যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জীবনী, A detailed Biography of Rishi Sunak in Bengali language


দীর্ঘকাল পূর্বে এক সময় যে ব্রিটিশ শাসকগণ ভারতে ২০০ বছর ধরে শাসন করেছিল, ২০২২ সালের সময়কালে সেই ব্রিটিশদের রাজনীতিতেই আলোড়নের সৃষ্টি করে ভারতীয় বংশোদ্ভূত একজন ব্রিটিশ রাজনীতিবিদ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে নিয়োজিত হন।  নিঃসন্দেহে কথা হচ্ছে ঋষি সুনাক কে নিয়েই। ব্রিটেনের মসনদে এই ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের অভিষেক যেন দীপাবলির উপহার হিসেবেই ধরে নিয়েছিলেন ভারতীয়রা।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জীবনী

ঋষি সুনাকের প্রারম্ভিক জীবন বৃত্তান্ত: জন্ম ও শৈশবকাল, Early Biography: Birth and Childhood

ঋষি সুনাকের জন্ম হয়েছিল ১৯৮০ খ্রিস্টাব্দের ১২ ই মে। তিনি ইংল্যান্ডের সাউদাম্পটনে ভারতীয় বংশোদ্ভূত পাঞ্জাবী পিতামাতা যশবীর সুনক এবং উষা সুনাকের ঘরে জন্ম নিয়েছিলেন। তিনি ছিলেন তাঁর অন্যান্য ভাইবোনের মধ্যে জ্যেষ্ঠ। সুনকের ভাই এর নাম সঞ্জয় সুনক ছিলেন পেশায় একজন সাইকোলজিস্ট, অন্যদিকে তাদের বোন রাখি সুনক, পেশাগত ভাবে জাতিসংঘের বৈশ্বিক তহবিল, শিক্ষার কৌশল ও পরিকল্পনার প্রধান। পিতা যশবীর পেশাগত ভাবে ছিলেন একজন সাধারণ অনুশীলনকারী বা জেনারেল ফিজিশিয়ান, এবং মা ঊষা পেশাগত দিক থেকে ছিলেন একজন ফার্মাসিস্ট যিনি পেশা হিসেবে স্থানীয় একটি ফার্মেসি চালাতেন। 

ঋষি সুনাকের প্রারম্ভিক জীবন বৃত্তান্ত: জন্ম ও শৈশবকাল

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জীবনী, Biography of former President of India Pranab Mukherjee in Bengali

ঋষি সুনাকের শিক্ষা জীবনের বিভিন্ন দিক, Rishi Sunak’s educational life

ঋষি সুনাক স্ট্রউড স্কুলে পড়াশোনা করেছেন যা ছিল রমসি, হ্যাম্পশায়ারের একটি প্রস্তুতিমূলক স্কুল। পরবর্তীতে তিনি উইনচেস্টার কলেজে পড়াশুনা করেন, যা ছিল একটি ছেলেদের স্বাধীন বোর্ডিং স্কুল, যেখানে তিনি ছেলেদের মধ্যে প্রধান এবং সেই স্কুলের নিজস্ব পত্রিকার সম্পাদক ছিলেন। পরে ঋষি অক্সফোর্ডের লিঙ্কন কলেজে ভর্তি হন।

সেখানে তিনি দর্শন, রাজনীতি এবং অর্থনীতি (পিপিই) নিয়ে পড়াশুনা করেন এবং ২০০১ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ে পাঠরত থাকাকালীন সময়ে রক্ষণশীল প্রচারাভিযানের সদর দফতরে ইন্টার্নশিপ করেন। পরবর্তীতে ২০০৬ সালে, ঋষি সুনক ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ অর্জন করেছিলন, যেখানে তিনি একজন ফুলব্রাইট স্কলার ছিলেন।

ঋষি সুনাকের শিক্ষা জীবনের বিভিন্ন দিক

ভারতের ১৫ তম রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু’র জীবনী, Biography of Draupadi Murmu, the 15th President of India in Bengali

ঋষি সুনাকের ব্যক্তিগত জীবনের বিভিন্ন তথ্য, Rishi Sunak’s personal life

ঋষি সুনক ২০০৯ সালের আগস্ট মাসে ইনফোসিস প্রতিষ্ঠাতা বিখ্যাত ভারতীয় বিলিয়নিয়ার ব্যবসায়ী ধনকুবের এন.আর.নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় ঋষি এবং অক্ষতার পরিচয় হয়। পরবর্তীতে এই দম্পতির ঘরে দুই কন্যা সন্তানের জন্ম হয়। স্ত্রী অক্ষতা মূর্তি বর্তমানে নিজের বাবার বিনিয়োগ সংস্থা, Catamaran ভেঞ্চারস-এর একজন পরিচালক।

এই দম্পতি উত্তর ইয়র্কশায়ারের কির্বি সিগস্টন গ্রামে ‘কির্বি সিগস্টন ম্যানর’, এর পাশাপাশি সেন্ট্রাল লন্ডনের আর্লস কোর্টে একটি  ‘মেউস হাউস ‘,  সাউথ কেনসিংটনের ওল্ড ব্রম্পটন রোডেও একটি ফ্ল্যাট এবং সান্তা মনিকার ‘ওশান অ্যাভিনিউ’ তে একটি পেন্টহাউস অ্যাপার্টমেন্টের মালিকানা দখল করে আছেন। ঋষি সুনকের নোভা নামক একটি ল্যাব্রাডর কুকুর রয়েছে। তিনি নিজের অবসর সময়ে ক্রিকেট, টেনিস নিয়ে সময় কাটাতে পছন্দ করেন, তাছাড়াও তিনি ঘোড়দৌড়ের ব্যাপারেও বেশ উৎসাহী।

ঋষি সুনাকের ব্যক্তিগত জীবনের বিভিন্ন তথ্য

নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ: ডা. নাসিমা আক্তারের জীবনী, Biography of Dr. Nasima Akter in Bengali

ঋষি সুনাকের দৈনন্দিন রোজনামচা, Daily activities 

বছর ৪২-এর ঋষি লম্বা এবং ছিপছিপে। প্রতি দিন যত ব্যস্ততাই থাকুক না কেন ব্রিটেনের নবনির্বাচিত  প্রধানমন্ত্রী শরীরচর্চা করতে ভোলেন না। নিজের যত্ন নিতে নিয়মমাফিক শারীরিক কসরত করা তাঁর চাই-ই। সেই সঙ্গে খাওয়াদাওয়াতেও তাঁর সমান নজর। সারা দিনে প্রায় কিছুই খান না বললেই চলে। মাঝেমাঝে ইন্টারমিটিয়েন্ট ফাস্টিংও করেন তিনি। তবে যা-ই করুন রোজের খাবারে থাকে গ্রিক ইয়োগার্ট আর ব্লুবেরি। শারীরিক এবং মানসিক ধকল সহ্য করেও এত চনমনে থাকার রহস্য নাকি লুকিয়ে রয়েছে সেই খাবারেই।

ঋষি সুনাকের দৈনন্দিন রোজনামচা
 রোজের খাবারে থাকে গ্রিক ইয়োগার্ট আর ব্লুবেরি

ঋষি সুনাকের ব্যবসায়িক জীবনে পেশাগত বিভিন্ন অভিজ্ঞতা, Varied professional experiences

স্নাতক অর্জন করার পর ঋষি সুনাক প্রথমে গোল্ডম্যান স্যাক্স  এবং পরে হেজ ফান্ড ফার্ম চিলড্রেনস ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজমেন্ট এবং থেলমে পার্টনার্সের অংশীদার হিসাবে বেশ কিছু সময় কাজ করেছিলেন। ঋষি 2001 সাল থেকে 2004 সালের মধ্যে বিনিয়োগ ব্যাঙ্ক গোল্ডম্যান স্যাক্‌সের বিশ্লেষক হিসাবে দীর্ঘদিন কাজ করেছিলেন, এটিই ছিল পেশাগতভাবে তাঁর প্রথম কাজ। তারপর তিনি “হেজ ফান্ড ম্যানেজমেন্ট ফার্ম দ্য চিলড্রেনস ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজমেন্ট” এর জন্য বেশ কিছুদিন কাজ করেছিলেন, এবং পরবর্তীতে 2006 সালের সেপ্টেম্বর মাসে উক্ত কোম্পানির অংশীদার হয়েছিলেন। পরে 2010 সালে ঋষি $536 মিলিয়নের প্রাথমিক বিনিয়োগ সহ থ্যালেম পার্টনার্স নামক এক বিনিয়োগ অংশীদারি প্রতিষ্ঠান শুরু করেছিলেন।

ঋষি সুনাকের ব্যবসায়িক জীবনে পেশাগত বিভিন্ন অভিজ্ঞতা

ব্রিটিশ লেখক ও ঔপন্যাসিক মনিকা আলীর জীবনী, Biography of British writer Monica Ali in Bengali

রাজনৈতিক জীবনের প্রারম্ভ এবং বিভিন্ন অভিজ্ঞতা, Political life and experiences 

২০১৪ সালের অক্টোবর মাসে ঋষি সুনক প্রথমবারের মতো যুক্তরাজ্যের ব্রিটিশ পার্লামেন্টে পা রাখেন কারণ সেই বছরই তিনি যুক্তরাজ্যের পার্লামেন্টের সদস্য হিসেবে নির্বাচিত হন। ২০১৪ সালের অক্টোবরে রিচমন্ড (ইয়র্কস)-এর কনজারভেটিভ প্রার্থী হিসেবে ঋষি সুনক নির্বাচিত হয়েছিলেন। আসনটি যুক্তরাজ্যের রক্ষণশীল আসনগুলির মধ্যে একটি এবং ১০০ বছরেরও বেশি সময় ধরে পার্টির দখলে রয়েছে। একই বছর সুনক কেন্দ্রীয়-ডান থিঙ্ক ট্যাঙ্ক পলিসি এক্সচেঞ্জের “ব্ল্যাক অ্যান্ড মাইনরিটি এথনিক” (বিএমই) রিসার্চ ইউনিটের প্রধান হিসেবে নিযুক্ত ছিলেন।

পরে তিনি ২০১৫ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার সাথে একই আসনের মন্ত্রীর পদে নির্বাচিত হন। ২০১৫ সাল থেকে ২০১৭ সালের মধ্যে তিনি পরিবেশ, খাদ্য ও গ্রামীণ বিষয়ক নির্বাচন কমিটির সদস্য হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি এমপি হিসেবে কাজ করেন এবং নিজের এলাকায় বিভিন্ন কাজের মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলেন।কোভিড-১৯ মহামারির সময় ব্রিটেনের অর্থনীতিকে পুনরুদ্ধার করার জন্যতিনি যে নীতি গ্রহণ করেছিলেন, তা উচ্চ প্রশংসিত হয়েছিল।

রাজনৈতিক জীবনের প্রারম্ভ

২০২২ সালের ২০ অক্টোবর ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন কনজারভেটিভ পার্টির নেত্রী লিজ ট্রাস। এরপর থেকেই ব্রিটিশ কনজারভেটিভ পার্টি নতুন নেতা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দেয়। নির্ধারিত ছিল যে ব্রিটিশ পার্লামেন্টে যিনি দলের নেতা হিসেবে নির্বাচিত হবেন, তিনিই প্রধানমন্ত্রীর কুর্সি দখলের অধিকার পাবেন।

সেই অনুসারে বাস্তবেও ঘটল তেমনটাই। ঋষি সুনক না বরিস জনসন ! কে হবেন পরবর্তী প্রধানমন্ত্রী ! সেটা নিয়ে সকলের মধ্যে জল্পনা চলছিল, এরমধ্যেই আড়াআড়ি ভাবে কনজারভেটিভ পার্টি দু’টি ভিন্ন শিবিরে ভাগ হয়ে যায়; কিন্তু, শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী হওয়ার এই লড়াই থেকে সরে দাঁড়ান বরিস জনসন। ইতিপূর্বে ২০১৯- সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ছিলেন বরিস জনসন, এর কিছু সময়ের মধ্যেই অর্থমন্ত্রী হিসেবে নিয়োজিত হন ঋষি সুনক। ২০২০ সালে ব্রিটেনের অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকেই বিভিন্ন কারণে ঋষি ইংল্যান্ডের একজন বিশিষ্ট নেতা হিসেবে প্রভূত খ্যাতি অর্জন করেন।

৩ বছর পর, ২০২২ সালে বরিস জনসন প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে যাওয়ার পরই রাস্তা কার্যত ফাঁকা হয়ে যায় ঋষির। সেহেতু বিনা প্রতিদ্বন্দ্বীতায় তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হয়ে যান। নিয়মানুযায়ী উল্লেখ্য এই প্রধানমন্ত্রী পদে লড়তে হলে পার্লামেন্টের অন্তত ১০০ জন সাংসদের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু সেইখানে বহুজাতিক তথ্য-প্রযুক্তি সংস্থা ‘ইনফোসিস’-র প্রতিষ্ঠাতা ব্যবসায়িক নারায়ণমূর্তির জামাই ঋষি সুনকের সপক্ষে সমর্থন ছিল দেড় শতাধিক সাংসদের।

রাজনৈতিক জীবনের বিভিন্ন অভিজ্ঞতা

সুতরাং তার জয় নিশ্চিত ছিল। ২০২২ সালের ২৫ অক্টোবর তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। ঋষি সুনক প্রথম হিন্দু প্রধানমন্ত্রী হিসেবে ব্রিটিশ রাজনীতিতে ইতিহাস সৃষ্টি করেছেন। সুনাক বিগত ২০০ বছরের মধ্যে যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।

২০২২ সালের ২৫ অক্টোবর তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার

যুগাবতার পরমপুরুষ শ্রীরামকৃষ্ণের জীবনী, Biography of Shri Ramakrishna Paramahamsa in Bengali

ঋষি সুনক- এর নেট ওয়ার্থ , Net worth of Rishi Sunak

বর্তমান সময়ে ঋষি সুনক ব্রিটেনের সবচেয়ে ধনী এবং বিখ্যাত ব্যক্তিত্বদের মধ্যে গণ্য হন। তিনি নিজের আয়ের বেশিরভাগ অংশই নিজের ব্যবসা এবং তাঁর রাজনীতিক কর্মক্ষেত্র থেকে আয় করে থাকেন।

তাছাড়াও ভারতীয় শিল্পপতি এন আর নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার সাথে বিয়ে হওয়ার পর থেকে তাঁর ব্যবসার ব্যাপক উন্নতি ঘটেছে। বর্তমান সময়ে ঋষি সুনক এর মোট সম্পত্তির পরিমাণ ৩.১ বিলিয়ন পাউন্ড। তাছাড়াও ঋষি সুনাক ও অক্ষতা মুর্তি ব্রিটেনের ২২২ তম ধনী ব্যক্তিদের মধ্যে গণ্য হন, ২০২২ সালের হিসাব অনুযায়ী তাদের কাছে ৭৩০ মিলিয়ন পাউন্ডের যৌথ সম্পদ রয়েছে। 

ঋষি সুনক- এর নেট ওয়ার্থ
FILE PHOTO: Former Chancellor of the Exchequer Rishi Sunak speaks to the media at an event to launch his campaign to be the next Conservative leader and Prime Minister, in London, Britain, July 12, 2022. REUTERS/Henry Nicholls/File Photo

ঋষি সুনকের সম্পদ, Properties and Luxurious  belongings of  Rishi Sunak 

মধ্য লন্ডনে বিলাসবহুল বাড়ি রয়েছে ঋষির। একাধিক সুযোগসুবিধা রয়েছে সেই বাড়িতে। জানা গিয়েছে, সুনকের বাড়িতে রয়েছে পাঁচটি বেডরুম। এছাড়াও রয়েছে চারটি স্নানঘর। রয়েছে বিশাল বাগানও।

ঋষির এই বিলাসবহুল বাড়ির দামও আকাশছোঁয়া। যে বাড়িটি প্রায় ৪২ কোটি টাকা দামে কিনেছিলেন ঋষি-অক্ষতা। বর্তমানে এই বাড়ির দাম ৬৫ কোটি টাকারও বেশি। ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাড়ির কাছেই রয়েছে সুনকের বাড়ি। ২০২২ সালের এপ্রিল মাসে বাড়িটি নবরূপে সাজানো হয়েছিল। শোনা যায়, স্ত্রীর মনের মতো করেই সাজানো হয়েছে ঋষির বাড়ি।

লন্ডনের ওল্ড ব্রম্পটন রোডে দক্ষিণ কেনসিংটনে আরও একটি বাড়ি রয়েছে ঋষির। বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে এই বাড়িতে যান ঋষি ও অক্ষতা। এছাড়াও নর্থ ইয়র্কশায়ারে ঋষির খামারবাড়িও রয়েছে যেটি ও অত্যন্ত বিলাসবহুল।

ঋষি সুনকের সম্পদ

বরেণ্য কণ্ঠশিল্পী আব্দুল জব্বার, Biography of famous vocalist Abdul Jabbar in Bengali

উপসংহার, Conclusion 

ভারতীয়দের কাছে এটা অতি গর্বের বিষয় যে এক কালে যে ব্রিটিশগণ ভারতে দীর্ঘ সময় ধরে শাসন করেছিল তাদের দেশেই একজন হিন্দু শাসনকর্তা নিয়োজিত হয়েছেন। ঋষি সুনক রাজনৈতিক নেতা হিসেবে পূর্বেই বহু খ্যাতি অর্জন করে নিয়েছিলেন, সেইভাবেই একজন প্রধানমন্ত্রী হিসেবেও তিনি যথেষ্ট পরিমাণে সঠিক এবং সুশৃঙ্খল পদ্ধতিতে নিজের সকল দায়িত্ব পালন করবেন বলে আশা করা যায়, এবং তিনি নিজের কাজের মাধ্যমেই ইতিহাসের পাতায় নিজের নাম স্বর্ণাক্ষরে লিখে যাবেন।

 ঋষি সুনক

Frequently Asked Questions

ঋষি সুনক কে?

ঋষি সুনক হলেন ব্রিটেনের কনজারভেটিভ পার্টির একজন সুপরিচিত রাজনৈতিক নেতা এবং পেশায় একজন ব্যবসায়ী।

ঋষি সুনক কবে প্রধানমন্ত্রী হন?

২০২২ সালের ২৫ অক্টোবর।

ঋষি সুনক কবে এবং কোথায় জন্মগ্রহণ করেন?

ঋষি সুনক 1980 সালের 12 মে ব্রিটেনের সাউদাম্পটনে শহরের একটি ভারতীয় পাঞ্জাবি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন।

ঋষি সুনক এর স্ত্রীর নাম কী?

 অক্ষতা মূর্তি।

Viral Telegram Channel 🔥

Recent Posts