেন। দ্য বং গাই অর্থাৎ কিরণ দত্তের সাথে ইন্দ্রাণী নিজের প্রধান চ্যানেলে, “বক-বক উইথ মুন্না” সিরিজে একটি ভিডিও বানিয়ে পোস্ট করেছিলেন, এছাড়া বাংলা নিউজ চ্যানেল “জি 24 ঘন্টা” এর অফিসে একবার একটি “আড্ডা সেশন”-এও সহযোগিতা করেছিলেন, সেখানে ইন্দ্রাণী, দুর্বা (একজন গীতিকার), এবং কিরণ দত্ত (দ্য বং গাই) টিভির লাইভ শো তে এসেছিলেন।

বরেণ্য কণ্ঠশিল্পী আব্দুল জব্বার, Biography of famous vocalist Abdul Jabbar in Bengali

ওয়ান্ডার মুন্না ওরফে ইন্দ্রাণীর জনপ্রিয়তা, Popularity of Wonder Munna

   ইন্দ্রানীর “ওয়ান্ডার মুন্না” নামক চ্যানেলে প্রথম ভিডিও ছিল “বাঙালি মা সেলুনে গিয়ে কেমন প্রতিক্রিয়া দেখায়” এই বিষয়ের উপর। তারপর থেকে তিনি একের পর এক করে অনেকগুলো ভিডিও তৈরি করেন; যেমন, “সূর্যগ্রহণে বাঙালি মায়ের প্রতিক্রিয়া”, ”  দুর্গাপূজার পর বাঙালি”, “দুর্গা পুজোর আগে বাঙালীরা ওজন কমায়”, “ভারতীয় বিবাহিত দম্পতি”, “শীতের সময় বাঙালির প্রকারভেদ”, “ওরম মনে হয় – বাঙালি বিশেষ ভিডিও”, ইত্যাদি।

ওয়ান্ডার মুন্না ওরফে ইন্দ্রাণীর জনপ্রিয়তা

তিনি দ্য বং গাই, ডিজে ব্যারনের সাথে একটি ভিডিও শ্যুট করেছেন ” সরস্বতী পুজো – বেঙ্গলিস ভ্যালেন্টাইনস ডে?”। মুন্নার “এক দিন তো আরো যাবো” ভিডিওটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। পরবর্তিতে তিনি আবার ডিজে বাপনের সাথে “বাঙালি ভাই বনাম বোন”- নামক একটি ভিডিও শ্যুট করেছিলেন।

এইভাবে ওয়ান্ডার মুন্না তাঁর মজার বিষয়বস্তু নিয়ে তৈরি ভিডিওগুলোর মাধ্যমে ইন্টারনেটে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করেন, যার ফলস্বরূপ তিনি ইউটিউবের বিভিন্ন অনুষ্ঠানে যাওয়ার সুযোগ পেয়েছেন, তাছাড়াও তিনি সৌরভ গাঙ্গুলীর ‘দাদাগিরি’ আনলিমিটেডের মতো প্রথিত রিয়েলিটি শোতে ডাক পেয়েছিলেন এবং টিভিতে আসার সুযোগ লাভ করেছেন। 

অন্যদিকে ইন্দ্রানীর নিজের ভিডিওর মাধ্যমে একাধিক ব্র্যান্ডের প্রমোশন করে থাকেন। ইউটিউবার ইন্দ্রাণী বিশ্বাস সম্প্রতি, “খাদিমদের দুর্গাপূজা প্রচারাভিযানের অংশ হবার সুযোগ পেয়েছিলেন, সাথে ছিলেন দ্যা বং গাই নামে সুপরিচিত ইউটিউবার কিরণ দত্ত। 

উপসংহার, Conclusion

সাধারণ মানুষের জীবন শৈলীর বিভিন্ন বিষয় নিয়ে ভিডিও বানিয়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন ইন্দ্রাণী বিশ্বাস। তাঁর ভিডিওর বিশেষ বৈশিষ্ট্য হল যে তিনি সব চরিত্রতেই একা অভিনয় করেন। তাছাড়া বেশ মজার মজার ভিডিও বানিয়ে মাতিয়ে রাখেন নিজের অনুসারীদের। বর্তমানে বাংলার সবচেয়ে উল্লেখযোগ্য মহিলা ইউটিউবার তিনি। 

ইন্দ্রাণী বিশ্বাস

Frequently asked questions

ইন্দ্রাণী বিশ্বাস কে?

ওয়ান্ডার মুন্না হিসেবে সুপরিচিত ইন্দ্রাণী বিশ্বাস হলেন ভারতের পশ্চিমবঙ্গের একজন ইউটিউবার তথা কমেডি ভিডিও নির্মাতা।

ইন্দ্রাণী বিশ্বাসের জন্ম কবে হয়?

ইন্দ্রানীর জন্ম হয়েছিল  ১৯৯৯ সালের ১৭ এপ্রিলে।

ইন্দ্রানীর ইউটিউব চ্যানেলে কত জন সাবস্ক্রাইবার রয়েছে?

প্রায় সাড়ে ১১ লক্ষ।

ইন্দ্রানীর ভিডিওর বিষয়গুলো কি?

সাধারণ মানুষের জীবন শৈলীর বিভিন্ন বিষয়।

ইন্দ্রানীর ইউটিউব চ্যানেলের নাম কি?

ওয়ান্ডার মুন্না, মুন্না আনপ্লাগ্ড।

Viral Telegram Channel 🔥

Recent Posts