ছবি সাজানোর সফটওয়্যার ডাউনলোড করার নিয়ম, Know how to download photo editing software in Bengali


আমাদের মধ্যে অনেকেই ক্যামেরার তোলা ছবিকে সাজাতে পছন্দ করেন। এরজন্য ছবি সাজানোর বেশ কিছু ভালো অ্যাপ রয়েছে। আজ এই প্রতিবেদনে এমন সব ফটো সাজানোর অ্যাপ এর কথা উল্লেখ করা হবে, যার সাহায্যে আপনারা যেকোনো ছবি কে খুব সহজেই সাজাতে পারবেন।

ছবি সাজানোর সফটওয়্যার ডাউনলোড করার নিয়ম

বর্তমানে অনলাইনে বিভিন্ন ধরণের ছবি সাজানোর সফটওয়্যার আছে যাদের মধ্যে কিছু বিনামূল্যে ডাউনলোড করে আপনার ছবি গুলো সাজাতে পারবেন, আবার কিছু এমনও আছে যে সফওয়ারগুলো ব্যবহারের জন্য সেগুলো নির্দিষ্ট সাইট থেকে ক্রয় করতে হয়।

ছবি সাজানোর সফটওয়্যারগুলির সম্পর্কে জেনে নিন, Learn about photo editing software

Adobe Photoshop এক্সপ্রেস, Adobe Photoshop Express

এডোব ফটোশপ এক্সপ্রেস এর মাধ্যমে ছবি সাজানো খুব সহজ। তাছাড়া এটি বেশ জনপ্রিয় সফটওয়্যার যা এন্ড্রয়েড মোবাইলেও ব্যবহার করা যায়।

Adobe Photoshop Express এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য:

● এডোব ফটোশপ এক্সপ্রেস এর মধ্যে জরুরী অনেক ফীচার আছে, যেমন crop, rotate, straighten, flip ইত্যাদি। এছাড়া- filters, colors, effects, auto fix, frames, এর মত বৈশিষ্ট্য ও পেয়ে যাবেন, অন্যদিকে বড় আকারের ফটোও অতি সহজেই সাজাতে পারবেন। 

● এই অ্যাপের আরেকটি ভালো বৈশিষ্ট্য হল, ছবি সাজানোর পর আপনি ফেসবুক, টুইটার বা অন্য কোনো সোশ্যাল নেটওয়ার্কিং সাইট-এ সোজাসুজি শেয়ার করে দিতে পারবেন। 

Adobe Photoshop এক্সপ্রেস

ভারতীয় রেল নিয়ে বিস্তারিত তথ্য, Best details about Indian Railways in Bengali 

কিভাবে ডাউনলোড করবেন!

অনলাইনে খুঁজলে এডোব ফটোশপ এক্সপ্রেস এর অনেকগুলো সফটওয়্যার ডাউনলোড লিংক পেয়ে যাবেন, তবে এদের মধ্যে সবগুলো আসল হয়না, কিছু নকল অ্যাপের লিংকও দেওয়া থাকে। সেক্ষেত্রে যাচাই করে ডাউনলোড করতে হবে, কারণ অ্যাপটি ডাউনলোড করতে গিয়ে প্রথমে এটি ক্রয় করতে হবে, আসল সফটওয়্যারটি বিনামূল্যে পাওয়া যায় না।  

পিক্সার্ট, PicsArt

 বর্তমান সময়ের সবচেয়ে সহজ উপায়ে ব্যবহারযোগ্য হিসেবে সবচেয়ে জনপ্রিয় একটি ছবি সাজানোর সফটওয়্যার হল PicsArt, যা মোবাইল এর মাধ্যমেও ব্যবহৃত হয়। এই সফটওয়্যার দিয়ে আপনি ছবি সাজানোর পাশাপাশি ভিডিও এডিটিংও করেতে পারবেন।

Picsart সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

● পিকসার্ট ফটো এডিটর এর ডাউনলোড সাইজ ভিন্ন ভিন্ন মোবাইল ডিভাইস অনুযায়ী পরিবর্তন হয়।

● পিকসার্ট ফটো এডিটর সফটওয়্যার এখন অবধি ৫০,০০০,০০০ এরও বেশি ডাউনলোড হয়েছে ।

●  Picsart সফটওয়ারটি মোবাইলে ব্যবহার করে নিজের ছবিগুলোতে বিভিন্ন রকমের ডিজাইন করতে পারবেন।

কিভাবে ডাউনলোড করবেন!

যারা এই সফটওয়্যার টি ডাউনলোড করতে চান, তাদেরকে গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করে নিতে হবে। তবে আপনি যদি মোবাইল দিয়ে ছবি সাজাতে চান তখন এটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন, কিন্তু সফটওয়্যার ব্যবহার করতে হলে তা অনলাইন থেকে ডাউনলোড করতে হবে।

পিক্সার্ট, PicsArt

ইউটিউব এবং টুইটার অ্যাকাউন্ট খোলার নিয়মাবলী, Know how to open Twitter and YouTube account in Bengali

এয়ারব্রাশ, AirBrush 

আমাদের মধ্যে অনেকেই সেলফি তুলতে খুব পছন্দ করেন এবং সেগুলিকে বিভিন্ন ডিজাইন দিয়ে সাজিয়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেন, এই সব ক্ষেত্রে উক্ত অ্যাপ এর কোনো বিকল্প নেই। AirBrush- এ এমন কিছু বৈশিষ্ট্য আছে যা অন্য কোনো অ্যাপ এ দেখতে পাবেন না। আপনাদের মধ্যে যারা ছবিতে নিজের চেহারা বা অন্য কোনো দিক সাজাতে ভালোবাসেন তাহলে সব থেকে ভালো বিকল্প হল এই AirBrush।

AirBrush এর বৈশিষ্ট্য

AirBrush এ অনেকগুলো চেহারা সাজানোর টুল পেয়ে যাবেন, যেমন – Blemish and Pimple remover অর্থাৎ মুখে দাগ বা ব্রণ থাকলে তা খুব সহজেই মুছে নেওয়া যায় এই টুল এর সাহায্যে। এছাড়াও ছবিতে দাঁত কে সাদা করা, চোখ আরো উজ্জ্বল করা, দেহের আকৃতিও পাতলা করা সহ, artistic retouching এর মত বিভিন্ন ধরণের টুল রয়েছে। বহু মানুষ তাদের সোশ্যাল মিডিয়াতে ছবি শেয়ার করার পূর্বে এই অ্যাপের সাহায্যে সেই ছবিগুলো সাজিয়ে থাকেন।

এয়ারব্রাশ, AirBrush 

কিভাবে ডাউনলোড করবেন!

AirBrush গুগল প্লে তে সহজেই পাওয়া যায়, সেখান থেকে বিনা বাধায় ডাউনলোড করে নিতে পারেন। এছাড়া অনলাইনে খুঁজলে ডাউনলোড করার লিংকও পেয়ে যাবেন।

ইন্টারভিউতে জিজ্ঞাস্য কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর, Most asked best and unique interview questions in Bengali 

স্ন্যাপশিড, Snapseed

বর্তমানে মোবাইল দিয়ে ছবি সাজানোর ভালো একটি সফটওয়্যার হচ্ছে Snapseed। আকর্ষণীয় ভাবে ছবি সাজানোর জন্য অনেকেই এই সফটওয়্যারকে ব্যবহার করেন। এই সফটওয়্যার টি মোবাইল ডিভাইসে ব্যবহার করেও যে কোন ছবি সুন্দর ভাবে সাজাতে পারবেন। এই অ্যাপটিতে ছবি সাজানোর জন্য ভিন্ন ধরনের ইফেক্ট দেওয়া হয়েছে।

প্রতিটি ইফেক্ট বুঝে ছবি সাজানোর কাজ করতে পারলে সেই ছবিগুলো অনেক আকর্ষণীয় ভাবে সাজানো যায়। আপনার কোনো ছবিতে যদি লেখা যুক্ত করতে চান তবে তাও করতে পারেন। এছাড়াও ছবির পেছনের ব্যাকগ্রাউন্ড নিজের পছন্দমত করে সাজাতে পারবেন।

Snapseed সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য :

● Snapseed ফটো এডিটর সফটওয়্যারটি এই পর্যন্ত ১০০,০০০,০০০ এর বেশি ডাউনলোড করা হয়েছে। 

●  ডিভাইস অনুযায়ী অ্যাপটির সাইজ আলাদা হয়।

স্ন্যাপশিড, Snapseed

কিভাবে ডাউনলোড করবেন!

এই সফটওয়্যারটি একদম বিনামূল্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। 

এডবে লাইটরুম,  Adobe Lightroom 

ছবি সাজানোর অন্যতম একটি সফটওয়্যার হল Adobe Lightroom। যারা পেশাগত ভাবে ছবি সাজানোর কাজ করেন তাদের মধ্যে বেশিরভাগই এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকেন।

ছবি কে সাজিয়ে আকর্ষণীয় করার জন্য এই সফটওয়্যার টি সারা বিশ্ব জুড়ে ব্যবহার করা হচ্ছে। যদি আপনার পূর্ব থেকেই ছবি সাজানোর স্বল্পতম ধারনাও থাকে, তাহলে আপনি নিজের ছবি কে একেবারে প্রফেশনাল পর্যায়ে সাজিয়ে নিতে পারবেন এই সফটওয়্যারের সাহায্যে। আজ পর্যন্ত যত মানুষ এই Adobe Light Room ব্যবহার করেছেন, সকলেই ভালো প্রতিক্রিয়া প্রদান করেছেন। 

ইউনিক বিজনেস আইডিয়ার হদিস, Best and unique business ideas in Bengali

Adobe Light Room সম্পর্কে কিছু তথ্য:

 উক্ত সফটওয়্যারটি মোবাইল এবং কম্পিউটার, দুই ধরনের ডিভাইসেই ব্যবহার করা যায়। 

Adobe Light Room এর বিশেষ বৈশিষ্ট্য:

● Gradient Effects:  ছবি কে সাজিয়ে নেয়ার জন্য এই ইফেক্ট গুলো কে ব্যবহার করা হয় ৷ 

● Brush Tools: মূলত কম্পিউটার ডিভাইসে ব্যবহৃত Photoshop এ এই ব্রাশ টুলস টি  বেশ জনপ্রিয়। যার সাহায্যে আপনারা কোনো ছবি বা সফটওয়্যারে থাকা কোনো সাদা পটভূমিতে রং করতে পারবেন। 

● Blur Effects: আমরা প্রায় সময় ফেসবুকে বা অন্য সামাজিক মাধ্যমে থাকা ছবিগুলোর মধ্যে এমন কিছু ছবিও দেখতে পাই যে ছবি গুলোতে মূলত বিশেষ একটা কিছুর উপর ফোকাস রেখে বাকি অংশ গুলোকে ঘোলা করে দেয়া হয়। উক্ত ইফেক্ট এতে সহায়তা করে। আপনি একেবারে বিনামূল্যে এই ইফেক্টটি ব্যবহার করতে পারবেন।

এডবে লাইটরুম

কিভাবে ডাউনলোড করবেন!

যদি আপনি বিনা দ্বিধায় চমৎকার এই ছবি সাজানোর সফটওয়্যারটি ব্যবহার করতে চান, তবে সঠিক লিংক থেকে টাকা দিয়ে সফটওয়্যারটি কিনে নিতে হবে।

অন্যদিকে টাকা খরচ না করেও গুগলে থাকা Mod Version নিয়ে নিলে একেবারে বিনামূল্যে Adobe Light Room ব্যবহার করতে পারবেন।

উপসংহার, Conclusion 

সামাজিক মাধ্যমে আজকাল বেশিরভাগ মানুষই ছবি সাজিয়ে তারপর শেয়ার করে থাকেন। তবে অনেকেই আছেন যারা সঠিক ভাবে ছবি সাজানোর অ্যাপ ব্যবহার করতে পারেন না, কোন ইফেক্ট কিভাবে ব্যবহার করতে হয় তা অনেকেই বুঝতে পারেন না।

তবে উপরিউক্ত সফটওয়্যারের সাহায্যে সাধারণ ছবি কে আকর্ষণীয় করে তোলা সম্ভব, তাছাড়া এগুলো ব্যবহার করাও অনেকটাই সহজ। এছাড়া এই সফটওয়্যারগুলোর মোবাইল ভার্সন থাকায় অনেকেরই ব্যবহারে আরো বেশি সুবিধা হয়।

কেউ চাইলে অল্প সময়ের মধ্যেই এগুলোর ব্যবহার শিখে যেতে পারবেন। বিভিন্ন টুল এর সাহায্যে নিজের ছবিগুলোকে চমৎকার সুন্দর করে সাজিয়ে তুলতে ডাউনলোড করে নিন এই অ্যাপগুলো।

Viral Telegram Channel 🔥

Recent Posts