ইউনিক বিজনেস আইডিয়ার হদিস, Best and unique business ideas in Bengali


বর্তমানে বেশিরভাগ মানুষ ব্যবসায় মন দিচ্ছে। কলেজ পড়ুয়ারা হাতখরচের জন্য ছোটো খাটো কাজ করতে চাইছে, আবার কেউ চাকরির পাশাপাশি ব্যবসাও চালিয়ে যেতে চাইছে, আবার কেউ কেউ চাকরি না পাওয়ার কারণে ব্যবসার দিকে এগিয়ে যাচ্ছে। দিন দিন খরচের পরিমাণও বেড়ে চলেছে, সাথে বাড়ছে মানুষে চাহিদাও।

ইউনিক বিজনেস আইডিয়ার হদিস

কারও ক্ষেত্রে সঞ্চয় করতে গিয়ে খরচ হচ্ছে না, অন্যদিকে সখ করতে গিয়ে খরচ বেশি হচ্ছে ফলে সঞ্চয় হচ্ছে না। তাই অনেকেই কম টাকায় লাভ বেশি করার মত ব্যাবসা শুরু করতে ইচ্ছুক থাকেন। তাদের উদ্দেশ্যেই আজকের এই প্রতিবেদন। বেশ কিছু ইউনিক ব্যবসার আইডিয়া সম্পর্কে আমরা আজ আলোচনা করবো।

সোলার এনার্জি সেটআপ কোম্পানি , Solar Energy Setup Company

আমাদের দেশে অনেকেই আছেন যারা নিজেদের ঘরে সোলার প্যানেল বসিয়ে বিদ্যুতের বদলে  সূর্যের তাপের মাধ্যমে বিভিন্ন ইলেকট্রনিক উপকরণগুলো ব্যবহার করতে চান। এতে, খরচ কম এবং বিদ্যুতের ব্যবহারও কম করা যায়, ফলে মাসে মাসে current এর বিলও কম আসবে। সেজন্য বাড়ি বাড়ি গিয়ে solar panel বসানোর service / company শুরু করে বিভিন্ন স্থান থেকে এর contract নিতে পারেন। এই ব্যাবসা অনেক সাশ্রয়ী এবং পার্ট টাইম হিসেবেও এই কাজ করা যায়।

সোলার এনার্জি সেটআপ কোম্পানি

অনলাইন টাকা রোজগার করার সেরা উপায়, Best ideas for earning money online in Bengali 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এজেন্সী, Social media marketing agency

Digital Marketing এর যুগে Facebook এর মতোই অন্যান্য প্রচুর social media platforms (Twitter, Instagram, YouTube) গুলো রয়েছে যেগুলোর মাধ্যমে বিভিন্ন ব্যবসা তথা বিভিন্ন পণ্য প্রচার করা সম্ভব, কারণ আজকাল সকলেই মোবাইল ব্যবহার করেন, ফলে সামাজিক মাধ্যমে প্রচার সংক্রান্ত কিছু প্রকাশ করলে তা বেশ দ্রুত জনগণের কাছে পৌঁছে যায়।

তাছাড়া এখনকার প্রায় সকল কোম্পনি digital marketing করার জন্য social media গুলোর মাধ্যমেই নিজেদের products, brand, বিভিন্ন ধরনের ছাড় এবং ব্যবসার বিভিন্ন দিক প্রচুর পরিমানে প্রচার করে থাকেন। আবার অনেকে এই ধরনের মার্কেটিং কিভাবে করতে হয় তা সঠিক ভাবে জানেন না, সেক্ষেত্রে social media marketing এর এজেন্সি শুরু করে, এর মাধ্যমে ব্যবসায়ী বা কোনো কোম্পানির প্রচার ভালোভাবে করার কাজ শুরু করতে পারেন; এটা অনেক কম খরচে একটু লাভজনক ব্যবসা হিসেবে প্রমাণিত হতে পারে।

গুগল ড্রাইভ কি এবং কিভাবে তা ব্যবহার করতে হয়? Know what is Google Drive and its usage in Bengali

কেক বিসনেস, Cake business

এই মর্ডান যুগে আজকাল যেকোনো অনুষ্ঠান, পার্টি,  জন্মদিন, বিয়ে ইত্যাদির প্রায় সকল ক্ষেত্রে কেক কাটা হয়। অনেক ক্রেতাগণ বিভিন্ন রকম থিম ভিত্তিক সুন্দর সুন্দর ডিজাইন সহ সুস্বাদু কেক (cake) কিনতে চান, সেক্ষেত্রে যদি আপনি কেক তৈরি করতে জানেন তবে উক্ত ব্যবসা শুরু করতে পারেন। কেক বানাতে তেমন বিশেষ টাকা পয়সা খরচ হয়না, তবে এর থেকে প্রচুর লাভ করা যাবে। এছাড়া, এই কাজের জন্য জরুরী জিনিসপত্র আনিয়ে নিয়ে নিজের ঘরেই থেকেই করতে পারবেন। 

কেক বিসনেস

ইন্টেরিয়র ডিসাইনার , Interior Designer

বর্তমান যুগের মানুষ অনেক সৌখিন, তাই Interior Designing এর ব্যবসা আজকের সময়ে বেশ লাভজনক ব্যবসা হিসেবে জনপ্রিয়। অনেকেই নিজের ঘর সুন্দরভাবে সাজানোর উদ্দেশ্যে ভালো Interior designer এর সাথে চুক্তি করে থাকেন। সেক্ষেত্রে Interior designer হিসেবে ব্যবসা এক সৃজনশীল কাজ হিসেবে পরিগণিত হবে যেখানে আপনি একটি ঘর কে সুন্দর ভাবে সাজানোর কাজ করতে পারবেন। চাইলে এই কাজ একাও করা যায়, অথবা টিম তৈরি করেও করা সম্ভব। 

কম্পিউটার শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা, What is the Importance of computer education in Bengali

ফিটনেস ট্রেনিং ক্লাব , Fitness training club

আজকাল সকলেই স্বাস্থ্য নিয়ে খুব সচেতনতা অবলম্বন করছে, কিভাবে ফিট থাকা যায় তা নিয়ে সবাই ব্যস্ত। সুস্থ এবং ফিট থাকার উপায় প্রত্যেকেই আমরা অল্প সল্প জানি, তবে ঘরে বসে বসে তো আর সুস্থ থাকা যায়না। তাই, প্রত্যেকেই একটি ভালো Fitness training club বা Gym ইত্যাদিতে যোগদান করে নিজেকে সুস্থ রাখার চেষ্টা করেন।

সেক্ষেত্রে আধুনিক যুগে একটি Fitness Center বা Gym চালু করতে পারলে প্রচুর লাভ হওয়ার সম্ভাবনা আছে। তবে, এই ব্যবসার ক্ষেত্রে ভালো পরিমানে বিনিয়োগ করতে হয়, কারণ Gym করার জন্য বেশ কিছু যন্ত্র রয়েছে যেগুলোর দাম অনেক বেশি, তবে যদি আপনি যোগব্যায়াম শিক্ষা সম্পর্কিত কোনো ক্লাব শুরু করেন সেক্ষেত্রে কম খরচে লাভ বেশি হতে পারে।

ফিটনেস ট্রেনিং ক্লাব

টি-শার্ট প্রিন্টিং ব্যবসা, T- shirt painting business

 কম খরচে একটি লাভজনক একটি ইউনিক বিজনেস আইডিয়া হল টি-শার্ট প্রিন্টিং এর ব্যবসা। এই ব্যবসার শুরু করার ক্ষেত্রে আপনাকে প্রথমে একটি টি-শার্ট প্রিন্টিং মেশিন কিনতে হবে, এর দাম প্রায় ৪০ থেকে ৫০ হাজার এর মধ্যে হবে। এরপর কিছু এক রঙের টি-শার্ট কিনতে হবে যা আপনি পাইকারী বিক্রেতা থেকে অনেক কম দামেই কিনে নিতে পারবেন।

সুন্দর সুন্দর ডিজাইনের লেখা, ট্রেন্ডিং কিছু লোগো, ভালো কোনো ছবি ইত্যাদি টি-শার্ট গুলোতে প্রিন্ট করে সেগুলোকে বিক্রি করতে শুরু করে দিতে পারবেন। আবার অনেকে নিজের পছন্দ অনুযায়ী বিভিন্ন ডিজাইন প্রিন্ট করতে চায়, সেক্ষেত্রেও আপনি ব্যবসার প্রসার বাড়াতে সক্ষম হবেন। এইভাবে আপনি অনলাইন বা অফলাইনে এই ব্যাবসা চালিয়ে যেতে পারেন।

কিভাবে ভালো ল্যাপটপ চিনবেন? Know which laptop is the best one for you in Bengali 

ফটোগ্রাফার, Photographer

যদি কেউ ছবি তুলতে পছন্দ করে থাকে বা ভালো ছবি তুলার জ্ঞান থাকে কারও মধ্যে, তাহলে সেই ব্যক্তি নিজের একটি professional photography business শুরু করতে পারবেন। এক্ষেত্রে প্রথমেই আপনার কাছে একটি ভালো DSLR camera থাকা চাই, সাথে কিছুটা photo editing এর জ্ঞান থাকাও জরুরী।

আজকাল বিভিন্ন পার্টি, জন্মদিন, বিয়ে, অন্নপ্রাশন ইত্যাদিতে চুক্তি হিসেবে ফোটোগ্রাফির দ্বারা টাকা আয় করার সুযোগ আছে। এছাড়া, অনেকেই নিজের মডেলিং এর portfolio তৈরির জন্যও ছবি তোলেন, অন্যদিকে সুন্দর সুন্দর ইউনিক কিছু ছবি তুলতে পারলে সেগুলোকে অনলাইনে বিক্রি করার বিভিন্ন সুযোগ রয়েছে। বিভিন্ন online stock image website গুলোর মাধ্যমে আপনার তোলা ভালো ছবিগুলোকে বিক্রি করতে পারবেন। এই এভাবে অনেক টাকা আয় করা সম্ভব।

কম্পিউটার ট্রেনিং সেন্টার, Computer Training Centre

 স্কুল হোক কিংবা কলেজ, অথবা কোনো চাকরি পাওয়ার ক্ষেত্রেও কম্পিউটারের ব্যবহার সম্পর্কে জ্ঞান থাকা খুব জরুরী। আর সেই দিক চিন্তা করেই, ছোট বড় প্রত্যেকে যতটা তাড়াতাড়ি সম্ভব কম্পিউটার শিখে রাখতে চান। এক্ষেত্রে, আপনি এই সুযোগ কাজে লাগিয়ে একটি কম্পিউটার সেন্টার শুরু করতে পারেন,  কারণ কম্পিউটার শিখিয়ে ভালো টাকা আয় করা সম্ভব।

এরজন্য প্রথমে আপনার কম্পিউটার সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকা চাই, তবে চাইলে কম্পিউটার শেখানোর জন্য ১-২ জন এক্সপার্ট কম্পিউটার শিক্ষক রাখতে পারবেন, এর সাথে কয়েকটি কম্পিউটারও রাখতে হবে। এই ব্যবসার জন্য ভালো একটি জায়গা সিলেক্ট করে কম্পিউটার সেন্টার চালু করতে হবে।

কম্পিউটার ট্রেনিং সেন্টার

ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিস্তারিত তথ্য, Best ever detailed study about wordpress in Bengali 

ইভেন্ট ম্যানেজমেন্ট, Event Management 

ইভেন্ট ম্যানেজিং এর কাজ বর্তমান সময়ের জন্য খুব ভালো একটি ব্যবসা। আজকাল অনেক মানুষই জন্মদিন, বিয়ে এবং ছোট-বড় নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এক্ষেত্রে অনেকেই থিম ভিত্তিক ডেকোরেশন করতে ইচ্ছুক থাকেন, তাছাড়া এই ব্যবসায় আপনি আপনার সমস্ত খরচের উপর আপনার লাভের পরিমাণ যোগ করে নিয়ে গ্রাহকের থেকে টাকা উপার্জন করতে পারবেন।

এই ব্যবসার জন্য, শ্রমিক হিসাবে অনেক লোকের প্রয়োজন হতে পড়ে যা ভাড়ায় নিতে পারেন, এতে অনেক খরচ কমে। এটি একটি খুব ভাল ব্যবসার আইডিয়া যা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

IMPS এবং NEFT সম্পর্কে বিস্তারিত তথ্য, Detailed information about IMPS and NEFT in Bengali

ই-কমার্স ব্যবসা, E-Commerce business

 অনলাইন মার্কেটিং এর চল দিন দিন বেড়ে উঠেছে, বিশেষ করে করোনা মহামারীর সময় থেকে বেশিরভাগ মানুষই অনলাইন থেকে বিভিন্ন জিনিসের কেনা কাটা বাড়িয়ে দিয়েছেন, পাশাপাশি বেড়ে উঠেছে অনলাইনের শপিং সাইটের সংখ্যাও। সেক্ষেত্রে ই-কমার্স ব্যবসার দ্বারা প্রচুর ইনকাম করা সম্ভব। এর জন্য আপনাকে প্রথমে একটি ভালো product নিয়ে ভাবতে হবে যার চাহিদা বেশি এবং সহজেই অনলাইনে বিক্রি করা যেতে পারে।

ই-কমার্স ব্যবসা

কেউ চাইলে একাধিক products বিক্রি করতে পারেন, ভালো পণ্য ভেবে নেওয়ার পর, একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে হবে। ওয়েবসাইট আপনি ইউটিউবে ভিডিও দেখে নিজেও বানাতে পারবেন অথবা professional web developer কে কিছু টাকা দিয়ে বানিয়ে নিতে পারবেন। তারপর নিজের products এর images এবং এর বিস্তারিত তথ্যগুলো e-commerce website এর মধ্যে আপলোড করতে হবে।

পরবর্তী ধাপে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে রাতারাতি নিজের business, website বা products গুলো বিভিন্ন রাজ্য তথা দেশ বিদেশের লোকজনের কাছে অনলাইনে প্রচার করতে পারবেন। এই ব্যবসাতে আপনাকে কোনো দোকান আলাদা করে ভাড়া নিতে হয়না, তাই সেদিক থেকে খরচ কমে যায়।

উপসংহার, Conclusion 

আশা করি উপরিউক্ত ইউনিক ব্যবসার আইডিয়াগুলো আপনাদের অনেক কাজে লাগবে। যদি কম খরচে বেশি  টাকা আয়ের চিন্তা থাকে, তবে অবশ্যই এই আইডিয়াগুলো কাজে লাগাতে পারেন।

Viral Telegram Channel 🔥

Recent Posts