গ্রামে ব্যবসার সেরা আইডিয়া, Best unique business ideas in rural areas in Bengali


শহরাঞ্চলে যেকোনো ব্যবসার ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক বেশি থাকে, যার জন্য সহজে সফলতা পাওয়া খুব কঠিন। তবে, বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে গ্রামের লোকেরা নিজ গ্রামে ব্যবসা না করে বরং শহরে গিয়ে চাকরি করার কথা ভাবে। কিন্তু গ্রামেগঞ্জে ছোট ব্যবসা থেকে শুরু করে বড় বড় ব্যবসাগুলোর ক্ষেত্রেও প্রতিযোগিতা তুলনামূলকভাবে কম থাকে এইকারণেই সহজে সফলতা পাওয়ার সম্ভাবনা অধিক থাকে।

গ্রামে ব্যবসার সেরা আইডিয়া

যদি কেউ গ্রামে কোনও রকম ব্যবসা শুরু করতে ইচ্ছুক থাকেন তবে ব্যবসার কিছু ভালো আইডিয়া রইলো আপনাদের জন্য, যেখানে লাভ বেশি হবে এবং ঝামেলা ছাড়া খুব সহজেই ব্যবসা করতে পারবেন।

কাঁচামালের ব্যবসা, Trading in raw materials

 তাজা সবুজ সবজি তথা কাঁচামাল সকলের কাছে প্রিয়। গ্রামের হোক কিংবা শহরের লোক হোক সকলেই তাজা তাজা শাক সবজি খেতে পছন্দ করেন। তাছাড়া সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য এর চাহিদা দিনে দিনে বেড়ে চলেছে। গ্রামেগঞ্জে লাভজনক ব্যবসা হিসেবে এরূপ কাঁচামালের ব্যবসা সবচেয়ে উপযুক্ত, অন্যদিকে গ্রামে কাঁচামাল উৎপাদন করা সহজ হয় কারণ ক্ষেত খামার সেখানে বেশি থাকে তাই এই ব্যবসায় লাভ হওয়ার সম্ভাবনা প্রচুর।

কাঁচামালের ব্যবসা

সাধারণত শহরের বাজারে থাকা অধিকাংশ কাঁচামাল গ্রাম থেকেই নিয়ে যাওয়া হয়। আমরা সকলেই এই ব্যাপারে জানি যে গ্রামের কৃষকদের কাছ থেকে পাইকারি দরে কাঁচামাল ক্রয় করে এনে শহরের বিভিন্ন কোম্পানি অথবা বিভিন্ন পাইকারদের কাছে বিক্রি করে দেওয়া হয়, বা শহরবাসি ক্রয় করে থাকেন। তবে সেইসব সবজি বা কাঁচামাল খুচরা হিসেবে গ্রামেও বিক্রি করতে পারেন। এই ব্যবসার শুরু করার জন্য খুব বড় পরিমাণ পুঁজির দরকার হয়না, ৫০০০ থেকে ১০০০০ টাকা দিয়ে এরূপ ব্যবসা শুরু করা যায়। 

ইন্টারভিউতে জিজ্ঞাস্য কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর, Most asked best and unique interview questions in Bengali 

মুদি দোকানের ব্যবসা,  Grocery store business

আমরা সকলেই মুদি দোকানের ব্যবসা সম্পর্কে অবগত। গ্রাম হোক বা শহর সব জায়গায় এই ব্যবসায় চাহিদা অনেক বেশি, কারণ নিত্য প্রয়োজনীয় জিনিস সকলেরই ব্যবহারে লাগে; আর এই মুদি দোকানে নিত্য প্রয়োজনীয় সকল জিনিসই পাওয়া যায়। এই হিসেবে দেখতে গেলে এই ব্যবসার চাহিদা অনেক বেশি। এক্ষেত্রে অল্প পুঁজি দিয়েও এই ব্যবসা শুরু করা যায়।তবে অবশ্যই বিভিন্ন কৌশল খাটিয়ে ব্যবসা করবেন। তাহলে সফল হবেন। 

বিউটি পার্লারের ব্যবসা, Beauty parlor business

প্রত্যেকটি মেয়ের শখ থাকে সে বিউটি পার্লার এ গিয়ে সাজবে। তাছাড়া আজকের দিন মাসে ১বার হলেও মেয়েদের পার্লারে যেতেই হয়, অন্তত ভ্রু সারানোর জন্য। বর্তমান সময়ে বিউটি পার্লারে গিয়ে সাজার চাহিদা দিন দিন বেড়ে চলেছে। ভবিষ্যতে আরো বাড়বে বলে অনুমান করা যায়। অতএব এই ব্যবসা শুরু করার সুযোগ কাজে লাগাতে পারেন।

 বিভিন্ন অনুষ্ঠান এবং বিয়ে ইত্যাদিতে যাওয়ার জন্য গ্রামের মেয়েরা অনেক সময় শহরের পার্লারে যায় সাজতে, সেক্ষেত্রে যদি গ্রামেই একটা পার্লার থাকে তবে আপনার ব্যবসায় যেমন লাভ ঘটবে তেমনই গ্রামবাসীও হাতের কাছে সাজার একটা স্থান পেয়ে যাবে।

বিউটি পার্লারের ব্যবসা

প্রাথমিক ভাবে এই ব্যবসা অল্প পুঁজিতেই শুরু করা যায়, তবে কাজ শুরু করার জন্য একটি স্থান বাছাই করবেন যেখানে লোক সমাগম বেশি। সব সময় লোকজন যাতায়াত করে, পাশাপাশি যাতায়াতের সুবিধাও ভালো থাকা উচিত, যাতে করে ক্রেতা খুব সহজেই আপনার কাছে পৌঁছতে পারে।

ইউনিক বিজনেস আইডিয়ার হদিস, Best and unique business ideas in Bengali

মুরগি পালন এবং মাছের চাষ, Poultry farming and fish farming

মুরগির ফার্ম বানিয়ে এর পাশাপাশি মাছ চাষ করা যায়। এই দুটি জিনিসই অনেক চাহিদা পূর্ণ। দেখতে গেলে সিস্টেমটা অনেক লাভজনক। যে পুকুরে মাছ চাষ করবেন সেই পুকুরের মাঝেই মুরগির পালন করার জন্য ফার্ম তৈরি করবেন। এতে করে মাছের জন্য আলাদা খাবারের ব্যবস্থা করতে হবে না।

সেক্ষেত্রে মুরগির বিষ্ঠাই মাছের খাবার হয়ে যায়। গ্রামে এমন ব্যাবসা শুরু করার জন্য পছন্দসই জায়গা সহজেই পাওয়া যায়। এইভাবে খরচও অনেক কম হয়ে যাবে। বর্তমানে অনেকেই এই পদ্ধতিতে কাজ করছেন। তাছাড়া এই পদ্ধতিতে ব্যবসা শুরু করলে পুঁজি অনেক কম লাগবে এবং অনেক বেশি লাভবানও হতে পারবেন। 

কৃষি পণ্যের দোকান, Agricultural produce shop

 গ্রামেগঞ্জে কৃষিকাজ সক্রিয় হয়, কারণ প্রায় সকলেই এর উপর নির্ভরশীল থাকে, সারা বিশ্বে আমাদের দেশ কৃষি নিয়েই বিখ্যাত। তাই কৃষি কাজ সঠিক ভাবে হওয়ার জন্য বিভিন্ন জিনিস প্রয়োজন হয়, যেমন – কৃষি পণ্য অর্থাৎ বীজ, সার, কীটনাশক, তাছাড়াও রয়েছে কৃষি কাজের জন্য নানান ধরনের যন্ত্রপাতি ইত্যাদি। এই পণ্যগুলো প্রত্যেকটি কৃষকের জন্য চাহিদা পূর্ণ। তাই আপনি এই সমস্ত পণ্য সামগ্রী নিয়ে একটি ব্যাবসা শুরু করতে পারেন। এই ব্যবসা শুরু করতে পুঁজি হিসেবে প্রায় ৫০ হাজার টাকার মত লাগবে।

কৃষি পণ্যের দোকান

অনলাইন টাকা রোজগার করার সেরা উপায়, Best ideas for earning money online in Bengali 

মেডিকেল স্টোর, Medical Store 

সাধারণত গ্রামে মেডিকেল স্টোরের অভাব থাকে, যা শহর ও গ্রাম যেকোনো জায়গাতেই অনেক জরুরি। গ্রামে কোনো ঔষধের দোকান থাকলেও তাতে বেশিরভাগ সময়ই জরুরী ওষুধ পাওয়া যায়না, তাই গ্রামবাসীদের শহরমুখী হতে হয়। এ সম্পর্কে কারওরই অজানা নয় যে বিভিন্ন ধরণের অসুখ বিসুখের জন্য বিভিন্ন ধরণের ওষুধ এর প্রয়োজন। তাই, মেডিকেল স্টোর শুরু করার জন্য জরুরি যোগ্যতা এবং কাগজপত্র থাকলে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

তবে একটি মেডিকেল স্টোরের মাধ্যমে যেমন ভালো পরিমাণ লাভ হওয়ার সম্ভাবনা থাকে, তেমনই এই ব্যবসা শুরু করতে অনেক টাকার প্রয়োজন হয়।

বালি বিক্রি করতে পারেন, Business of selling sand

বালু অনেক চাহিদা পূর্ণ পণ্য। বিশেষ করে ঘর বাড়ি নির্মাণ করার কাজে অবশ্যই এই বালুর প্রয়োজন পড়ে থাকে, কারণ বালুর ব্যবহার ছাড়া পাকা ঘরবাড়ি তৈরি করা যায় না। অতএব এই চাহিদাপূর্ণ পণ্যের ব্যবসাটি শুরু করা যেতে পারে। তবে এই ব্যবসা শুরু করার ক্ষেত্রে বেশ কিছু টাকা বিনিয়োগ করতে হবে।

তবে আপনি অল্প পুঁজি দিয়েও এ ব্যবসাটি শুরু করতে পারেন। গ্রামের আশেপাশে যদি কোনো নদী থাকে তবে সেখান থেকে মেশিন এর সাহায্যে বা অন্য কোনো পদ্ধতিতে বালু তুলে তা বিক্রি করতে পারেন। এ ব্যবসায় অনেক বেশি লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বালি বিক্রি করতে পারেন

গুগল ড্রাইভ কি এবং কিভাবে তা ব্যবহার করতে হয়? Know what is Google Drive and its usage in Bengali

চাল বিক্রি করা, Selling rice

বাঙালি মাত্রই ভাতের উপর নির্ভরশীল, সেক্ষেত্রে চাল অতীব চাহিদাপূর্ণ পণ্য, কারণ চাল ছাড়া তো ভাত তৈরি হবে না। অতএব গ্রামেগঞ্জে লাভজনক ব্যবসা হিসেবে এই চাহিদাপূর্ণ পণ্যের ব্যবসাটি শুরু করতে পারেন।

এই ব্যবসাটি দুই ভাবে করা সম্ভব, এক হল আপনি গ্রামের কৃষকদের থেকে চাল কিনে নিয়ে গ্রামেই বিক্রি করতে পারেন পাইকারি হিসেবে, অথবা শহরের বড় কোনো কোম্পানি অথবা বিভিন্ন পাইকারদের কাছে চালগুলো পাইকারি হিসেবে বিক্রি করতে পারেন। আপনি অল্প পুঁজি দিয়েও এই ব্যবসাটি শুরু করতে পারেন, অথবা নিজে ক্ষেত করার মাধ্যমেই ফসল ফলিয়ে তা বাজারে বিক্রি করতে পারেন।

 অনলাইন মধু বিক্রি করা, Selling honey online

মধু আমাদের স্বাস্থের জন্য অনেক উপকারী। মধুর উপকার সম্পর্কে হয়তো বলে শেষ করা যাবে না, প্রায় সব জায়গাতেই এর চাহিদা অনেক বেশি। আজকাল সকলেই স্বাস্থের প্রতি সচেতন, তাছাড়া ত্বক চর্চার ক্ষেত্রেও অনেকে মধু ব্যবহার করেন, ফলে দিনে দিনে মধু’র চাহিদা অনেক বাড়ছে। তবে মধু’র ব্যাবসা সফল ভাবে করার জন্য অবশ্যই আপনাকে খাঁটি মধু নিয়ে ব্যবসা করতে হবে।

শহরে সাধারণত বাজারজাত মধু পাওয়া যায়, তবে গ্রামের বিভিন্ন স্থান থেকে খাঁটি মধু সংগ্রহ করে তা শহর অথবা গ্রামের বিভিন্ন ক্রেতাদের কাছে বিক্রি করা যায়। এই ব্যবসায় পুঁজি বেশি লাগে না, অল্প টাকায় ব্যবসা শুরু করা সম্ভব। তাছাড়া অনলাইনেও এই ব্যবসার প্রসার বাড়ানো যায়।

অনলাইন মধু বিক্রি করা

কিভাবে ভালো ল্যাপটপ চিনবেন? Know which laptop is the best one for you in Bengali 

ফাস্টফুডের দোকান দিয়ে ব্যবসা, Business with fast food outlets

সাধারণত শহরের মধ্যে অলিতে গলিতে প্রচুর বড় বা ছোট ফাস্টফুডের দোকান দেখতে পাওয়া যায়। যেখানে বিভিন্ন রকমের খাবার পাওয়া যায়। অনেকেই এসব খাবার খুব পছন্দ করেন, যেমন চপ, চিকেন পকোরা, বার্গার , পিৎজা ইত্যাদি। কিন্তু গ্রামে এসব দোকান দেখা যায়না।

 এই ব্যবসা শুরু করলে অবশ্যই লাভবান হওয়া সম্ভব, কারণ এটা গ্রামবাসীদের কাছে বেশ ইউনিক এবং নতুন রকমের বিভিন্ন খাবারের স্বাদ পাবেন তারা, গ্রামে অবশ্যই এই ব্যবসায় দ্রুত সফলতা লাভ করতে পারেন।

মোবাইল রিপেয়ারিং দোকান, Mobile Repairing Shop

গ্রাম হোক কিংবা শহর, আজকাল সকলেই মোবাইল ব্যবহার করেন। তবে মাঝে মধ্যে কোনো অসাবধানতা বা অন্য কোনো কারণে মোবাইল নষ্ট হয়ে গেলে গ্রামের লোকজনকে শহরে যেতে হয়, সেক্ষেত্রে গ্রামেই যদি রিপেয়ারিং এর দোকান থাকে তবে ত বেশ হয়। এই ব্যবসা শহর বা গ্রাম যেকোনো জায়গাতেই লাভজনক ব্যবসা হিসেবে প্রমাণিত হয়েছে।

মোবাইল রিপেয়ারিং দোকান

তাছাড়া মোবাইল রিপেয়ারিং এর কাজ যে কেউই ২ মাসের মধ্যেই শিখে নিতে পারে এবং এর মাধ্যমে টাকা আয় করতে পারবে। এই ব্যবসা শুরু করতে গিয়ে কেবল একটি ছোট দোকান নিতে হবে এবং সেই দোকানে রিপেয়ারিং এর জন্য জরুরি উপকরণ গুলো রাখতে হবে। তাছাড়া মোবাইল রিপেয়ারিং এর পাশাপাশি Mobile Accessories যেমন, Charger, Headphone, Data Cable ইত্যাদি দোকানে রাখা যায়।

শেষ কথা, Conclusion 

গ্রামে থেকে উপরিউক্ত ব্যবসার মাধ্যমে যে কোনো ব্যক্তি আত্মনির্ভর হতে পারবে, তাছাড়া এমন সব ব্যবসার দ্বারা গ্রামের মানুষও বেশ কিছু সুযোগ সুবিধা লাভ করতে পারবেন। সাবলম্বী হওয়ার জন্য উপরে দেওয়া আইডিয়াগুলো প্রয়োগ করে দেখতে পারেন।

Recent Posts