ডোনাল্ড ট্রাম্প এর জীবনী, Best ever biography of President Donald Trump in Bengali 


 আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প একজন সুপরিচিত ব্যক্তিত্ব। তিনি আমেরিকার ৪৫ তম রাষ্ট্রপতি। অন্যদিকে তিনি একজন সফল ব্যবসায়ী, লেখক, টিভি শো এর অভিনেতা হিসেবেও সুপরিচিত। রিয়েল এস্টেট ব্যবসার দিক থেকে তিনি একজন পাকা ব্যবসায়ী হিসেবে পরিচিতি লাভ করেছিলেন।

ডোনাল্ড ট্রাম্প এর জীবনী

ডোনাল্ড ট্রাম্প -এর জন্ম ও পরিবার সম্পর্কে কিছু তথ্য, Facts about Donald Trump’s birth and family

ডোনাল্ড ট্রাম্পের পরিবারের পূর্ব পদবি ছিল “ড্রাম্পফ্‌”, কিন্তু ১৭ শতাব্দিতে অপভ্রংশ হয়ে তা ট্রাম্প হয়ে যায়। ডোনাল্ড ট্রাম্প নিউ ইয়র্ক শহরের স্থানীয় বাসিন্দা ফ্রেড ট্রাম্পের ছেলে। ট্রাম্পের রিয়েল এস্টেট ব্যবসাকে প্রতিষ্ঠিত ব্যাবসা হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে পিতার যথেষ্ট অনুপ্রেরণা ছিল। ডোনাল্ড জন ট্রাম্প সিনিয়র নিউ ইয়র্ক শহরের কুইন্সে ১৯৪৬ সালের ১৪ই জুন জন্মগ্রহণ করেন। তাঁর মা ম্যারী অ্যানী ছিলেন একজন গৃহিণী এবং বিভিন্ন লোকহিতৈষী কাজের সাথেও যুক্ত ছিলেন।

পাঁচ ভাই-বোনের মধ্যে ট্রাম্প নিজের মা বাবার চতুর্থ সন্তান ছিলেন। ট্রাম্পের এক ভাই এর নাম রবার্ট এবং দুই বোন এর নাম ম্যারীঅ্যানী এবং এলিজাবেথ বর্তমানে জীবিত। যাদের মধ্যে বোন ম্যারীঅ্যানি পেশাগত বাবদ যুক্তরাষ্ট্রের ফেডেরাল আদালতের একজন বিচারপতি। তাদের আরেক ভাই ফ্রেড জুনিয়রের অতিরিক্ত মদ্যপানের দরুণ কিছুকাল পূর্বে প্রাণ বিয়োগ ঘটে।

ডোনাল্ড ট্রাম্প -এর জন্ম ও পরিবার সম্পর্কে কিছু তথ্য

বিল গেটস এর জীবনী, Best ever biography of Bill Gates in Bengali

ট্রাম্পের শিক্ষাজীবনের ইতিহাস, Trump’s educational history

 পিতা ফ্রেড ট্রাম্প কিউ ফরেস্ট স্কুলের সম্পত্তি পরিষদের অন্যতম তত্ত্বাবধায়ক ছিলেন। আর সেই স্কুলেই ছেলে ডোনাল্ডকে ভর্তি করা হয়। ১৯৮৩ সালে দেওয়া এক সাক্ষাৎকারে বাবা ফ্রেড ট্রাম্প প্রকাশ করেন যে “ট্রাম্প ছেলেবেলায় ছিলেন খুবই দুরন্ত প্রকৃতির” যার কারণে ডোনাল্ড ট্রাম্পকে নিউ ইয়র্ক মিলিটারি একাডেমীতে ভর্তি করিয়ে দেওয়া হয়। এরপর ডোনাল্ড ট্রাম্প অষ্টম শ্রেণী থেকে  হাইস্কুল জীবন মিলিটারি একাডেমিতে পড়াশোনা করেন। স্কুলজীবনে শেষ করে পরবর্তীতে তিনি ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। হোয়ার্টন স্কুল অব বিজনেসে-র ছাত্র হিসেবে ডোনাল্ড ট্রাম্প অর্থনীতিতে স্নাতক হন।

ট্রাম্পের শিক্ষাজীবনের ইতিহাস

 বিজ্ঞানী স্টিফেন হকিং- এর জীবনী, Best Biography of scientist Stephen Hawking in Bengali

ডোনাল্ড ট্রাম্পের কর্মজীবনের বিভিন্ন অভিজ্ঞতা, Donald Trump’s career experience 

ডোনাল্ড ট্রাম্প পেন্সিল্‌ভেনিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হোয়ারটন স্কুলে অধ্যয়নের সময়কালে  পিতার ‘এলিজাবেথ ট্রাম্প এন্ড সান’ নামক প্রতিষ্ঠানে কাজ করতেন। পরবর্তীতে ১৯৬৮ সালে স্নাতক ডিগ্রি অর্জন করার পর তিনি পিতার প্রতিষ্ঠানের হাল ধরেছিলেন। ১৯৭১ সালে ট্রাম্প পিতার প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণভার সম্পূর্ণভাবে গ্রহণ করেন এবং প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে নতুন নাম রাখেন ”দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যান”। ট্রাম্প বর্তমান সময়ে যুক্তরাষ্ট্রের রিয়েল স্টেট ব্যবসা এবং মিডিয়া তারকাদের মধ্যে এক অন্যতম প্রধান ব্যক্তিত্ব হিসেবে সুপরিচিত।

ডোনাল্ড ট্রাম্পের কর্মজীবনের বিভিন্ন অভিজ্ঞতা

বিরাট কোহলি, ভারতের আন্তর্জাতিক ক্রিকেট-এর নক্ষত্র, Biography of famous Indian cricketer, Virat Kohli in Bengali

ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক, Different aspects of Donald Trump’s political life

ট্রাম্প রাজনৈতিক জীবনে পর পর দলবদল করে রাজনীতিতে প্রবেশ করেছিলেন, তিনি কখনই একটি রাজনৈতিক মতাদর্শে বেশিদিন স্থির থাকতে পারেননি। তাঁর রাজনৈতিক জীবন শুরু হয়েছিল ডেমোক্র্যাটিক পার্টির মাধ্যমে। কিন্তু সেখানে মন টেকেনি তাঁর। পরবর্তীকালে ১৯৮৭ সালের দিকে তিনি রিপাবলিকান পার্টিতে যোগ দিয়েছিলেন। তবে এখানেই শেষ নয়, ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল অবধি তিনি রিফর্ম পার্টির সাথে যুক্ত ছিলেন।

এরপর ২০০১ সাল থেকে ২০০৯ সালে তিনি ফের ডেমোক্র্য়াট সদস্য হিসাবে রাজনীতিতে যোগ দেন। সেই সময় তিনি আমেরিকার কোটিপতি ব্যবসায়ী হিসেবেও প্রতিষ্ঠিত ছিলেন। এদিকে, ডেমোক্র্যাটিক পার্টিতে ফেরার পর আবারো তাঁর মন বসছিল না, ফলে দল বদল করে তিনি ইন্ডিপেনডেন্ট দলের নেতা হিসেবে যোগ দেন। কিন্তু সেখানেও তিনি স্থায়ী হননি, তাই আবারও ফের দলবদল করে রিপাবলিকান দলে যোগদান করেন। 

ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক

সালমান দ্য ব্রাউন ফিশ ওরফে সালমান মোহাম্মদ মুক্তাদিরের জীবনী, Biography of Salmon, the Brown Fish in Bengali

প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিজ্ঞতা, Donald Trump’s Experience as President

ডোনাল্ড ট্রাম্পের জীবনে সবথেকে গৌরবময় দিন ছিল যেদিন তিনি বিপুল জনপ্রিয়তার সাথে পৃথিবীর সবচেয়ে ধনী এবং শক্তিশালী দেশের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছিলেন। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করেছিলেন। ২০১৭ সালে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার সময়কালে ট্রাম্পের মোট সম্পত্তির পরিমান ছিল ৩.৭ বিলিয়ন ডলার। অনুষ্ঠিত ভোটে সকলে মনে করেছিলেন হিলারি বিজয়ী হবেন, কিন্তু গণনা শেষে ডোনাল্ড ট্রাম্প সবাইকে ভুল প্রমাণ করেন। জয়ের জন্য, ডোনাল্ড ট্রাম্প কে ২৭০ টিরও বেশি ভোট সংগ্রহ করতে হয়। ভোট যুদ্ধে ট্রাম্প ২৭৯ ভোট পেয়ে জয়ী হন, যেখানে হিলারি পেয়েছিলেন ২১৮ টি ভোট।

প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিজ্ঞতা

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জীবনী, A detailed Biography of Rishi Sunak in Bengali language

ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত জীবন সম্পর্কে বিস্তারিত তথ্য, Detailed information about Donald Trump’s personal life

ডোনাল্ড ট্রাম্প জীবনে তিনবার বিবাহ করেছিলেন। তাঁর ব্যক্তিগত জীবন ব্যাপকভাবে মিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছিল। ট্রাম্প প্রথম ইভানা জেলনিকোভাকে ১৯৭৭ সালের ৭ এপ্রিল নিউ ইয়র্ক শহরের মার্বেল কলেজিয়েট চার্চে বিয়ে করেন,  ইভানা পেশাগত ভাবে একজন মডেল ছিলেন। পরবর্তীতে তাদের তিন সন্তান হয়, যাদের নাম: ডোনাল্ড ট্রাম্প, জুনিয়র এবং এরিক ট্রাম্প এবং কন্যা ইভাঙ্কা ট্রাম্প। ১৯৯০ সালের প্রথম দিকে ইভানার সাথে ট্রাম্পের বৈবাহিক সম্পর্ক সামান্য উত্থান-পতন দেখা দেয় এবং শেষে ১৯৯১ সালে তাদের বিবাহ-বিচ্ছেদ ঘটে।

পরবর্তীতে ১৯৯৩ সালের ১৩ অক্টোবর ট্রাম্প আর অভিনেত্রী মার্লা ম্যাপলস্‌ এক কন্যা সন্তানের জন্ম দেন, এর দুই মাস পর ১৯৯৩ সালের ২০ ডিসেম্বর  দুইজন বিবাহ বন্ধনে আবদ্ধ হয়, প্রথম বিবাহ বিচ্ছেদ এর পূর্ব থেকেই ট্রাম্প ও মার্লা সম্পর্কে জড়িয়ে পড়েন। কিন্তু ১৯৯৭ সালের মে মাসে এই দম্পতি আবার আলাদা হয়ে যায় এবং পরে ১৯৯৯ সালের জুন মাসে তাদের বিবাহ-বিচ্ছেদ হয়। ডোনাল্ড ট্রাম্প ১৯৯০ সালের মাঝামাঝি সময়ে মডেল কারা ইয়ঙ্গের সাথেও প্রণয়ে জড়িয়ে পড়েছিলেন, অন্যদিকে ট্রাম্পের অনুরক্তি রাজকুমারী ডায়ানার প্রতিও ছিল। ১৯৯৭ সালে প্রকাশিত ট্রাম্প এর লেখা বই “দ্য আর্ট অব কামব্যাক”-এ তিনি লিখেছিলেন, “আমার শুধু একটি অনুতাপই রয়েছে যে আমি কখনও ডায়ানা স্পেন্সারকে প্রণয় প্রার্থনা করার সুযোগ পাই নি”।

ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত জীবন সম্পর্কে বিস্তারিত তথ্য

পরবর্তীতে তিনি ১৯৯৮ সালের দিকে স্লোভেনিয়ান বংশোদ্ভুত মডেল মেলানিয়া নসের সাথে প্রণয় সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন এবং ২০০৫ সালের জানুয়ারীর মাসে ফ্লোরিডার পাম বিচ দ্বীপে অবস্থিত বেথেসডা-বাই-দ্য-সি এপিসকোপাল চার্চে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০০৬ সালে মিলেনিয়া এবং ট্রাম্প একটি পুত্র সন্তানের জন্ম দেয় যার নাম রাখা হয় ব্যারন উইলিয়াম ট্রাম্প। বর্তমানে ট্রাম্পের সাতজন নাতি-নাতনি রয়েছে, যার মধ্যে পাঁচ জন তাঁর পুত্র ডোনাল্ড জুনিয়রের দিক থেকে এবং বাকি দু’জন তাঁর কন্যা ইভাঙ্কা ট্রাম্পের সন্তান।

ওয়ান্ডার মুন্না ওরফে ইন্দ্রাণী বিশ্বাসের জীবনী, Biography of Wonder Munna aka Indrani Biswas in Bengali

অভিশংসন, Impeachment

ডোনাল্ড ট্রাম্প মার্কিন ইতিহাসে একমাত্র রাষ্ট্রপতি, যিনি দুইবার অভিশংসিত হয়েছেন। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি-কে জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে বলা কথাবার্তা সংক্রান্ত ফোনালাপ ফাঁস হয়ে যাওয়ার পর ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর প্রথমবার ২৩০-১৯৭ ভোটে অভিশংসিত হন তিনি।

রিপাবলিকান পার্টির কোন আইনপ্রণেতাই সেই সময় তাঁর অভিশংসনের পক্ষে ভোট দেননি, বরং ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতা জেফ ভ্যান ড্রু, জ্যারেড গোল্ডেন এবং কলিন পিটারসেন এর বিরোধিতা করেছিলেন। তবে তৎকালীন সিনেটর মিট রমনি তাঁকে ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে দোষী সাব্যস্ত করেছিলেন। তবে ২০২১ সালের ১৩ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে দ্বিতীয় বার হামলা করার পর অভিশংসন প্রস্তাবের উপর ভোট আয়োজন করা হয়।

অভিশংসন

তখন ১০ জন রিপাবলিকান আইনপ্রণেতা ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছিলেন। তাদের নাম- জন কাটকো, ফ্রেড আপটন, টম রাইস, লিজ চেনি, পিটার মেহিয়ার, ডেভিড ভালাদাও, অ্যান্থনি গঞ্জালেস, অ্যাডাম কিনজিঙ্গার, ড্যান নিউহাউস এবং জাইমে হেরেরা বিউটলার। কোনও ডেমোক্রেট আইনপ্রণেতাই তখন এর বিরোধিতা করেন নি। 

উপসংহার, Conclusion 

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ইতিহাসের সব থেকে ধনী রাষ্ট্রপতি ছিলেন, জনপ্রিয়তার দিক থেকেও অন্য রাজনীতিবিদদের থেকে তিনি অনেকটা এগিয়ে ছিলেন। মিডিয়ায় বিভিন্ন সময়ে নানা কারণে এই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট এবং ধর্ণাঢ্য ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প নাম প্রকাশিত হয়েছে, এর কারণ কখনও নেতিবাচক ছিল আবার কখনও ইতিবাচক, তবে তিনি নিজের স্বত্তা বজায় রেখেছেন সর্বদা।

 Frequently asked questions 

ডোনাল্ড ট্রাম্প কে ?

 ডোনাল্ড ট্রাম্প আমেরিকার পূর্ব রাষ্ট্রপতি ।

ডোনাল্ড ট্রাম্প এর জন্ম কোথায় হয় ?

ডোনাল্ড ট্রাম্প এর জন্ম হয় নিউইয়র্ক এ ।

ডোনাল্ড ট্রাম্প এর জন্ম কবে হয় ?

ডোনাল্ড ট্রাম্প এর জন্ম হয় ১৪ জুন ১৯৪৬ সালে।

ডোনাল্ড ট্রাম্প এর রাজনৈতিক দলের নাম কী ?

ডোনাল্ড ট্রাম্প এর দলের নাম রিপাবলিকান ।

ডোনাল্ড ট্রাম্প কবে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হন ?

ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে রাষ্ট্রপতি হোন ।

ডোনাল্ড ট্রাম্প কত তম রাষ্ট্রপতি ?

ডোনাল্ড ট্রাম্প ৪৫ তম রাষ্ট্রপতি ।

Recent Posts